আমরা ইংল্যান্ডের চেয়ে ভালো : টমাস মুনিয়ে

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে আজ মুখোমুখি ইংল্যান্ড ও বেলজিয়াম

  যুগান্তর রিপোর্ট ১৪ জুলাই ২০১৮, ১৩:৩৩ | অনলাইন সংস্করণ

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে আজ মুখোমুখি ইংল্যান্ড ও বেলজিয়াম
ছবি: ইন্টারনেট

বাংলাদেশ সময় আজ রাত ৮টায় সেন্ট পিটার্সবার্গে বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও বেলজিয়াম। লড়াই হবে লুকাকু বনাম হ্যারি কেন।

পরিসংখ্যানের চেয়ে এ আসরে ইংল্যান্ডের বিপক্ষে বেলজিয়ামের জয়ের কথা তুলে আনতে চান বিশেষজ্ঞরা।

২৮ জুন কালিনিনগ্রাদে 'জি' গ্রুপের ম্যাচে দেখা হয়েছিল ইংল্যান্ড ও বেলজিয়ামের। সে ম্যাচে বেলজিয়াম ১-০ গোলে জিতে যায়। সে হিসাব কষে বিশ্বকাপে অন্তত তৃতীয় হওয়ার সান্ত্বনা নিয়েই দেশে ফিরতে চান বেলজিয়ান ডিফেন্ডার টমাস মুনিয়ে।

ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে মুনিয়ে জানালেন, ‘আমরা ইংল্যান্ডের চেয়ে ভালো। এই ম্যাচে জয় পাওয়ার কোনো বাধ্যবাধকতা নেই কিন্তু এটি এমন কিছু যা আমরা পেতে চাই। আমরা অন্তত তৃতীয় হতে চাই। গ্রুপপর্বে আমরা ইংল্যান্ডকে হারিয়েছি। আবারও তাদের হারাতে চাই।’

নিষেধাজ্ঞার কারণে ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনালে খেলতে না পারা মুনিয়ে এ ম্যাচে একাদশে ফিরবেন বলে ধরে নেয়া হচ্ছে। এদিকে দুদলের দুই সেরা তারকা সোনার বুটের লড়াইয়ে মগ্ন। একজন ইংল্যান্ড শিবিরের হ্যারি কেন, অন্যজন বেলজিয়ান স্ট্রাইকার রোমেলু লুকাকু।

হ্যারি কেন করেছেন পাঁচ ম্যাচে ৬ গোল। অন্যদিকে লুকাকু সমসংখ্যক ম্যাচ খেলে করেছেন চার গোল। আজকের এ ম্যাচের আকর্ষণের কেন্দ্রে দুই স্ট্রাইকারের সোনার বুট দখলের লড়াই। গোলসংখ্যা বাড়াতে দুজনকেই দেখা যেতে পারে প্রতিপক্ষের ডি-বক্সে আক্রমণে। হ্যারি কেনে জ্বলছিল ইংল্যান্ড। ৫২ বছর পর ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর ছিলেন গ্যারেথ সাউথগেটের দল। সেমিতে সে স্বপ্ন ভেঙে চুরমার করে দিল ক্রোয়েশিয়া।

সোনা না হোক ব্রোঞ্জ নিয়ে দেশে ফিরতে চান তারা। তবে ম্যাচটি তাদের জন্য দুটি কারণে গুরুত্বপূর্ণ। এক. প্রতিশোধ নেয়া। দুই. তৃতীয় স্থানে উঠে আসা।

আজকের খেলায় কোচ সাউথগেট বেলজিয়ামের বিরুদ্ধে প্রথম একাদশে বেশ কয়েকটা পরিবর্তনের ইঙ্গিত দিয়েছেন। গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের জায়গায় খেলতে পারেন জাক বাটল্যান্ড।

পিকফোর্ড বলেছেন, ‘বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে এসেছিলাম আমরা। কিন্তু সেই স্বপ্ন অধরাই থেকে গেছে। তাই তৃতীয় হওয়টাই এ মুহূর্তে প্রধান লক্ষ্য।’

তবে তৃতীয় স্থানটি কেড়ে নিতে পারলে ইংল্যান্ড দলের জন্য রয়েছে সুখবর। সাউথগেটের মতে, ‘বিশ্বের প্রথম পাঁচটি দলের মধ্যে ইংল্যান্ড নেই। তবে তৃতীয় হলে ফিফা র‌্যাংকিংয়ে উন্নতি হবে।’

এ মুহূর্তে ফিফা র‌্যাংকিংয়ে ইংল্যান্ড ও ডেনমার্ক দুদলই ১২ নম্বরে রয়েছে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter