ইনিংস পরাজয়ে সাকিবদের নিয়ে সোশ্যাল মিডিয়ায় ঝড়

  স্পোর্টস ডেস্ক ০৭ জুলাই ২০১৮, ০০:৪৭ | অনলাইন সংস্করণ

সাকিব আল হাসান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগা টেস্টে ইনিংস ও ২১৯ রানে পরাজিত সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

ওয়েস্ট ইন্ডিজ যেখানে এক ইনিংসে করেছে ৪০৬ সেখানে দুইবার ব্যাটিং করে বাংলাদশে করেছে ১৮৭ রান। টেস্টের সাদা পোশাকে দুই ইনিংস মিলিয়ে এটাই বাংলাদেশের সর্বনিম্ন স্কোর।

এর আগে ২০০২ সালে বঙ্গবন্ধু স্টেডিয়ামে এই ক্যারিবীয় দলের বিপক্ষেই দুই ইনিংস মিলিয়ে ২২৬ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ দল।

শুধু তাই নয়, ওয়েস্ট ইন্ডিজের মাঠে টেস্ট খেলুড়ে যেকোনো দলের সবচেয়ে বড় ব্যবধানে পরাজয়ের রেকর্ড গড়লেন সাকিবরা।

টাইগার নামের ক্রিকেটারদের এমন পরাজয়ে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড় উঠেছে।

ক্রীড়া সাংবাদিক সাইফ হাসনাত তার ফেজবুক পেজে লেখেন, ‘দল আফগানিস্তানের সঙ্গে সিরিজ হারলো। হোয়াইটওয়াশ হলো। আর একজন আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ উইকেট আর ১০ হাজার রান সেলিব্রেট করতে শুরু করলেন। দল সর্বনিম্ন টেস্ট রানের লজ্জা পেলো। ২০ উইকেটে, দুই ইনিংসে সর্বনিম্ন রানের লজ্জা চোখ রাঙালো এবং এর মধ্যে একজনের চার হাজার টেস্ট রান হলো আর তিনি সেলিব্রেট করতে শুরু করলেন।

চক্ষুলজ্জা বলে একটা ব্যাপার আছে। জাতীয় দল, লাল-সবুজ রঙের জার্সি গায়ে একেকটা লজ্জার ইতিহাস গড়ার পর ব্যক্তিগত রেকর্ডের কথা মনে থাকে কী করে! পেশাদারিত্ব ঠিক আছে। কিন্তু জাতীয় দলের হয়ে খেলাটা কেবলই পেশা? এখানে লাল আর সবুজ রঙের সম্মোহন নাই। আবেগ নাই?

যদি থাকে তাহলে ব্যক্তিগত রেকর্ড নিয়ে এতো গর্ব কেনো? ওই জার্সি না থাকলে আপনাদের কে চিনতো? অনুগ্রহ করে কেউ এই বয়ান দিতে আসবেন না যে, কষ্টটা তাদেরই বেশি হয়, মাঠের ক্রিকেটটা তারাই খেলে, তারাই বোঝে... ব্লা ব্লা...।’

তন্ময় বোস নামে একজন লেখেন, একটু ফ্লাশব্যাকে গিয়ে ভাবুন। হাথুরুকে সরিয়ে সিনিয়রদের সিন্ডিকেট, কোচ নিয়োগে গড়িমসি, মাঠের বাইরে ক্রিকেটারদের লাগামহীন চলাফেরা, ওয়ালশের মত পচা কুমড়োকে বহাল রাখা, বোর্ড পলিটিক্স!

এবারে ভাবুন এগুলোর আউটপুটে কি এসেছে। ঘরের মাঠে শ্রীলংকার কাছে হার, আফগান ওয়াশ, উইন্ডিজ লজ্জা! ১৮ বছরে একটা মাঝারি মানের পেসার বের হয় নাই, স্টারেরা ৪ দিনের লিগ ম্যাচ খেলতে গা মোচরায়, লেগী মানেই এলিয়েন, ঘরোয়া নিয়ে নেই কোন প্লানিং!

বর্তমান প্লেয়ারদের মুরোদ দেখা শেষ, পাইপলাইনের অবস্থা আরও খারাপ! নামের আগে অমুক তমুক লাগিয়ে কোনমতে একটা ফ্যানবেস বানাতে পারলেই কেল্লাফতে! একে চাই, তাকে চাই স্লোগানে নির্বাচকদের কান ঝালাপালা করার কাজটা তারাই করবে।

আসলে যাচ্ছেটা কোথায় এদেশের ক্রিকেট? উহূ, প্রশ্নেই গলদ আছে। কোথাও যাচ্ছে না এটা, স্রেফ থেমে গেছে! ঘোড়ার কাজ যতদিন গাধা দিয়ে করা হবে ততদিন কোমাতেই থাকবে বাঙালীর আবেগের ক্রিকেট।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter