জোকোভিচের অনন্য কীর্তি

প্রকাশ : ২০ আগস্ট ২০১৮, ২০:২৩ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

নোভাক জোকোভিচ-ফাইল ছবি

চোটের থাবায় মাঝে প্রায় হারিয়েই গিয়েছিলেন। বিস্মৃতির আড়াল থেকে ফিরে এ বছর উইম্বলডন জিতে যেন নবজন্ম হয়েছে নোভাক জোকোভিচের। ক্যারিয়ারের ১৩তম গ্র্যান্ডস্লাম শিরোপা জয়ের সুখস্মৃতি টাটকা থাকতেই নতুন ইতিহাস গড়লেন সার্ব টেনিস তারকা।

প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে ‘এটিপি ওয়ার্ল্ড ট্যুর মাস্টার্স ১০০০’ সিরিজের নয়টি টুর্নামেন্টের সবগুলো জয়ের অনন্য কীর্তি গড়েছেন জোকোভিচ।

রোববার সিনসিনাটি মাস্টার্সের হাইভোল্টেজ ফাইনালে রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন রজার ফেদেরারকে সরাসরি ৬-৪, ৬-৪ গেমে হারিয়ে মাস্টার্স সিরিজের ঐতিহাসিক সেট পূর্ণ করেন জোকার।

এর আগে পাঁচবার সিনসিনাটি মাস্টার্সের ফাইনাল থেকে শূন্য হাতে ফেরা সার্ব তারকা ষষ্ঠবারের চেষ্টায় গেরো খুলতে সফল হলেন। সেটাও আবার সর্বকালের সেরা ফেদেরারকে হারিয়ে। সুইস কিংবদন্তির বিপক্ষে টানা তিন ম্যাচ জিতে মুখোমুখি লড়াইয়ে ২৪-২২ ব্যবধানে এগিয়ে গেলেন জোকোভিচ।

টেনিসে গ্র্যান্ডস্লাম ও এটিপি ফাইনালসের পর তৃতীয় সেরা প্রতিযোগিতা মাস্টার্স ১০০০। এর আওতায় রয়েছে নয়টি টুর্নামেন্ট ইন্ডিয়ান ওয়েলস, মিয়ামি ওপেন, মন্টে কার্লো মাস্টার্স, মাদ্রিদ ওপেন, ইতালিয়ান ওপেন, কানাডিয়ান ওপেন, সিনসিনাটি মাস্টার্স, সাংহাই মাস্টার্স ও প্যারিস ওপেন।

সিনসিনাটি ছাড়া বাকি আটটি আগেই জিতেছিলেন জোকোভিচ। এবার সিনসিনাটি মাস্টার্স জিতে র‌্যাংকিংয়ে চার ধাপ এগিয়ে ছয়ে উঠে এলেন সাবেক এই নাম্বার ওয়ান। আগের মতোই এক ও দুইয়ে আছেন রাফায়েল নাদাল এবং ফেদেরার।

এদিকে সিনসিনাটি মাস্টার্সে মেয়েদের ফাইনালে শীর্ষবাছাই সিমোনা হালেপকে ২-৬, ৭-৬ (৮/৬), ৬-২ গেমে হারিয়ে শেষ হাসি হেসেছেন ডাচ চমক কিকি বার্টেন্স।