পাকিস্তান সফরে যাচ্ছে না নিউজিল্যান্ড

প্রকাশ : ৩১ জুলাই ২০১৮, ১৯:১০ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

দেশে ক্রিকেট ফেরাতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বিশ্ব একাদশের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ এবং পাকিস্তান সুপার লিগের ফাইনাল ম্যাচ লাহোরে আয়োজন করে,  পিসিবি ক্রিকেটের জন্য পাকিস্তানকে নিরাপদ বুঝাতে চাইলেও ক্রিকেট খেলুড়ে দেশগুলো পাকিস্তান সফরে নিজেদের নিরাপদ মনে করছে না।

নিরাপত্তা ইস্যুতে পাকিস্তান সফরে যেতে যাচ্ছেনা নিউজিল্যান্ড ক্রিকেট দল। আগামী আক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে তিন টেস্ট, তিন ওয়ানডে এবং তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার কথা রয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দলের।

টি-টোয়েন্টি সিরিজটি পাকিস্তানে আয়োজনের জন্য নিউজিল্যান্ডকে প্রস্তাব দিয়েছিল পিসিবি। কিন্তু সেই প্রস্তাব নাকচ করে দিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডে।নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান গ্রেগ বারক্লেয়ে জানিয়েছেন, পাকিস্তানের প্রস্তাবটি নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। পাকিস্তানিরা অত্যন্ত ভালো মানুষ। তারা অতীতে আমাদের সঙ্গে ভালো ব্যবহার করেছে। কিন্তু আমাদের অ্যাডভাইজার কমিটি পাকিস্তান সফরে নিরাপদ মনে করছে না। যে কারণে আমরা তাদের প্রস্তাবে  সায় দিতে পারছি না। আশা করি পিসিবি এটা বুঝবে এবং মেনে নেবে।

২০০৩ সালে সর্বশেষ পাকিস্তান সফরে গিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট দল। এরপর আর পাকিস্তানের মাটিতে খেলা হয়নি কিইউদের।

উল্লেখ্য, ২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার ক্রিকেটারদের বহনকারী বাসে সন্ত্রাসী হামলার পর থেকে ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে ছাড়া আর কোনও দলই পাকিস্তানে খেলতে রাজি হয়নি।

গত বছর সংযুক্ত আরব আমিরাতে দুই টেস্ট, পাঁচ ওয়ানডে এবং দুই টি-টোয়েন্টি খেলার পর, সিরিজের শেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলতে একদিনের জন্য পাকিস্তানের লাহোর সফরে যায় শ্রীলঙ্কা ক্রিকেট দল।

লাহোর হামলার প্রায় এক যুগ পার হয়ে গেলেও পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক পূর্নাঙ্গ কোনো সিরিজ অনুষ্ঠিত হয়নি।

দেশে ক্রিকেটে ফেরাতে পাকিস্তান  ক্রিকেট বোর্ড (পিসিবি) প্রস্তাব দিয়েছিল বাংলাদেশ এবং আফগানিস্তান ক্রিকেট দলকে। কিন্তু নিরাপত্তার প্রশ্নে সফরে যেতে রাজি হয়নি তারা। এবার সেই একই পথেই হাঁটছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড।