পাঁচ বোলারের সাতকাহন

 স্পোর্টস ডেস্ক 
০৪ অক্টোবর ২০২৩, ০৪:০৬ পিএম  |  অনলাইন সংস্করণ
পাঁচ বোলারের সাতকাহন
পাঁচ বোলারের সাতকাহন।

ওয়ানডে বিশ্বকাপে বিভিন্ন দেশের একাধিক বোলার রেকর্ড গড়েছেন। দেখে নেওয়া যাক একদিবসী ক্রিকেটের বৈশ্বিক আসরে চার দেশের পাঁচ বোলারের রেকর্ড-

মোহাম্মদ শামি (ভারত)

এবার নিজেদের মাঠে বিশ্বকাপে ভারতীয় দলের অন্যতম ভরসা পেসার মোহাম্মদ শামি। সদ্যসমাপ্ত এশিয়া কাপে তাকে না খেলানো হলেও তিনি নিজের দিনে একক দক্ষতায় ম্যাচ ঘোরাতে পারেন। বিশ্বকাপে তার সেরা বোলিং স্ট্রাইক রেট ১৮.৬। তার ঈর্ষণীয় স্ট্রাইক রেট এখনো কেউ স্পর্শ করতে পারেননি।

মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া)

অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্কের বিশ্বকাপে বোলিং গড় সবচেয়ে ভালো। বিশ্বকাপে তার বোলিং গড় ১৪.৮১। এছাড়াও স্টার্কের ঝুলিতে রয়েছে এক ম্যাচে সবচেয়ে বেশি পাঁচ উইকেট নেওয়ার রেকর্ড। বিশ্বকাপে তিনি তিনবার পাঁচ উইকেট নিয়েছেন। যা আর কেউ পারেননি।

গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)

সাবেক অসি পেসার গ্লেন ম্যাকগ্রা বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নিয়েছেন। তিনি মোট ৭১টি উইকেট নিয়েছেন বিশ্বকাপে। এক ম্যাচে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ড তার। ২০০৩ বিশ্বকাপে তিনি নামিবিয়ার বিপক্ষে ১৫ রান দিয়ে সাত উইকেট নিয়েছিলেন।

লাসিথ মালিঙ্গা (শ্রীলংকা)

সাবেক শ্রীলংকান তারকা ঝাঁকড়া চুলের লাসিথ মালিঙ্গা পরপর উইকেট নেওয়ার দিক থেকে সবার উপরে আছেন। তিনি ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চারটি উইকেট নিয়েছিলেন।

শোয়েব আখতার (পাকিস্তান)

সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতার বিশ্বকাপে সবচেয়ে দ্রুতগতির বল করেছেন। তিনি ২০০৩ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি বল ১৬১.৩ কিলোমিটার বেগে করেছিলেন। যা শুধু বিশ্বকাপেই নয়, গোটা বিশ্বের সব বোলারের মধ্যে সবচেয়ে দ্রুততম।

 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : আইসিসি বিশ্বকাপ-২০২৩