এই বিশ্বকাপের আলোচিত যত ঘটনা

  স্পোর্টস ডেস্ক, ১৪ জুলাই ২০১৮, ২৩:২৯ | অনলাইন সংস্করণ

ব্রাজিল,

অন্তিম লগ্নে রাশিয়া বিশ্বকাপ। রোববার ফ্রান্স-ক্রোয়েশিয়ার শিরোপার লড়াই দিয়ে পর্দা নামবে এবারের আসরের। ২০১৮ বিশ্বকাপে মনে রাখার মতো অসংখ্য উপলক্ষ রয়েছে। ছোট দলগুলোর কাছে ধরাশায়ী হয়ে বিদায় নিয়েছে বড় দলগুলো। একে রেকর্ড ভাঙার বিশ্বকাপও বলা যায়। বলতে পারেন রেকর্ডের ফুল ফুটেছে এবার। সেমিফাইনাল পর্যন্ত হিসাব আমলে নিয়ে তা তুলে ধরা হলো-

পেনাল্টি গোলের রেকর্ড: টাইব্রেকারের হিসাব বাদ দিলে এবার সেমিফাইনাল পর্যন্ত ম্যাচের নির্ধারিত সময়ে পেনাল্টি থেকে ১৬ জন খেলোয়াড় গোল করেছেন। সব মিলিয়ে তাদের গোলসংখ্যা ২০টি। এর আগে এক বিশ্বকাপে এমন নজির নেই। পেনাল্টি থেকে সর্বোচ্চ গোলসংখ্যা ছিল ১৭টি। ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে এমনটি দেখা যায়।

সেট পিস থেকে গোলের রেকর্ড: পেনাল্টি কিক, ফ্রি-কিক, কর্নার কিক, লম্বা থ্রোকে সেট পিস বলে। এবার সেমিফাইনাল পর্যন্ত তা থেকে গোল এসেছে ৭০টি। এর আগে সেট পিস থেকে সর্বোচ্চ গোলের রেকর্ড ছিল ৪৬টি। ২০০৬ বিশ্বকাপে হয়েছিল এ রেকর্ড।

শেষ মুহূর্তের গোলের রেকর্ড: সেমিফাইনাল পর্যন্ত ম্যাচের শেষ পাঁচ মিনিটে গোল হয়েছে ২৯টি। যার ১৯টিই আবার অতিরিক্ত যোগ করা সময়ে। আগের রেকর্ডটি ১৯৯৮ বিশ্বকাপের। ফ্রান্স বিশ্বকাপে শেষ পাঁচ মিনিটে গোল হয়েছিল ২৪টি।

আত্মঘাতী গোলে রেকর্ড: রাশিয়া বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত আত্মঘাতী গোল হয়েছে ১১টি। এর আগে কোনো বিশ্বকাপ তা দেখেনি। সর্বোচ্চ আত্মঘাতী গোলের রেকর্ড ছিল ৬টি। ১৯৯৮ বিশ্বকাপে এ রেকর্ড হয়।

টাইব্রেকারে নতুন রেকর্ড: এখন পর্যন্ত টাইব্রেকারে গড়িয়েছে চারটি ম্যাচ, যা বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড। অবশ্য ১৯৯০,২০০৬ ও ২০১৪ বিশ্বকাপেও চারটি করে ম্যাচ পেনাল্টি শুটআউটে গড়ায়। এবার টাইব্রেকারে দুটি ম্যাচ জিতেছে ক্রোয়েশিয়া। এটিও একটি রেকর্ড। ১৯৯০ বিশ্বকাপে একই কীর্তি গড়ে আর্জেন্টিনা।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter