জিতবে ফ্রান্স বলছে ইতিহাস

  স্পোর্টস ডেস্ক, ০৯ জুলাই ২০১৮, ২২:০৬ | অনলাইন সংস্করণ

বেলজিয়াম,

ফুটবলের অন্যতম আদি দ্বৈরথ ফ্রান্স-বেলজিয়াম লড়াই। আরও একবার সেই রোমাঞ্চ দেখার অপেক্ষা। তাও আবার বিশ্বকাপের মঞ্চে। মঙ্গলবার রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে ফরাসি ও রেড ডেভিলরা। তাদের মহারণ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১২টায়।

সেই লড়াই দেখার আগে চলুন আমরা দেখি নিই রেকর্ড-পরিসংখ্যানে কে এগিয়ে-

*এখন পর্যন্ত মোট ৭৩বার মুখোমুখি হয়েছে ফ্রান্স-বেলজিয়াম। জয়ে এগিয়ে বেলজিয়াম। রেড ডেভিলদের জয় ৩০। আর ২৪ ম্যাচে জয়ী ফ্রান্স। বাকি ১৯ ম্যাচ থেকেছে অমীমাংসিত।

*সেই ১৯০৪ সাল থেকে লড়ে আসছে ফ্রান্স-বেলজিয়াম। শতাব্দী প্রাচীন লড়াই হলেও বিশ্বকাপে মাত্র দুবার মুখোমুখি হয়েছে তারা। প্রতিবারই জিতেছে ফরাসিরা। ১৯৩৮ বিশ্বকাপে প্রথম রাউন্ডে বেলজিয়ানদের ৩-১ গোলে হারায় ফ্রান্স। আর ১৯৮৬ বিশ্বকাপে তাদের ৪-২ গোলে হারিয়ে তৃতীয় হয় ’৯৮ চ্যাম্পিয়নরা।

*এ নিয়ে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমিতে খেলতে যাচ্ছে বেলজিয়াম। প্রথমবার ১৯৮৬ আসরে আর্জেন্টিনার কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তাদের।

*বাছাইপর্ব মিলিয়ে বিশ্বকাপের শেষ ১০ ম্যাচের সবটিতেই জয়ের মুখ দেখেছে বেলজিয়াম। আর ফ্রান্স জিতেছে শেষ সাতটিতে।

*রাশিয়া বিশ্বকাপে এককভাবে সবচেয়ে বেশি গোল বেলজিয়ামের। এবারের আসরে দলটির মোট গোল ১৪। সেখানে এই বিশ্বকাপের ৯ গোল করেছে ফ্রান্স।

*এবারের বিশ্বকাপে বেলজিয়ামের ২৩ সদস্যের ৯ জনই গোল পেয়েছেন। সর্বোচ্চ গোল রোমেলু লুকাকুর (৪)। ফ্রান্সের হয়ে এবার সর্বোচ্চ গোল আঁতোয়া গ্রিজম্যান ও কিলিয়ান এমবাপ্পেরর। দুই ফরোয়ার্ডের গোল ৩টি করে।

*ফাইনালে ওঠার লড়াইয়ে চোখ থাকছে ফ্রান্সের এমবাপ্পে ও গ্রিজম্যানের ওপর। মাঝখানে ত্রাস হতে পারেন পল পগবা। আরও দৃষ্টি থাকছে বেলজিয়ামের এডেন হ্যাজার্ড, রোমেলু লুকাকু ও কেভিন ডি ব্রুইনার ওপর। এই ধ্রুপদী লড়াইয়ে এখন কারা জিতে তাই দেখার বিষয়।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter