টেনিসেও বিশ্বকাপ হবে?

প্রকাশ : ১৯ আগস্ট ২০১৮, ২১:৩৫ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

একটা সময়ে খেলা ছিল নিতান্তই শখের বিষয়। কিন্তু বিশ্বব্যাপী প্রচারনার ফলে কর্পোরেট দুনিয়ার সঙ্গে তাল মিলিয়ে খেলা হয়েছে রুটি-রুজির মাধ্যম। যে কারণে খেলাধুলায় এসেছে পেশাদারিত্ব।

এর ফলে খেলার মান বেড়েছে। প্রচারনাও হচ্ছে। আর সেই প্রচার এবং প্রসারের অন্যতম ক্ষেত্র হল বিশ্বকাপ। বিশ্বব্যাপী আয়োজন হলে যে কোনো খেলারই প্রসিদ্ধি লাভ হয়। টেনিস খেলাকে বিশ্বব্যাপী ছড়িতে দিতে বিশ্বকাপ আয়োজনের চিন্তা করছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ)। ফুটবল, ক্রিকেটের মতো টেনিসেও বিশ্ব কাপবে উন্মাদনায়।

বর্তমানের ডেভিস কাপকেই বিশ্বকাপের রুপ দেওয়ার চিন্তা ভাবনা করছে আইটিএফ। হয়ত ফরম্যাটে কিছুটা পরিবর্তন আনা হতে পারে। 

বার্সেলোনার ফুটবলার, স্প্যানিশ ডিফেন্ডার জেরার্ড পিকের হাত ধরে টেনিসে বিশ্বকাপ আয়োজন হতে যাচ্ছে। টেনিস বিশ্বকাপ আয়োজনে অর্থায়ন করবে কসমস গ্রুপ। তাদের সঙ্গে থাকবে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। মোট ৭১.৪৩ শতাংশ ভোট পেয়ে ডেভিস কাপ রুপ নিচ্ছে বিশ্বকাপে।

টেনিস বিশ্বকাপ নিয়ে আশাবাদী আন্তর্জাতিক টেনিস ফেডারেশনের সভাপতি ডেভিড হ্যাগার্টি বলেন, সত্যিই এটা দারুণ একটা ব্যাপার। টেনিসের দর্শকদের জন্য নতুন এই টুর্নামেন্টটি হবে বড় একটা বিষয়। এর মাধ্যমে খেলোয়াড়, দর্শক, স্পন্সররা আরও বেশি বিনোদন পাবে। খেলাটির আকর্ষণও বাড়বে।

টেনিস বিশ্বকাপ হলে সেখানে ১১৮ টি দেশ অংশ নিতে পারবে। তবে মূল পর্বে খেলার আগে তাদের বাছাই পর্বে যোগ্যতার প্রমাণ দিতে হবে।