এ হার ভুল থেকে শিক্ষা না নেয়ার মাসুল: মাশরাফি

  স্পোর্টস ডেস্ক ২৬ জুলাই ২০১৮, ১২:৪৭ | অনলাইন সংস্করণ

মাশরাফি,

শেষ ওভারের জুজু কাটিয়ে উঠতে পারছে না বাংলাদেশ। কেন জানি তীরে এসে তরীটা ভেড়াতে পারছে না টাইগাররা। হাতে থাকছে ঢের উইকেট। রান-বলের পার্থক্যও যৎসামান্য। তবু লেজেগোবরে অবস্থা করে ফেলছেন তারা। একে ভুল থেকে শিক্ষা না নেয়ার মাসুল বলছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তার মতে, বারবার একই ভুল করেও শিক্ষা নিচ্ছে না দল।

গায়ানায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে জিততে শেষ দিকে দরকার ছিল ১৩ বলে ১৪ রান। হাতে ছিল ৬ উইকেট। তবু জয় তুলে নিতে পারেনি বাংলাদেশ। এ পরিস্থিতি থেকেও ৩ রানে হেরে মাঠ ছেড়েছেন সফরকারীরা। আজই প্রথম নয়, এ রকম নজির আরও আছে। ২০১২ এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে শেষ ওভারে ২, টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের কাছে ১, আফগানিস্তানের বিপক্ষে একইভাবে ১ রানে হার- এখনও কাঁদায় বাংলাদেশ ক্রিকেটপ্রেমীদের।

ম্যাচশেষে তাই মাশরাফির কণ্ঠে ঝরল একই ভুল পুনরাবৃত্তি করার হতাশা, এমন ম্যাচ হারলে হতাশা গ্রাস করবেই। সাধারণত সেসব পরিস্থিতিতে ম্যাচ হারার কথা নয়। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই নয়, অতীতেও এ রকমটি হয়েছে। এটিই সবচেয়ে বড় হতাশার। আমরা বারবার ভুল করার পরও শিক্ষা নিচ্ছি না। সহজেই এ ম্যাচ জেতা আমাদের উচিত ছিল।

ভুলের বৃত্ত থেকে বের না হতে পারার নেপথ্যে কী? উত্তর যেন অজানা অধিনায়কের, এর কারণ আসলে আমি নিজেও জানি না। আসলে কোন জায়গায় সমস্যা হচ্ছে- টেকনিক্যাল না মেন্টালি, বলা খুব কঠিন। বলের চেয়ে রান অনেক বেশি লাগলে একটি ব্যাখ্যা দাঁড় করানো যেত। কিন্তু ১৩ বলে ১৪ রান দরকার। তবু হার- এর কোনো ব্যাখ্যা নেই।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter