বর্ণবৈষম্যের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে ওজিলকে আহ্বান নাকির

  স্পোর্টস ডেস্ক ২৭ জুলাই ২০১৮, ১৩:১০ | অনলাইন সংস্করণ

ওজিল,

জার্মানদের প্রতি বর্ণবৈষম্য ও অসম্মানের অভিযোগ এনে আন্তর্জাতিক ফুটবল থেকে বিদায় নিয়েছেন মেসুত ওজিল। এবার তুর্কিদের প্রতি একই অভিযোগ আনলেন জার্মানি যুবদলের সাবেক ফুটবলার ডেনিজ নাকি। তাই তুরস্কে বর্ণবৈষম্য ও ফ্যাসিবাদের বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তুলতে ওজিলকে আহ্বান জানিয়েছেন তিনি।

নাকি জাতিতে জার্মান বংশোদ্ভূত কুর্দি। অধিকাংশ সময় খেলতেন তুর্কি দ্বিতীয় লিগে। তবে বর্ণবৈষম্য ছড়িয়ে দেয়ার অভিযোগে সম্প্রতি সেই লিগে তিন বছর নিষিদ্ধ হয়েছেন তিনি।

বিশ্বকাপের আগে লন্ডনে তুরস্ক প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেন ওজিল ও গুন্দোগান। দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক খারাপ হওয়ায় বিপাকে পড়েন ওজিল। রীতিমতো তার ওপর মানসিক অত্যাচার করে জার্মান গণমাধ্যম। পাশাপাশি এ মিডফিল্ডারকে বিশ্বকাপের স্কোয়াডে না রাখতে কোচ জোয়াকিম লোর প্রতি অনুরোধ জানায় জার্মানদের একাংশ। তবে দলীয় স্বার্থে তাকে দলভুক্ত করেন কোচ।

তখন পর্যন্ত পরিস্থিতি শান্ত ছিল। কিন্তু বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে জার্মানি বিদায় নিলে ফের রোষানলে পড়েন ওজিল। মুহুর্মুহু বর্ণবাদী গালির শিকার হন। একপর্যায়ে মৃত্যুর হুমকি পান। শেষ পর্যন্ত তা সহ্য করতে না পেরে জার্মান ফুটবলকে বিদায় জানান আর্সেনালের ২৯ বছর বয়সী এ মিডফিল্ডার।

বিদায়বেলায় ওজিল জানান, আমি আর জার্মান দলে খেলছি না। তুর্কি বংশোদ্ভূত হওয়ায় অসংখ্যবার বর্ণবাদ ও অসম্মানের শিকার হয়েছি। এরদোগানের সঙ্গে তোলা ছবিটি শেয়ার করার পর থেকে নানা রকমের বাজে ভাষার মেইল পাচ্ছি। এ ছাড়া অনেকে ফোন করে হুমকি দিয়েছে। অনেকে আবার সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বাজে কমেন্ট করছেন। পাশাপাশি এবারের বিশ্বকাপে দলের ব্যর্থতার জন্য আমাকে দায়ী করা হচ্ছে।

এ পরিপ্রেক্ষিতে সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে নাকি লিখেছেন- আপনার (ওজিল) বিবৃতি অনুযায়ী, বর্ণবৈষম্যের শিকার হওয়ার কারণে জার্মানি জাতীয় দল থেকে অবসর নিয়েছেন। কিন্তু তুরস্কের সেই বিষয়টি দেখছেন না কেন? এখানেও তো তা প্রকট আকারে বিদ্যমান। এ দেশে আমি, কুর্দি ও অনান্য সংখ্যালঘু ফুটবলাররা প্রতিনিয়ত ফ্যাসিবাদ, জাতিবৈষম্যের শিকার হচ্ছি। তাই তুরস্কে এর বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার জন্য আপনাকে আহ্বান জানাচ্ছি।

গোটা বিশ্বে বর্ণবৈষম্য বিদ্যমান-দাবি করে জার্মানি অনূর্ধ্ব-১৯ দলের সাবেক ফুটবলার লিখেছেন- প্রত্যেক জায়গায় ফ্যাসিস্ট বিদ্যমান। সর্বত্র জাতি বিদ্বেষ বিরাজ করছে। আমি মনে করি, সব জায়গায় এর বিরুদ্ধে আপনার প্রতিবাদ গড়ে তোলা উচিত।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.