চলে গেল বিশ্বকাপের গণক বিড়াল বেয়ডেন

  যুগান্তর রিপোর্ট ১০ জুলাই ২০১৮, ১৪:৫১ | অনলাইন সংস্করণ

গণক বেয়ডেন। ছবি: ইউটিউব
গণক বেয়ডেন। ছবি: ইউটিউব

ফুটবল বিশ্বকাপ মানেই কিছু অবুঝ প্রাণীর ভবিষ্যদ্বাণী। প্রতি ম্যাচের আগেই এ প্রাণীগুলো নেয় গণকের ভূমিকা। এ গণকের তালিকায় দেখা গেছে নানা দেশের অক্টোপাস, বেড়াল, উটসহ আরও কত প্রাণী।

রাশিয়া বিশ্বকাপে এমন গণকের ভূমিকা নিয়েছিল ‘বেয়ডেন’ নামের একটি বিড়াল। গত ছয়টি ম্যাচের সঠিক ভবিষ্যদ্বাণী করে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল এই প্রাণীটি।

বিড়ালটি চীনের বাসিন্দা। তাই চীনে এতটাই জনপ্রিয় হয়ে উঠে যে, ‘উইবো’ তে (চীনের দেশীয় টুইটার) তার একটি অ্যাকাউন্টও রয়েছে।

কিন্তু চলতি বিশ্বকাপের মাঝেই মারা গেল বেয়ডেন। কিছু দিন আগেও চীনের ফরবিডন সিটির প্যালেস মিউজিয়ামে সে দিব্যি ঘুরে বেড়াত।

জুনের শেষের দিকে হঠাৎ করে অসুস্থ হয়ে পড়ে বেয়ডেন। পেছনের দুই পায়ে ভর দিতে পারছিল না সে। দ্রুত পশু হাসপাতালে ভর্তি করা হয় তাকে।

কিন্তু পাঁচ দিনের মাথায় সে কিছুটা সুস্থ হয়ে উঠলেও শেষ রক্ষা আর হয়নি। গত ৫ জুলাই বেয়ডেনের মৃত্যু হয়।

এদিকে বেয়ডেনের পর এ মুহূর্তে সব থেকে জনপ্রিয় বিড়ালের নাম ‘অ্যাকিলিস’। আসরের প্রথম ম্যাচেই বাজিমাত করে বসে বেড়ালটি।

স্বাগতিক রাশিয়া বনাম সৌদি আরব ম্যাচটিতে ‘অ্যাকিলিস’ তার দেশই জিতবে বলে ভবিষ্যদ্বাণী করেছিল। হয়েছিলও তাই। ৫-০ গোলে জিতে গিয়েছিল রাশিয়া।

প্রসঙ্গত, ২০০৮ ও ২০১০ সালে এমনই ভবিষ্যদ্বাণী করে বিশ্বখ্যাত হয়েছিল জার্মানির ‘পল, দ্য অক্টোপাস’। ২০১০ সালের অক্টোবরে মারা যায় পল।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter