প্রথমার্ধে গোলশূন্য ব্রাজিল-মেক্সিকো

প্রকাশ : ০২ জুলাই ২০১৮, ২০:১৭ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

গ্রুপপর্ব থেকে ঝরে গেছে জার্মানি। নকআউট পর্বের শুরুতেই বিদায় নিয়েছে মেসির আর্জেন্টিনা ও রোনাল্ডোর পর্তুগাল। বিশ্বকাপ আকাশের তারাগুলো যেভাবে একে একে নিভে যাচ্ছে।ঝরাপাতার তালিকায় আজ  যুক্ত হবে কার নাম? 

ফুটবল বিশ্বে তুমুল জনপ্রিয় দলগুলোর মধ্যে এখনও টিকে আছে শুধু ব্রাজিল। সামারায় নেইমারদের নকআউট যুদ্ধে আজ প্রতিপক্ষ মেক্সিকো। খেলার শুরু থেকেই একেরপর এক আক্রমণ চালায় ব্রাজিল। তবে মেক্সিকোর গোলরক্ষ গুইলের্মো ওচোয়ার দৃঢ়তায় সেই আক্রমণ বাতিল হয়ে যায়। যে কারণে প্রথমার্ধে গোলের একাধিক সুযোগ পেয়েও হাতছাড়া হয় ব্রাজিলের।

খেলার ৩৮ মিনিটে বল দখল করতে গিয়ে নেইমারের পায়ের উপর গিয়ে পরেন মেক্সিকোর এডিসন আলভারেজ।  ফ্রি-কিক পায় ব্রাজিল। ডি বক্সের অনেক দূর থেকে নেইমারের নেয়া শটটি বারের কিঞ্চিত উপর দিয়ে চলে যায়। প্রথমার্ধের খেলা শেষে গুলশূন্য।

রাশিয়া বিশ্বকাপে ট্রফির লড়াইয়ে আর্জেন্টিনা, স্পেনসহ আলোচিত দলের বেশিরভাগই ইতিমধ্যে বিদায় হয়ে গেছে। ফুটবল বিশ্লেষক, বিশ্বকাপের আয়োজক ও সমর্থকরা স্বাভাবিকভাবেই মনে করেছিলেন এবারের ফাইনাল খেলবে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি বা স্পেনের মতো ফেভারিট দলগুলো। কিন্তু তারা হতাশ করেছে। আর্জেন্টিনার কট্টর সমর্থকদের কাছে মেসিবিহীন এ বিশ্বকাপের আমেজ এখন আর নেই। 

তবে আশা জাগিয়ে রেখেছে নেইমারদের ব্রাজিল। আজকের ম্যাচটি ব্রাজিল-মেক্সিকো উভয় দলের জন্যই গুরুত্বপূর্ণ।  হেরে গেলেই বিদায় নিতে হবে। সেই সমীকরণ থেকে উভয়ের লক্ষ্য জয়। 

সমীকরণ বলছে ১৯৯০ সালের পর থেকে কখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের আগে বাদ পড়েনি ব্রাজিল। অন্যদিকে শেষ ছয় বিশ্বকাপেই দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে গেছে মেক্সিকো।

বিশ্বকাপের মঞ্চে চারবারের সাক্ষাতে একবারও ব্রাজিলকে হারাতে পারেনি মেক্সিকো, হজম করেছে ১১ গোল। সামারায় আজ মেক্সিকোর ফুটবলাররা কি পারবেন অতীতের সেই বাজে রেকর্ড ভেঙে নতুন ইতিহাস গড়তে? সেটাই দেখার বিষয়।

ব্রাজিল একাদশ : অ্যালিসন, থিয়াগো সিলভা (অধিনায়ক), মিরান্দা, ফ্যাগনার, ফিলিপে লুইস, কৌতিনহো, ক্যাসেমিরো, পওলিনহো, উইলিয়ান, গ্যাব্রিয়েল হেসুস এবং নেইমার।

মেক্সিকো একাদশ : গুইলের্মো ওচোয়া (গোলরক্ষক), আয়ালা, কার্লোস স্যালসেদো, রাফা মারকুয়েজ (অধিনায়ক), এডসন আলভারেজ, কার্লোস ভেলা, আন্দ্রেস গুয়ার্দাদো, হেক্টর হেরেরা, হ্যাভিয়ের হার্নান্দেজ, হার্ভিং লোজানো, গালার্দো।