‘পরিকল্পনা মতো এগোতে পারলে সিরিজ জয় সম্ভব’

  স্পোর্টস রিপোর্টার ০৫ আগস্ট ২০১৮, ২১:০৩ | অনলাইন সংস্করণ

বাংলাদেশ ক্রিকেট দল
বাংলাদেশ ক্রিকেট দল-ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে জমজমাট লড়াই হলো সাকিবদের। টানটান উত্তেজনার ম্যাচে শেষ পর্যন্ত জয় পেল সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ওয়েস্ট ইন্ডিজকে ১২ রানে পরাজিত করেছে টাইগাররা। রোমাঞ্চকর এ জয়ে সিরিজে ১-১ সমতায় ফিরেছে বাংলাদেশ।

রোববার টস হেরে প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৭১ রান সংগ্রহ করে বাংলাদেশ। টার্গেট তাড়া করতে নেমে নির্ধারিত ২০ ওভার খেলে ৯ উইকেটে ১৫৯ রান তুলতে সক্ষম হয় ওয়েস্ট ইন্ডিজ। রোমাঞ্চকর ম্যাচে ১২ রানের জয় লাভ করে বাংলাদেশ।

আগামীকাল সোমবার সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জয়ের সম্ভাবনা দেখছেন জাতীয় দলে সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট। বাংলাদেশের জয় নিয়ে সাবেকে এ উইকেটকিপার ব্যাটসম্যান যুগান্তরকে বলেন, সিরিজ জয়ের ভালো সম্ভাবনা রয়েছে। পরিকল্পনা মতো এগোতে পারলে বাংলাদেশ সিরিজ জিততে পারে। তবে টি-টোয়েন্টির এই ফরম্যাটে হয়তো আমরা ভালো খেলি না। কিন্তু আমাদের সম্ভাবনা যে থাকে না সেটা বলা যাবে না। পাওয়ার হিট ছাড়াই যে ম্যাচ জেতা যায় দ্বিতীয় ম্যাচে সাকিবরা সেটা দেখিয়েছে।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্মেটে জয় পেতে হলে পরিকল্নার বিকল্প নেই। এমনটি জানিয়ে পাইলট বলেন, টি-টোয়েন্টি ম্যাচে পরিকল্পনাটা খুবই জরুরি। কীভাবে ব্যাটিং ও বোলিং পরিকল্পনা হবে তার ওপরই ম্যাচের ফল অনেকটা নির্ভর করে। বাংলাদেশ দল সেই কাজটা ভালোভাবে করে দেখিয়েছে। আশা করি শেষ ম্যাচে সেটা অব্যাহত রাখতে পারবে।

জাতীয় দলের সাবেক অধিনায়ক বলেন, তামিম ও সাকিব পরিকল্পিত ব্যাটিং করেছে। তাদের জুটি ১৬ ওভার পর্যন্ত খেলেছে। বাকিদের সেভাবে খেলার সুযোগও হয়নি। ২০ ওভারের ম্যাচে দুইজন হাফ সেঞ্চুরি করলে বাকিদের খুব বেশি রান করার দরকার হয় না।

জয়ের জন্য শেষ ১২ বলে ক্যারিবীয়দের প্রয়োজন ছিল ৩১ রান। ১৯তম ওভারে কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান খরচ করেন ১৬ রান। শেষ ৬ বলে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ১৫ রান। এমন অবস্থায় স্পিনার নাজমুল ইসলাম অপুর হাতে বল তুলে দেন সাকিব। অধিনায়কের আস্থার প্রতিদান দেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার। শেষ ওভারে নিয়ন্ত্রিত বোলিং করে মাত্র ২ রানে ২ উইকেট তুলে নেন অপু।

শেষ ওভারে নাজমুল ইসলাম অপুকে বোলিংয়ে আনা প্রসঙ্গে পাইলট বলেন, অবশ্যই এটা একটা বাজি। দলের এক নম্বর বোলারও শেষ ওভারে ১৫ রানের বেশি দিতে পারে। ওয়েস্ট ইন্ডিজের যে কোনো ব্যাটসম্যান এক ওভারে ২০-এর বেশি রান নিয়ে ম্যাচ জেতানোর ক্ষমতা রাখে। নাজমুল দারুণ বোলিং করেছে। সে একটানা ভালো জায়গায় বল করে গেছে। নিজের সক্ষমতা সে প্রমাণ করেছে।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ ট্যুর অব ওয়েস্ট ইন্ডিজ-২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter