১২৬০ দিন পর আন্তর্জাতিক ফুটবলে পাকিস্তান

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ২১:৪৪ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

পাকিস্তান ফুটবল দল

ক্রিকেটে স্কোর কার্ড দেখে যেমন সবসময় ম্যাচের আসল চিত্র পাওয়া যায় না, ফুটবলে তেমনি স্কোরলাইনে সবসময় সত্য প্রকাশ হয় না। ঢাকায় মঙ্গলবার শুরু হওয়া সাত জাতির সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে পাকিস্তান ২-১ গোলে হারিয়েছে নেপালকে।

মোটা দাগে মন্থর ম্যাচে সদ্য নিষেধাজ্ঞামুক্ত পাকিস্তানের জয় এবং নেপালের হার এই ম্যাচের উপসংহার। কিন্তু র‌্যাংকিংয়ে পাকিস্তানের (২০১) চেয়ে ঢের এগিয়ে থাকা নেপালকে (১৬১) এই ম্যাচে চিত্তাকর্ষক ফুটবল খেলতে দেখা গেল না।

সদ্যসমাপ্ত জাকার্তা এশিয়ান গেমসে একই ব্যবধানে পাকিস্তান জিতেছিল নেপালের বিপক্ষে। আরেকটি সম্পূরক তথ্য হল, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এ নিয়ে তৃতীয়বার সাফ ফুটবলের উদ্বোধনী ম্যাচ খেলে দু’বার জিতল পাকিস্তান।

তিন বছরেরও বেশি সময় পর মঙ্গলবার প্রথম খেলতে নামল পাকিস্তান জাতীয় ফুটবল দল। ২০১৫ সালের মার্চে ইয়েমেনের বিপক্ষে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে শেষবার খেলেছিল পাকিস্তান। ১২৬০ দিন পর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে তারা সাফ সুজুকি কাপের ‘এ’ গ্রুপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয় নেপালের।

গত মার্চে পাকিস্তান দলের দায়িত্ব নেয়া ৫২ বছর বয়সী ব্রাজিলীয় কোচ হোসে আন্তনিও নগুয়েইরা জানিয়েছেন, ‘তিন বছর আপনি যদি না খেলেন, তাহলে অনেক কিছুই হারাবেন। এখন আমরা চেষ্টা করছি নতুন করে সবকিছু শুরু করতে।’