সাফে ভালো খেলাই বাংলাদেশের লক্ষ্য

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০১৮, ২২:২৮ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

সাফ চ্যাম্পিয়নশিপের আগে অনুশীলনে বাংলাদেশ ফুটবল দল-ফাইল ছবি

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে মঙ্গলবার ভুটানের মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ফুটবল দল। দক্ষিণ এশীয় এ প্রতিযোগিতায় অংশ নেয়ার আগে শেষ মুহূর্তে নিজেদের ঝালিয়ে নিচ্ছেন মামুনুল ইসলাম ও জামাল ভূঁইয়ারা।

সাফ চ্যাম্পিয়নশিপের গত ১০ বছরে কখনো গ্রুপ পর্বের বাধা টপকাতে পারেনি পারেনি বাংলাদেশ। সর্বশেষ তিন আসরে ৯ ম্যাচ খেলে জিতেছে মাত্র একটিতে। তবে বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এই আসরে ঘুরে দাঁড়াতে চায় বাংলাদেশ।

শনিবার রাতে ২০ সদস্যের দল ঘোষণা করেছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে। ঘোষিত দল নিয়ে রোববার সকালে বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুশীলন করে বাংলাদেশ ফুটবল দল। দল নির্বাচন নিয়ে কোচ বলেন, এশিয়াডে যারা ভালো করেছে। তাদেরকেই স্কোয়াডে রাখা হয়েছে। তাদের সঙ্গে কিছু অভিজ্ঞ খেলোয়াড়ও নেয়া হয়েছে।

জাফর ইকবাল, মতিন ও রহমত মিয়াদের বাদ পরা নিয়ে কোচ বলেন, সবাইকে তো দলে নেয়া যাবে না। সবাই যদিও পরিশ্রম করেছে। কিন্তু চূড়ান্ত দল গড়তে হলে কেউ না কেউ বাদ পড়বে। আমি মনে করি যাদের নেয়া হয়েছে তারা সবাই যোগ্য। সাফের পরই বঙ্গবন্ধু গোল্ডকাপ রয়েছে। সেখানে অন্যদের আবারো দলে ঢোকার সুযোগ আছে। আর সোহেলকে নেয়া হয়েছে অভিজ্ঞতার কথা বিবেচনা করে।

এশিয়ান গেমস নিয়ে বাংলাদেশ জাতীয় দলের ইংলিশ কোচ জেমি ডে বলেন, আমরা ১৫ বছর ধরে এ টুর্নামেন্ট জিততে পারি না। তাই আমি ছেলেদের বলেছি, আমরা নিজেদের সেরাটা দেবো যতটা সম্ভব ভালো করার জন্য। এ টুর্নামেন্টের দলগুলো আমাদের চেয়ে ভালো র‌্যাংকিংয়ের দিক দিয়ে। এটা বাস্তবতা। এ বাস্তবতা মাথায় রেখেই আমাদের প্রত্যাশা করতে হবে।