হলুদ কার্ডের কারণে খেলতে পারবেন না তারা...

  স্পোর্টস ডেস্ক ০৬ জুলাই ২০১৮, ০৫:১৩ | অনলাইন সংস্করণ

ফাউল করে লাল কার্ড দেখেন ক্যাসমিরো

রাশিয়া বিশ্বকাপের শেষ আটের লড়াই আজ শুরু। কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয়া আট দলের মধ্যে চারটিই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। ব্রাজিল, উরুগুয়ে, ফ্রান্স ও ইংল্যান্ড। বাকি চার দলের মধ্যে বেলজিয়াম ও ক্রোয়েশিয়াকে নিয়ে কোনো প্রশ্ন না থাকলেও স্বাগতিক রাশিয়া ও সুইডেনের শেষ আটে উঠে আসাটা বড়সড় চমকই।

তার চেয়েও বড় চমক বিশ্বকাপ থেকে বিদায় নেয়া জার্মানি, আর্জেন্টিনা, স্পেন, পর্তুগাল। তবে শেষ ষোলোতে যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা দেখা গেছে তাতে স্পষ্ট বড়-ছোটর ব্যবধান এখন ঊনিশ-বিশ। দ্বিতীয় রাউন্ডে আট ম্যাচের তিনটি নিষ্পত্তি হয়েছে টাইব্রেকারে।

তবে গুরুত্বপূর্ণ ম্যাচের আগে দুঃসংবাদ ব্রাজিল, ফ্রান্স, ক্রোয়েশিয়া ও সুইডেন শিবিরে। হলুদ কার্ডের কারণে দলের সেরা খেলোয়াড়কে ছাড়াই লড়াইয়ে নামতে হবে তাদের।

ব্লেইস মাতুইদি (ফ্রান্স)

ফ্রান্সকে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নিয়ে আসার পেছনে অনন্য ভূমিকা রেখেছেন ব্লেইস মাতুদি। ফরাসি এই মিডফিল্ডার ইতিমধ্যে দুইটি হলুদ কার্ড দেখেছেন। গ্রুপ পর্বের খেলায় পেরু এবং নকআউট পর্বে আর্জেন্টিনার বিপক্ষে লিওনেল মেসির সঙ্গে ফাউল করায় রেফারি তাকে হলুদ কার্ড দেখান। যে কারণে আজ কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে খেলতে পারবেন না তিনি। তাকে সাইড বেঞ্চে রেখেই সেমিফাইলে ওঠার লড়াইয়ে নামতে হবে সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের।

ক্যাসমিরো (ব্রাজিল)

নেইমার-কুতিনহোর মতো ক্যাসমিরোও ব্রাজিল বিশ্বকাপ দলের গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়। মেক্সিকো ম্যাচে হলুদ কার্ড দেখায়, আজ কোয়ার্টার ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে বেলজিয়ামের বিপক্ষে খেলতে পারবেন না তিনি।

মার্সোলো ব্রোজোভিচ (ক্রোয়েশিয়া)

আর্জেন্টিনা, জার্মানি এবং স্পেনের মতো বিশ্বচ্যাম্পিয়নরা যেটা করতে পারেনি, সেটাই করে দেখিয়েছে ক্রোয়েশিয়া। ফেবারিট দলগুলোকে পেছনে ফেলে কোয়ার্টার ফাইনালে উন্নিত ক্রোয়েটরা। সেমিফাইনালের টিকিট পেতে তাদেরকে শনিবার স্বাগতিক রাশিয়ার বিপক্ষে লড়াই করতে হবে। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে দলের মাঝ মাঠের অতন্ত প্রহরী মার্সোলোকে পাবেনা ক্রোয়েশিয়া। নাইজেরিয়ার বিপক্ষে হলুদ কার্ড দেখায় ফিট থাকা সত্ত্বেও খেলতে পারবেন না তিনি।

মাইকেল লাস্টিং (সুইডেন)

ইতিহাস ব্রেক করে সুইডেন যখন কোয়ার্টার ফাইনালে তখন দলের অন্যতম সেরা খেলোয়াড় মাঠের বাইরে। জোড়া হলুদ কার্ডের কারণে ইংল্যান্ডের বিপক্ষে সাইড বেঞ্চে বসে থাকতে হবে সুইডেনের এই ডিফেন্ডারকে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter