ফ্রান্সের কাছে ক্রোয়েশিয়ার হারের ৬ কারণ

  দুরুল হক ১৬ জুলাই ২০১৮, ০২:১৫ | অনলাইন সংস্করণ

ক্রোয়েশিয়া,

রাশিয়া বিশ্বকাপের ফাইনালে একরকম উড়ে গেল ক্রোয়েশিয়া। ফ্রান্সের বিপক্ষে কোনো প্রতিরোধই গড়ে তুলতে পারল না ক্রোয়াটরা। ৪-২ গোলে হেরে প্রথমবার বিশ্বজয়ের স্বপ্নভঙ্গ হলো তাদের। অথচ এমনটি হওয়ার কথা ছিল না! ফ্রান্সের চেয়েও ছন্দে থাকা দলকে হারিয়েই ফাইনালি লড়াইয়ে এসেছিল তারা। তাহলে ফরাসিদের বিপক্ষে কেন এমন ভরাডুবি তাদের? কৌতুহলী পাঠকদের সেই চাহিদা নিবৃত্ত করতেই আমাদের এ লেখা-

অতি আত্মবিশ্বাস: সেমিফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে অতি আত্মবিশ্বাসে ভুগছিল ক্রোয়েশিয়া। ক্রোয়াটরা মনে মনে গেঁথে ফেলেছিলেন, ইংলিশদের পারলে ফ্রান্সকে নয় কেন? সূক্ষ্ন দৃষ্টিতে দেখলে, এবার ফরাসিদের চেয়ে ভালো খেলেছে হ্যারি কেনরা। তাদের চেয়ে অপেক্ষাকৃত দুর্বল এমবাপ্পেদের হারানোই যায়। এমন মনোভাবই ডুবিয়েছে তাদের।

দুর্বল রক্ষণভাগ: ক্রোয়েশিয়ার মাঝমাঠ যতটা শক্তিশালী, রক্ষণভাগ ততটা নয়। ফ্রান্স ৪টি গোলই পেয়েছে ক্রোয়াটদের রক্ষণের ভুলে। এদিন প্রতিপক্ষের খেলোয়াড়কে মার্ক করার যেন বালাই ছিল না ভিদা-লভরেনদের। যার সুযোগটা নিয়েছেন পগবা-এমবাপ্পে। দুজনই গোল করেছেন ক্রোয়েশিয়ার রক্ষণেল ভুলে।

অতি সতর্ক ফ্রান্স: ২০১৬ সালে সেমিফাইনালে জার্মানিকে হারিয়ে ইউরোর ফাইনালে উঠেছিল ফ্রান্স। সেখানে প্রতিপক্ষ ছিল অপেক্ষাকৃত দুর্বল পর্তুগাল। অথচ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ফরাসিদের। নেপথ্যে জার্মানদের হারিয়ে অতি আত্মবিশ্বাসী হয়ে যাওয়া। ইউরোর সেই ভুল করেনি ফ্রান্স। মড্রিচ-রাকিটিচদের নিয়ে ভীষণ সতর্ক ছিল ’৯৮ বিশ্বচ্যাম্পিয়নরা।

অভিজ্ঞতার অভাব: ফাইনালে আক্রমণাত্মক শুরু করেছিল ক্রোয়েশিয়া। সেখানে ধীরলয়ে এগোয় ফ্রান্স। ফরাসিদের কৌশলই ছিল, দালিচ শিষ্যদের আক্রমণে উঠিয়ে খেলা ওপেন করে দেয়া। সেটা বুঝে উঠতে পারেননি তারা। গোল হজম করে এর কড়া মাশুল গুনতে হয় তাদের। ফ্রান্সের অভিজ্ঞতার কাছেই হেরে গেছে ক্রোয়েশিয়া।

নিষ্প্রভ ক্রোয়েশিয়ার গোলরক্ষক: পুরো বিশ্বকাপে দুর্দান্ত গোলকিপিং করেছেন সুবাসিচ। অথচ ফাইনালে তাকে খুজেঁই পাওয়া গেল না। তার দুর্বল গোলকিপিংও ডুবিয়েছে ক্রোয়েশিয়াকে।

ফ্রান্স কোচের ক্ষুরধার মস্তিষ্ক: দিদিয়ের দেশমের অধিনায়কত্বেই ১৯৯৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ জেতে ফ্রান্স। বড় মঞ্চের শিরোপা কীভাবে জিততে হয় খুব ভালো করেই জানা ছিল তার। কোচ দেশমের ক্ষুরধার মস্তিষ্ক ও ট্যাক্টিকসের কাছে হেরে গেছে ক্রোয়েশিয়া।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter