জ্যামাইকায় চলছে সাকিব শো

প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ২১:৪৮ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

আরও একটি সুন্দর সকাল পেল বাংলাদেশ দল। শুক্রবারের মতো শনিবার তৃতীয় দিনের সকালটাও নিজেদের করে নিয়েছেন বাংলাদেশ দলের স্পিনাররা। 

শুক্রবার সকালে ২০ ওভারে ৫৯ রান খরচ করে ৬ উইকেট তুলে নেন বাংলাদেশি বোলাররা। পেস বোলার আবু জায়েদ রাহী নেন ৩ উইকেট। মেহেদি হাসান মিরাজ নেন ২ উইকেট। এক উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। আগের দিন ৪ উইকেটে ২৯৫ রান সংগ্রহ করা ওয়েস্ট ইন্ডিজ শুক্রবার ব্যাটিংয়ে নেমে ৫৯ রান তুলতেই অলআউট হয়েছিল। 

শনিবারও উজ্জ্বল এক সকাল পেল বাংলাদেশ দল। এদিন পানি পান বিরতির ঠিক আগে এক ঘণ্টায় ১৩ ওভারে ৪৬ রানে ৪ উইকেট শিকার করেছেন সাকিবরা। এই চার উইকেটের মধ্যে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের দখলে তিনটি।

দিনের শুরুটা সাকিবই করেন। ডেভন স্মিথকে স্টাম্পিং করান, একই কায়দায় ফেরান নাইট ওয়াচম্যান হিসেবে ব্যাট করা কিপো পাওয়েলকে। এরপর কিয়েরন পাওয়েলকে ফেলেন এলবিডব্লিউর ফাঁদে। এদিন তৃতীয় দিনে পানি পান বিরতিতের আগে মাত্র ৬ ওভার বোলিং করে ১৫ রানে ৩ উইকেট তুলে নেন দেশসের ক্রিকেটার সাকিব।

জ্যামাইকা টেস্টের দ্বিতীয় ইনিংসে জ্বলে উঠলেও প্রথম ইনিংসে বোলিংয়ে সাফল্য পাননি তিনি। ব্যাট হাতে মাত্র ৩২ রান করেন সাকিব। এর আগে অ্যান্টিগা টেস্টে ইনিংস ও ২১৯ রানে পরাজিত হওয়া ম্যাচে ব্যর্থ সাকিব। দুই ইনিংসে ব্যাট হাতে ১২ রান করা এ অলরাউন্ডার বল হাতে নেন ২ উইকেট। 

শনিবার আর পঞ্চম ব্যাটসম্যান হিসেবে খেলতে নামা শাই হোপকে এলবিডব্লিউর করে সাজঘরে ফেরান তাইজুল ইসলাম। 

আগের দিন শুক্রবার দ্বিতীয় দিনের একিবারে শেষ মুহূর্তে পরপর দুই ইনিংসে সেঞ্চুরি তুলে নেয়া ক্রেইগ ব্রাথওয়েটকে মাত্র ৮ রানে বোল্ড করেছিলেন সাকিব। 

এই রিপোর্ট লেখা পর্যন্ত ক্যারিবীয়দের সংগ্রহ ৫ উইকেটে ৭৩ রান। ৪ ও ৬ রান নিয়ে ব্যাট করছেন সিমরন হিতমার ও রোস্টন চেজ। ক্যারিবীয়দের লিড ২৭৮ রান।  

সাকিবের প্রথম সাফল্য

জ্যামাইকা টেস্টের তৃতীয় দিনের শুরুতেই সাফল্য পেলেন সাকিব আল হাসান। সাকিবের বলে স্টাম্পিং হয়ে সাজঘরে ফেরেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ডেভন স্মিথ। প্রথম ইনিংসে ২ রান করা স্মিথ ফেরেন ১৬ রানে। আগের দিনের করা ৮ রান নিয়ে শনিবার তৃতীয় দিনে খেলতে নেমে ৮ রান যোগ করতেই বিপদে পড়ে যান স্মিথ।

শুক্রবার দিনের একিবারে শেষ মুহূর্তে পরপর দুই ইনিংসে সেঞ্চুরি তুলে নেয়া ক্রেইগ ব্রাথওয়েটকে মাত্র ৮ রানে বোল্ড করেছিলেন সাকিব। 

এর আগে অ্যান্টিগা টেস্টে ইনিংস ও ২১৯ রানের লজ্জায় পড়া বাংলাদেশ জ্যামাইকা টেস্টে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ নিয়ে খেলতে নামে। কিন্তু সেই চ্যালেঞ্জ সাকিব-তামিমদের মুখে মুখে রয়ে গেল।

জ্যামাইকাতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের করা ৩৫৪ রানের জবাবে ১৪৯ রানেই অলআউট বাংলাদেশ দল। মাত্র ৫ রানের জন্য ফলোঅন এড়াতে পারেনি সাকিবরা। টাইগারদের ফলোঅনের লজ্জায় ফেলতে চাননি বলেই দ্বিতীয় ইনিংসে ব্যাট নিয়ে নেমে পড়েছেন ক্যারিবীয়রা। 

বাংলাদেশ ১ম ইনিংস: ১৪৯/১০ (তামিম ৪৭, সাকিব ৩২, মুশফিক ২৪, লিটন ১২, তাইজুল ১৮, মিরাজ ৩; হোল্ডার ৫/৪৪)।

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৩৫৪/১০ (ব্রাথওয়েট ১১০, হিতমার ৮৬; মিরাজ ৫/৯৩, আবু জায়েদ ৩/৩৮)।