ভালো বোলিংয়ের পর ব্যাটিংটা ভালো হবে তো?

প্রকাশ : ১৫ জুলাই ২০১৮, ০১:০০ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

জ্যামাইকা টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনে অসাধারণ পারফরম্যান্স করেছে বাংলাদেশ ক্রিকেট দল। স্বাগতিক ওয়স্ট ইন্ডিজকে দ্বিতীয় ইনিংসে ১২৯ রানে অলআউট করে দিয়েছেন সাকিব আল হাসানরা। এই প্রথম বাংলাদেশের বিপক্ষে ১২৯ রানের লজ্জায় পড়তে হলো ক্যারিবীয়দের।

স্বাগতিকদের এমন লজ্জায় ফেলতে বড় ভূমিকা রেখেছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। তিনি একাই তুলে নিয়েছেন ক্যারিবীয় ৬ ব্যাটসম্যানের উইকেট। ২০১৪ সালের পর টেস্টের এক ইনিংসে ৬ উইকেট পেলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

জ্যামাইকা টেস্টের প্রথম ইনিংসে ১৪৯ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ দল। জবাবে প্রথম ইনিংসে ৩৫৪ রান সংগ্রহ করে ক্যারিবীয়রা।

৩৩৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। অ্যান্টিগায় প্রথম টেস্টে ইনিংস ও ২১৯ রানে পরাজিত হওয়া বাংলাদেশ দলের এখন একটাই চ্যালেঞ্জ জ্যামাইকাতে ব্যাটিং বিপর্যয় এড়িয়ে ভালো খেলা।

সেই চ্যালেঞ্জ নিতে সাকিবরা কতোটা প্রস্তুত তা হলফ করে বলা মুশকিল। তবে সর্বশেষ খবর ৩৩৫ রানের টার্গেট তাড়া করতে নেমে মাত্র ২ রান সংগ্রহ করতেই দেশ সেরা ওপেনার তামিম ইকবালের উইকেট হারিয়েছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৪৭ রান করা তামিম এদিন রানের খাতা খুলার আগেই সাজঘরে ফেরেন।

দ্বিতীয় উইকেটে মুমিনুল হককে সঙ্গে নিয়ে ৩৮ রান সংগ্রহ করতেই সাজঘরে অন্য ওপেনার লিটন। অভিষিক্ত কিমো পাওয়েলের বলে শাই হোপের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন লিটন। তার আগে ৩৩ রান করেন প্রথম ইনিংসে ১২ রান করা এই ওপেনার।  

এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ দলের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৪২ রান। ৭ ও ২ রান নিয়ে ব্যাটিং বিপর্যয় এড়াতে লড়াই করেছেন মুমিনুল হক সৌরভ ও সাকিব আল হাসান।