বিশ্বকাপ জিতলে কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল?

  স্পোর্টষ ডেস্ক ১৩ জুলাই ২০১৮, ০২:১৩ | অনলাইন সংস্করণ

রাশিয়া বিশ্বকাপ

একটা সময়ে খেলা ছিল বিনোদনের অন্যতম উপায়। এখনও যে সেই বিনোদন নেই, তা বলা যাবে না। তবে বিনোদনের সঙ্গে যোগ হয়েছে অর্থের ঝনঝনানি। বর্তমান বিশ্বের সেরা ধোনীদের কাতারে আছেন ক্রীড়াঙ্গনের জনপ্রিয় তারকারাও।

অর্থের দিক থেকে বললে বিশ্বকাপ ফুটবল মানেই টাকার খেলা। রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে গত বছরের অক্টোবরে ফিফা জানিয়েছিল ২০১৮ বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য হবে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। আর এই পুরস্কারের অর্থ অংশগ্রহণকারী দলগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হবে।

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার দেওয়া সেই তথ্যানুযায়ী বিশ্বকাপের মূলপর্বে সুযোগ পাওয়া ৩২টি দল খরচ হিসাবে প্রায় ১০ কোটি ২৮ লাখ টাকা করে পাবে।

রাশিয়া বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে যেসব দল বাদ পড়েছে, তারা বাড়তি পাবে ৮ মিলিয়ন মার্কিন ডলার। আর নকআউট পর্বে খেলে যে দলগুলো বাদ পড়েছে, তারা পাবে প্রায় ৮২ কোটি ২৫ লাখ টাকা করে।

কোয়ার্টার ফাইনালে খেলে বাদ পড়ে যাওয়া- ব্রাজিল, উরুগুয়ে, রাশিয়া, সুইডেন পাবে প্রায় ১০৯ কোটি ৬৮ লাখ টাকা করে।

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বাদ পড়ে স্থান নির্ধারণী খেলায় বেলজিয়াম ও ইংল্যান্ডের মধ্যে যারা চতুর্থ হবে, তারা পাবে ১৫০ কোটি টাকা। আর যারা তৃতীয় হবে তারা পাবে প্রায় ১৬৪ কোটি টাকা।

১৫ জুলাই রাশিয়া বিশ্বকাপের ফাইনালে খেলবে ফ্রান্স ও ক্রোয়েশিয়া। ফাইনালে যারা হেরে যাবে, সেই রানার্সআপ দল পাবে ১৯১ কোটি ৬০ লাখ টাকা প্রায়। আর যারা চ্যাম্পিয়ন হবে তারা পাবে ২৬০ কোটি ৬২ লাখ টাকা।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter