বল কুড়িয়েই দিন শেষ, প্রাপ্তি মাত্র ৪ উইকেট

  স্পোর্টস রিপোর্টার ১৩ জুলাই ২০১৮, ০৩:৪৮ | অনলাইন সংস্করণ

সাকিব আল হাসান-তামিম ইকবাল

দিনের শুরুটা ভালোই হয়েছিল। কিন্তু সেই ভালোর রেস শেষ পর্যন্ত ধরে রাখা যায়নি। যে কারণে লাগাম টেনে রাখতে না পারায় বল কুড়াতে কুড়াতেই দিন পার করতে হলো সাকিবদের। জ্যামাইকা টেস্টের প্রথম দিনে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ৪ উইকেটে ২৯৫ রান।

বাংলাদেশের প্রাপ্তি মাত্র ৪ উইকেট। প্রথম দিনের সেরা ব্যাটসম্যান ক্যারিবীয় ওপেনার ক্রেইগ ব্রাথওয়েট। আর সেরা বোলার বাংলাদেশের অফস্পিনার মেহেদি হাসান মিরাজ। ২৭ ওভারে ৯০ রানে ৩ উইকেট নেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজ : ২৯৫/৪ (ব্রাথওয়েট ১১০, হিতমার ৮৪*; মিরাজ ৩/৯০)।

সেঞ্চুরি করেই ফিরলেন ব্রাথওয়েট

ক্রেইগ ব্রাথওয়েটকে সাজঘরে ফেরাতে কম চেষ্টা করেননি মেহেদি হাসান মিরাজরা। কোনো ভাবেই কাজ হচ্ছিল না। অবশেষে দিনের একিবারে শেষ মূহুর্তে ব্রাথওয়েটকে সাজঘরে ফেরাতে সক্ষম হন মিরাজ। তাইজুল ইসলামের হাতে ক্যাচ তুলে বিদায় নেয়ার আগে ২৭৯ বল খেলে ৯ চারের সাহায্যে ১১০ রানে করেন ব্রাথওয়েট।

এর আগে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসেও (১২১) সেঞ্চুরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের এই ওপেনার।

ব্রাথওয়েটের ব্যাক টু ব্যাক সেঞ্চুরি

জ্যামাইকা টেস্টের প্রথম সেশনে ভালোই লড়াই করেছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দল। তবে সময়ের সঙ্গে রোদের তাপ বেড়ে যাওয়ায় উইকেট হয়ে উঠছে ব্যাটিং বান্ধব। আর সেই সুযোগ কাজে লাগিয়ে যাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানরা। বৃহস্পতিবার প্রথম সেশনে অসাধারণ লড়াই করেও ব্রাথওয়েটের উইকেট তুলে নিতে পারেননি বাংলাদেশি বোলাররা। তাদের জন্য একমাত্র বাধা হয়ে দাঁড়ান ক্যারিবীয় এ ওপেনার।

ব্রাথওয়েটের কথা না বললেই নয়, ক্যারিবীয় এই ওপেনার অ্যান্টিগা টেস্টের মতো জ্যামাকাতেও রানের পসরা সাজিয়ে বসেছেন। প্রথম টেস্টে অ্যান্টিগায় ১২১ রান করা ব্রাথওয়েট জ্যামাইকা টেস্টের প্রথম দিনে তুলে নিয়েছেন সেঞ্চুরি।

ইনিংসের ৭৮তম ওভারে মাহমুদউল্লাহ রিয়াদকে ব্যাকওয়ার্ড পয়েন্টে ঠেলে দিয়ে তিন অঙ্কের ফিগারে পৌঁছে যান ব্রাথওয়েট। নিজের ক্যারিয়ারের ৪৯তম টেস্টে খেলতে নেমে এই প্রথম ব্যাক টু ব্যাক সেঞ্চুরি পূর্ণ করলেন ২৫ বছর বয়সী এ ওপেনার।

টেস্টের সাদা পোশাকে এনিয়ে ৮টি সেঞ্চুরি করেছেন। বার্বাডোযে জন্ম নেয়া ব্রাথওয়েটের কাছে বাংলাদেশ দল মানেই চেনা প্রতিপক্ষ। টাইগারদের বিপক্ষেই ইতিমধ্যে তিনটি সেঞ্চুরি করেছেন। শুধু তাই নয়, তার ক্যারিয়ারের সেরা ইনিংসটিও এই (২১২) বাংলাদেশের বিপক্ষে।

জ্যামাইকায় চমক দেখাচ্ছেন স্পিনাররা

মেহেদি হাসান মিরাজের পর চমক দেখালেন তাইজুল ইসলাম। জ্যামাইকা টেস্টের প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনেও চলছে স্পিনারদের ভেলকি। মধ্যাহ্ন বিরতির আগে ২ উইকেট তুলে নেন বাংলাদেশ দলের অফস্পিনার মিরাজ। বিরতি থেকে ফিরে এসে শাই হোপকে ফেরান বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম।

রুবেল হোসেনের পরিবর্তে খেলতে নেমে শাই হোপের উইকেট তুলে নিলেন বাংলাদেশ দলের টেস্ট স্পেশালিস্ট বোলার তাইজুল। জ্যামাইকা টেস্টে ৬৭ রান করা ক্যারিবীয় টপঅর্ডার ব্যাটসম্যান শাই হোপকে বৃহস্পতিবার ২৯ রানে উইকেটকিপার নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ তুলতে বাধ্য করেন তাইজুল।

মিরাজের দ্বিতীয় শিকার

মিরাজের দ্বিতীয় শিকার কিয়েরন পাওয়েল। ওয়েস্ট ইন্ডিজের এই টপঅর্ডার ব্যাটসম্যানকে এলবিডব্লিউ করে সাজঘরে ফেরান মিরাজ। প্রথম টেস্টে ৪৮ রান করা পাওয়েল দ্বিতীয় টেস্টে ফেরেন ২৯ রানে।

প্রথম সাফল্য মিরাজের

জ্যামাইকা টেস্টের শুরুতেই দলকে সাফল্য এনে দেন মেহেদি হাসান মিরাজ। ইনিংসের নবম ওভারের প্রথম বলেই উইকেটের দেখা পান এই অফস্পিনার। তার ঘূর্ণি বলে মুমিনুলের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ডেভন স্মিথ।

বৃহস্পতিবার শুরু হওয়া জ্যামাইকা টেস্টে ৯ রানেই ওপেনার স্মিথের উইকেট হারায় স্বাগতিকরা। অ্যান্টিগায় প্রথম টেস্টে উদ্বোধনীতে ১১৩ রান করেছিল ক্যারিবীয়রা। আগের টেস্টে ৫৮ রান করা স্মিথকে মাত্র ২ রানে সাজঘরে ফেরান মিরাজ।

প্রথম টেস্টে বাজেভাবে পরাজিত হওয়া বাংলাদেশের এখন একটাই চ্যালেঞ্জ সিরিজের শেষ ম্যাচে ঘুরে দাঁড়ানো। সেই চ্যালেঞ্জ নিয়েই জ্যামাইকা টেস্টে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান।

প্রসঙ্গত, অ্যান্টিগাতে অনুষ্ঠিত প্রথম টেস্টে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৩ ও ১৪৪ রানে অলআউট হওয়া বাংলাদেশ ইনিংস ও ২১৯ রানে পরাজিত হয়।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter