তামিম-মাহমুদউল্লাহর ব্যাটে টাইগারদের রানের পাহাড়

  স্পোর্টস ডেস্ক ২৮ জুলাই ২০১৮, ২৩:০২ | অনলাইন সংস্করণ

তামিম

তামিম ইকবালের সেঞ্চুরি এবং মাহমুদউল্লাহ রিয়াদের ঝড়ো ইনিংসের ভর করে ৬ উইকেটে ৩০১ রানের বিশাল স্কোর গড়েছে বাংলাদেশ দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে এটাই বাংলাদেশ দলের সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ২০১২ সালে খুলনায় ক্যারিবীয়দের বিপক্ষে সর্বোচ্চ ২৯২ রান করেছিল বাংলাদেশ দল।

সিরিজ নির্ধারণী আজকের এ ম্যাচে জয় পেতে হলে ভালো ব্যাটিংয়ের পর ভালো বোলিং করতে হবে মাশরাফিদের। বাংলাদেশ দলের হয়ে সর্বোচ্চ ১০৩ রান করেন তামিম। ৪৯ বলে অপরাজিত ৬৭ রানের ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ।

মাহমুদউল্লাহর ১৯তম ফিফটি

ওয়ানডে ক্যারিয়ারে ১৯তম ফিফটি তুলে নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। বাংলাদেশ দলের হয়ে ১৫৬টি ওয়ানডে ম্যাচ খেলে ১৯টি ফিফটির পাশাপাশি তিনটি সেঞ্চুরিতে তিন হাজার ৪৩৭ রান করেনে এ অলরাউন্ডার। টেস্টের সাদা পোশাকে এক সেঞ্চুরি ও ১৫টি ফিফটিতে দুই হাজার ৮৪ রান করেছেন রিয়াদ।

ব্যাটিংয়ে ঝড় তুলে বিদায় মাশরাফির

সেঞ্চুরির ইনিংস খেলে বাংলাদেশকে বড় সংগ্রহের স্বপ্ন দেখান তামিম ইকবাল। তার সেই দেখানো পথে দলকে এগিয়ে নেন অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদউল্লাহ রিয়াদ।

পঞ্চম উইকেট জুটিতে ব্যাটিংয়ে ঝড় তুলেন দু’জনে। রিয়াদের চেয়ে বেশি আক্রমনাত্মক ব্যাটিং করেন মাশরাফি। জেসন হোল্ডারের বলে ক্রিস গেইলের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ২৫ বলে চার বাউন্ডার ও এক ছক্কায় ৩৬ রান করে ফেরেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি।

আবারও তামিম ইকবালের সেঞ্চুরি

ওয়েস্ট ইন্ডিজ সফরে আরও একটি সেঞ্চুরি তুলে নিলেন তামিম ইকবাল। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দুটি সেঞ্চুরি করেছেন বাংলাদেশ সেরা এ ওপেনার। নিজের ওয়ানডে ক্যারিয়ারের ১৮২তম ম্যাচে ৯টি সেঞ্চুরি করেছেন তামিম।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে প্রত্যাশিত ব্যাটিং করতে না পারলেও ওয়ানডেতে অসাধারণ খেলেছেন ২৯ বছর বয়সী এ ওপেনার। ক্যারিবীয় সফরে টেস্টের চার ইনিংস মিলে ৬৪ রান করা তামিম, ওয়ানডেতে নিজের সেরা ব্যাটিং করেন।

প্রথম ওয়ানডেতে ১৩০ রান সংগ্রহ করা তামিম দ্বিতীয় ম্যাচে খেলেন ৫৪ রানের ইনিংস। শনিবার দেবেন্দ্র বিশুর শিকার হওয়ার আগে ১২৪ বলে ৭ চার ও ২ ছক্কায় তুলে নেন ১০৩ রান। এনিয়ে বাংলাদেশ দলের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন তামিম।

ক্রিকেটের তিন ফর্মেটে দেশসেরা এই ওপেনার হাঁকিয়েছেন ২০টি সেঞ্চুরি।

সাজঘরে মুশফিক

অ্যাসলে নার্সের বলে বোল্ড হয়ে সাজঘরে মুশফিকুর রহিম। ১৪ বলে ১২ রান করে আউট বাংলাদেশ দলের উইকেটকিপার ব্যাটসম্যান। আগের দুই ওয়ানডেতে ৩০ ও ৬৮ রান করেন মুশফিক।

সাকিবের বিদায়

তামিম ইকবালের ফিফটি পূর্ণ হতেই বিপদে পড়ে যান সাকিব আল হাসান। অ্যাসলে নার্সের বলে কিমো পাওয়েলের হাতে ক্যাচ তুলে দেয়া আগে ৪৪ বলে ৩ চারের সাহায্যে ৩৭ রান করেন সাকিব আল হাসান। সিরিজের প্রথম ও দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৯৭ ও ৫৬ রানের ইনিংস খেলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

শনিবার উদ্বোধনীতে ৩৫ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন এনামুল হক বিজয়। এরপর দলের হাল ধরেন তামিম- সাকিব। এই জুটিতে তারা ৮১ রান সংগ্রহ করে দলকে বিপদমুক্ত করে খেলায় ফেরান।

৩১ বলে ১০ রান করে সাজঘরে এনামুল

কোনোভাবেই ছন্দে ফিরতে পারছেন না এনামুল হক বিজয়। আগের ম্যাচে ৯ বলে ২৩ রান করা বিজয়, শনিবার দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট করেছেন টেস্টের আদলে। স্লো মোশনে ব্যাটিং করেও উইকেটে থিঁতু হতে পারেননি জাতীয় দলের এ ওপেনার। জেসন হোল্ডারের বলে ক্যাচ তুলে সাজঘরে ফেরার আগে ৩১ বলে করেছেন মাত্র ১০ রান।

সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ২৩ রান করলেও প্রথম খেলায় রানের খাতা খুলতে পারেননি বিজয়। এ নিয়ে গত ১১ ম্যাচে ফিফটি তো দূরে থাক! পয়ত্রিশের বেশি রানের ইনিংস খেলতে পারেননি এনামুল।

টসে জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

প্রথম ওয়ানডেতে ৪৮ রানে জয় লাভ করা বাংলাদেশ দল, দ্বিতীয় ম্যাচেই সিরিজ নিশ্চিত করার সুযোগ পেয়েছিল। কিন্তু ভালো খেলেও তীরে গিয়ে তরী ডুবে টাইগারদের। বাংলাদেশের জয়ের জন্য শেষ দিকে ১৩ বলে দরকার ছিল ১৪ রান। জয়ের অপেক্ষায় নির্ভার ছিল দেশবাসী। কিন্তু হাতে ৬ উইকেট রেখেও ১৪ রান টপকাতে পারেনি মুশফিক-সাব্বির হোসেনরা। মাত্র ৩ রানের জন্য হেরে যায় বাংলাদেশ দল। সিরিজ নির্ধারণে সেন্ট কিটসে তৃতীয় ম্যাচে মুখোমুখি স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ দল। এই ম্যাচে যারাই জিতবে তাদের হাতেই উঠবে ওয়ানডে সিরিজের ট্রফি। আগের ম্যাচে জিতে সিরিজে ১-১ সমতায় ফিরেছে ক্যারিবীয়রা।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter