আমাকে কি পাগল মনে হয়: ধোনি

  স্পোর্টস ডেস্ক ১২ জুলাই ২০১৮, ০১:১৬ | অনলাইন সংস্করণ

মহেন্দ্র সিং ধোনি-কুলদীপ যাদব

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে বিশ্বকাপ জিতেছে ভারত। ইন্ডিয়ার অন্যতম সেরা অধিনায়ক হিসেবেই বিবেচনা করা হয় তাকে। তার অধিনায়কত্বে একদিনের ১৯৯ ম্যাচে ১১০টিতে জয় পায় ভারত। ৬০ টেস্টে নেতৃত্ব দিয়ে ভারতকে সর্বোচ্চ ২৭টি জয় উপহার দিয়েছেন ধোনি। যে কারণে তাকে ক্যাপ্টেন কুল হিসেবে অ্যাখায়িত করা হয়।

দলের জয়ে বেশি উচ্ছ্বাস প্রকাশ করেন না আবার পরাজয়েও ভেঙে পড়েন না ধোনি। মূলত ঠান্ডা মেজাজের একজন ক্রিকেটার তিনি। তবে এই ধোনিও যে মাঝে মধ্যে মেজাজ হারিয়ে বসেন। সম্প্রতি এরকম একটা ঘটনা ফাঁস করেছেন ভারতীয় স্পিনার কুলদীপ যাদব।

গত বছর ইন্দোরে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে অংশ নেয় ভারত। সেই ম্যাচে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির অনুপস্থিতিতে দলের নেতৃত্ব দেন রোহিত শর্মা। দীর্ঘ দিন জাতীয় দলের অধিনায়কের ভূমিকা পালন করা ধোনি নেতৃত্ব ছেড়ে দিলেও ভারতীয় দলের যে কোনো সিদ্ধান্তের জন্য তার দিকে তাকিয়ে থাকে দল।

কুলদীপের ভাষ্য মতে, সেই ম্যাচে বোলিংয়ে মার খাচ্ছিলাম। ইনিংসের ষষ্ঠ ওভারে প্রথমবার বোলিংয়ে এসেই ১৯ রান দেই।দুই ওভারে ২৯ রান দেয়ার পর ১৩তম ওভারে একইভাবে শ্রীলংকান ব্যাটসম্যান কুলশ পেরেরার রোষানলে পড়ে যাই।

তখন ধোনি আমাকে সাহস জুগিয়ে বলেন, কোনও ব্যাপার নয়, বল আর একটু ফুল লেন্থে ফেললেই হবে। কিন্তু কিছুতেই কোনো কাজ হচ্ছে না। একের পর এক বাউন্ডারি খাচ্ছিলাম। তিন ওভারে ৪৫ রান দিয়ে রীতিমতো তোপের মুখে পড়ে যাই।

১৫তম ওভারে শেষবারের মতো বল তুলে দেয়ার আগে ধোনি আমাকে বলেন, ফিল্ডিংটা অন্যরকম করতে। কাভারের পরিবর্তে একজন ফিল্ডারকে ডিপে রাখতে। আর পয়েন্টকে একটু উপরে তুলে আনতে। এটা শুনে আমি বলি ফিল্ডিং যা আছে, ঠিক আছে। আমি স্বাচ্ছন্দে বল করতে পারব। আর এতেই মেজাজ হারিয়ে ফেলেন ধোনি। তিনি আমাকে লক্ষ্য করে বলেন, ৩০০টা ম্যাচ খেলছি, আমাকে কি পাগল মনে হয়?

যাই হোক ধোনির পরার্শে ফিল্ডিং পরিবর্তন করে বোলিং করায় নিজের চতুর্থ এবং শেষ ওভারে পাঁচ বলে তুলে নেন থিসেরা প্যারেরা (০), কুশল প্যারেরা (৭৭) ও গুনারত্নের (০) উইকেট। ম্যাচে সর্বোচ্চ ৫২ রান খরচ করলেও ৩ উইকেট শিকার করেন তিনি। আর সেই ম্যাচে আগে ব্যাট করে ২৬০ রানের পাহাড় গড়া ভারত ৮৮ রানে জয় লাভ করে।

ধোনির পরামর্শে সাফল্য পাওয়ার কুলদীপ সেদিনের স্মৃতি স্মরণ করে বলেন, শাসন করা তারই সাজে সোহাগ যে করে। আর এ কারণেই ভারতীয় দলের তরুণ খেলোয়াড়রা আজও ধোনিকে সম্মান করেন।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter