ফ্রান্স-বেলজিয়াম লড়াই

  স্পোর্টস ডেস্ক, ১১ জুলাই ২০১৮, ০০:০০ | অনলাইন সংস্করণ

ফ্রান্স ও বেলজিয়াম
ছবি: এএফপি

অন্তিমলগ্নে এসে পৌঁছেছে রাশিয়া বিশ্বকাপ। শুরু হয়ে গেল সেমি-যুদ্ধ। প্রথম সেমিফাইনালে লড়ছে ফ্রান্স ও বেলজিয়াম।

সেন্ট পিটার্সবার্গে খেলাটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ১২টায়। ফলাফল জানতে আমাদের অপেক্ষা করতে হবে ম্যাচের শেষ পর্যন্ত। তবে গণক উট শাহীনের ভবিষ্যদ্বাণী ফাইনালে উঠার লড়াইয়ে জিতবে ফ্রান্স।

এমন ম্যাচে শক্তিশালী একাদশ নামিয়েছে দুদল। উভয় দলের একাদশে এসেছে একটি করে পরিবর্তন। নিষেধাজ্ঞা কাটিয়ে ফ্রেঞ্চ একাদশে ফিরেছেন মাতুইদি। আর নিষেধাজ্ঞার খড়গে বেলজিয়াম একাদশে নেই মিউনিয়া। তার পরিবর্তে সুযোগ পেয়েছেন মুসা ডেম্বেলে।

ফুটবল ইতিহাসে অন্যতম পুরনো দ্বৈরথ ফ্রান্স-বেলজিয়াম লড়াই। এর আগে ৭৩বার মুখোমুখি হয় ইউরোপীয় পড়শী দেশ দুটি। জয়ে এগিয়ে বেলজিয়াম। ৩০ ম্যাচে জয় লাভ করেছে রেড ডেভিলরা। আর ২৪ ম্যাচ জয় পেয়েছে ফ্রান্স। বাকি ১৯ ম্যাচ থেকেছে অমীমাংসিত।

সেই ১৯০৪ সাল থেকে লড়ে আসছে ফ্রান্স-বেলজিয়াম। শতাব্দী প্রাচীন লড়াই হলেও বিশ্বকাপে মাত্র দুবার মুখোমুখি হয়েছে তারা। প্রতিবারই জিতেছে ফরাসিরা। ১৯৩৮ বিশ্বকাপে প্রথম রাউন্ডে বেলজিয়ানদের ৩-১ গোলে হারায় ফ্রান্স। আর ১৯৮৬ বিশ্বকাপে তাদের ৪-২ গোলে হারিয়ে তৃতীয় হয় ’৯৮ চ্যাম্পিয়নরা।

বেলজিয়াম একাদশ : থিবাত কর্তোয়া (গোলরক্ষক), ভিনসেন্ট কম্পানি, ইয়ান ভার্টোঙ্গেন, টবি অ্যালডারউইয়ারল্ড, অ্যাক্সেল উইটজেল, কেভিন ডি ব্রুয়েন, ম্যারুয়েন ফেলাইনি, মুসা ডেম্বেলে, রোমেলু লুকাকু, এডেন হ্যাজার্ড ও নাসের চ্যাডলি।

ফ্রান্স একাদশ : হুগো লরিস (গোলরক্ষক, অধিনায়ক), স্যামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, লুকাস হার্নান্দেজ, বেনজামিন পাভার্ড, আঁতোয়া গ্রিজম্যান, এনগোলা কন্তে, পল পগবা, অলিভিয়ের জিরু, মাতুইদি ও কিলিয়ান এমবাপ্পে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter