সাম্পাওলি বেহায়া!

  যুগান্তর ডেস্ক    ০৩ জুলাই ২০১৮, ০৪:২৯ | অনলাইন সংস্করণ

সাম্পাওলি,

বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে ছিটকে যাওয়ার পর কোচ হোর্হে সাম্পাওলির বিদায়ই কাম্য আর্জেন্টিনার সমর্থকদের। কিন্তু সাম্পাওলি বলছেন, তিনি সরে দাঁড়াবেন না।

আর্জেন্টিনার ইতিহাসে অন্যতম বড় বিপর্যয় হয়ে থাকল রাশিয়া বিশ্বকাপ। ফ্রান্সের কাছে হারের পর সংবাদ সম্মেলনে ফের প্রশ্নবাণের সামনে পড়তে হল সাম্পাওলিকে। কৌশল, দল নির্বাচন ও খেলোয়াড়দের সঙ্গে বোঝাপড়া নিয়ে অনেক প্রশ্ন থাকলেও নিজেকে ব্যর্থ মানতে নারাজ তিনি। বিশ্বকাপ তার কাছে হতাশা, ব্যর্থতা নয়।

পদত্যাগের প্রশ্নে তাই সাম্পাওলির উত্তর, খুবই কষ্টের এই অভিজ্ঞতা। এটা একটা হতাশা। ব্যর্থতা নয়। আমাদের খেলায় খুব একটা পার্থক্য ঘটেনি। দেখুন আমি যেখানে আছি, আর যেখানে যাওয়ার ক্ষমতা রাখি, তার পরিপ্রেক্ষিতে কোচের পদ থেকে সরে দাঁড়াতে চাই না।

শেষ ষোলোর লড়াইয়ে কিলিয়ান এমবাপ্পের দুর্ধর্ষ ফর্মের সামেন আর্জেন্টিনার রক্ষণ ভেঙে পড়ল তাসের ঘরের মতোই। সাম্পাওলি মেনে নিলেন,এ বিস্ময় বালকই পার্থক্য গড়ে দিয়েছে, অসাধারণ একটা ম্যাচ খেলেছে এমবাপ্পে। আমাদের শাস্তি দিয়েছে। যখন এমন খেলে কেউ, খুব কঠিন সেই আক্রমণ সামলানো।

লিওনেল মেসির ফর্ম নিয়ে কথা উঠেছে। এবার চার ম্যাচে মাত্র একটি গোল করেছেন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। সাম্পাওলি অবশ্য বলছেন, লিও বিশ্বের সেরা। আমরা সবসময় ওর দিকে তাকাই। কখনও ও সাফল্য পায়, কখনও পায় না। তার পরই বলেন, আমি সবাইকে ধন্যবাদ দেব। সবাই আপ্রাণ চেষ্টা করেছে।’

দলের মধ্যে গৃহদাহের গুঞ্জন উড়িয়ে বলেন, সবাই কোচের পাশে ছিল। নানা রকম আলোচনা তো হতেই পারে। এগুলো সত্য নয়।

সবশেষে বলেছেন আসল কাথাটা। সর্বোচ্চ চেষ্টা করেও বিশ্বকাপে মেসির সেরাটা বের করে আনতে পারেননি তিনি। ছোট ম্যাজিসিয়ানের নিষ্ক্রিয়তা নিয়ে এ বর্ষীয়ান কোচ বলেন, আমরা অনেক কৌশলে চেষ্টা করেছি... তাকে ঘিরে, তার জন্য জায়গা তৈরি করে... সে যা পারে তা করতে দেয়ার জন্য। আমরা সবকিছু ব্যবহার করার চেষ্টা করেছি। মাঝে মধ্যে আমরা তা করতে পেরেছি, আবার কখনো পারিনি।

গ্রুপে প্রথম দু’ম্যাচে এক পয়েন্ট পাওয়ার পর কড়া সমালোচনার মুখে পড়ে সাম্পাওলি ও তার শিষ্যরা। শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে নকআউট পর্বে ওঠার মধ্য দিয়ে ঘুরে দাঁড়ানোর আভাস দিয়েছিল দলটি। তবে পথচলাটা দীর্ঘ হলো না।

টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ার পেছনে নিজের পাশাপাশি খেলোয়াড়দেরও কিছু দায় দেখছেন তিনি। সাম্পাওলির মতে, খেলোয়াড়দের ‘পরিষ্কার ধারণা’ ছিল না যে তারা কী করছে। অবশ্য এখনই এসব নিয়ে বিস্তারিত বলতে চাই না।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter