কুলদীপের রেকর্ড গড়া ম্যাচে রোহিতের সেঞ্চুরি

  স্পোর্টস রিপোর্টার ১৩ জুলাই ২০১৮, ০০:৫১ | অনলাইন সংস্করণ

কুলদীপ যাদব
কুলদীপ যাদব-ফাইল ছবি

ভারতীয় দলে এখন রবিচন্দ্রন অশ্বিনের ভূমিকা পালন করছেন কুলদীপ যাদব। বলতে গেলে ভারতীয় দলের স্পিন বিভাগের প্রধান তিনি। ইংল্যান্ডের মাঠে নিজের ক্যারিয়ারের প্রথম কোনো ওয়ানডে ম্যাচে খেলতে নেমে ইতিহাস গড়লেন ভারতীয় এই চায়নাম্যান বোলার।

তার ঘূর্ণি বলে বিভ্রান্ত স্বাগতিক ইংল্যান্ড। ১০ ওভারে ২৫ রানে ৬ উইকেট নিয়ে রেকর্ড গড়েন কুলদীপ। ইংলিশদের বিপক্ষে যেকোনো স্পিনারে এটা সেরা বোলিং। শুধু তাই নয়, বিদেশের মাঠে ভারতীয় স্পিনারদের সেরা বোলিং ফিগারও এটি। এই প্রথম কোনো চায়নাম্যান বোলার একদিনের ক্রিকেটে ৬ উইকেট শিকারের নজির স্থাপন করলেন।

কুলদীপ যাদবই নয়, ইংল্যান্ড সফরে ফর্মের তুঙ্গে রয়েছেন ভারতীয় ওপেনার রোহিত শর্মাও। টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। তার শত রানের ইনিংসের ওপর ভর করে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম খেলায় ৮ উইকেটে জয় পেয়েছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত।

এর আগে ইংল্যান্ড সফরের শুরুতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয় লাভ করেছিল ভারত।

বৃহস্পতিবার নটিংহামে টসে জিতে স্বাগতিক ইংলিশদের আগে ব্যাটিংয়ে পাঠায় ভারত। আগে ব্যাট করতে নেমে ঘরের মাঠে উদ্বোধনীতে ৭৩ রান করা ইংল্যান্ড এরপর কুলদীপ যাদবের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে ২৬৮ রানে অলআউট হয়ে যায়। দলের হয়ে সর্বোচ্চ ৫৩ রান করেন জস বাটলার।

এছাড়া ৫০ রান করেন বেন স্টোকস। ৩৮ রান করে করেন দুই ওপেনার জেসন রয় এবং বেয়ারস্টো। ভারতীয় দলের হয়ে একাই ৬ উইকেট শিকার করেন কুলদীপ। ২ উইকেট নেন পেস বোলার উমেশ যাদব।

টার্গেট তাড়া করতে নেমে উদ্বোধনীতে ৫৯ রান করে সাজঘরে ফেরেন শেখর ধাওয়ান (৪০)। এরপর বিরাট কোহলিকে সঙ্গে নিয়ে দ্বিতীয় উইকেট জুটিতে ১৬৭ রান সংগ্রহ করেন রোহিত শর্মা। এই জুটির মধ্য দিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ১৮তম এবং সেঞ্চুরি তুলে নেন তিনি।

৮২ বলে সাত চারের সাহায্যে ৭৫ রান করে কোহলি আউট হলেও উইকেটে অবিচল ছিলেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। ইনিংসের শুরু থেকে শেষ বল পর্যন্ত খেলে যান তিনি। তার ১১৪ বলে ১৫ চার ও ৪টি ছক্কার সাহায্যে গড়া ১৩৭ রানের লড়াকু ইনিংসে ভর করে ৫৯ বল আগেই জয়ের বন্দরে পৌঁছে যায় ভারত।

আগামী শনিবার লন্ডনে সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.