রাজনৈতিক অস্থিরতা ভুলে বিশ্বকাপে মেতেছে ব্রাজিল

  যুগান্তর ডেস্ক ০৬ জুলাই ২০১৮, ০৯:০৩ | অনলাইন সংস্করণ

ব্রাজিল
ছবি: এএফপি

গত চার বছর ধরে রাজনৈতিক টালমাটাল বেড়েই চলেছে ব্রাজিলে। বামপন্থী নেতা লুলা কারাগারে। অক্টোবরে ভোট। অথচ সাবেক প্রেসিডেন্ট লুলা ছাড়া প্রার্থী হিসেবে ব্রাজিলীয়দের আর কাউকে পছন্দই নয়। ভোট নিয়ে জনগণ যখন মহাচিন্তিত, তখনই শুরু হয়ে গেল বিশ্বকাপ। সঙ্গে সঙ্গে সব কিছু ভুলে ফুটবলে মনোনিবেশ।

রাস্তা-দোকানপাট, কফি-জামা-কানের দুল-নেইলপলিশ হলুদ-সবুজে ছেয়ে গেল। গাড়ি-বাড়িতে দেশের পতাকার রমরমা। রাস্তার ধারের ছোট যে বারগুলো টিমটিম করে জ্বলছিল, বিশ্বকাপ আসতেই জনতার নজর কাড়তে বড় বড় টিভি লাগিয়ে তারাও সাজল হলুদ-সবুজে।

বিশ্বকাপ শুরুর ঠিক এক সপ্তাহ আগে একটা স্টেশনারি দোকানে ঢুকলে দেখা যায়, চারদিকে খেলার মাঠে মজা করার হরেক জিনিস— ভুভুজেলা, পতাকা, স্কার্ফ, হলুদ-সবুজ নকল চুল।-খবর আনন্দবাজারপত্রিকা অনলাইনের।

দেখা গেছে, এক ভদ্রলোক তার বছর পাঁচেকের ছেলেকে নকল চুল পরিয়ে জিজ্ঞেস করছেন, পছন্দ হয়েছে? তুমি এটা পরে ব্রাজিলের খেলা দেখবে।

শিশুটাকে জিজ্ঞাসা করা হয়েছিল, কী মনে হয়, ব্রাজিল জিতবে?

ছেলেটা প্রশ্ন শুনেই ‘ফোরসা ব্রাজিল... ফোরসা ব্রাজিল’ করে তিড়িংবিড়িং নাচতে লাগল। পর্তুগিজে ‘ফোরসা’ শব্দটা ব্যবহার করা হয় শক্তিশালী কিছুকে বোঝাতে।

তখনই বুঝেছিলাম, ফুটবল-হুজুগ শুরু। সারা বছর ব্রাজিলীয়রা ক্লাব ফুটবল নিয়ে থাকেন। কিন্তু এমন হলুদ-সবুজে মাতোয়ারা হন বিশ্বকাপেই।

বিশেষ উৎসবের বাজার করার মতোই বাচ্চাদের জন্য ভুভুজেলা, মুখোশ কেনাকাটা শুরু করে দেন বাবা-মায়েরা।

দেশটিতে অফিসে, বাড়িতে, বাসে-ট্রেনে- এখন সর্বত্রই ফুটবল নিয়ে আলোচনা। ব্রাজিলের নিয়ম, দেশের খেলা থাকলে অফিস-আদালত ছুটি। কোথাও হাফ ছুটি, কোথাও ফুল। ছুটির মেয়াদ নির্ভর করে অফিসের কর্মী সংগঠনের ওপরে।

দমকল, অ্যাম্বুলেন্স, পুলিশের গাড়ি ছাড়া খেলার দুই ঘণ্টা ব্রাজিলে যেন হরতাল চলে। কোথাও যাওয়ার নেই, কিছু করার নেই- শুধুই ফুটবল!

যাদের হাফ ছুটি, তারা হলুদ-সবুজ বা নীল জার্সি পরে অফিসে যান। কেউ কিন্তু একা একা খেলা দেখেন না। জড়ো হন কফি শপে, বার, রেস্তোরাঁয় কিংবা আত্মীয়-বন্ধুর বাড়িতে। হারজিৎ, হাসিকান্না- সবই ভাগাভাগি করে নেন।

এই বিশ্বকাপের ব্রাজিলকে নিয়ে দেশটির সাধারণ মানুষ বেশ আশাবাদী। নেইমারের আঘাত নিয়ে মশকরার বদলে মেক্সিকো ম্যাচে ভালো খেলার জন্যই লোকে গর্বিত।

গত বিশ্বকাপে ৭ গোল খাওয়ার লজ্জা মনে রেখে দেশের রাজনৈতিক দুরবস্থা থেকে সাময়িক মুক্তি পেতে এই মুহূর্তে দেশটির মানুষের একটাই প্রার্থনা— যেন ষষ্ঠবার বিশ্বজয়ী হয় ব্রাজিল।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter