পাকিস্তান নয়, এশিয়া কাপ জিতবে ভারত: তানভির

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩২ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

আর মাত্র ৫ দিন পর মাঠে গড়াবে এশিয়া কাপ।  এতে অংশ নেবে ভারত, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা, আফগানিস্তান ও হংকং।  ৬ দলের মধ্যে কার ঘরে যাবে শিরোপা-এ নিয়ে চলছে ব্যাপক জল্পনা-কল্পনা।  সাম্প্রতিক পারফরম্যান্স ভালো হওয়ায় অনেকে পাকিস্তানকে শিরোপার দাবিদার ভাবছেন।  তবে হংকং অলরাউন্ডার তানভির আফজালের কণ্ঠে ভিন্ন সুর।  তার মতে, পাকিস্তান নয়, এশিয়া কাপ জিতবে ভারত।

দুই দলের সবশেষ দেখায় জেতে পাকিস্তান।  গেল গ্রীষ্মে ইংল্যান্ডে চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালে ভারতকে ১৮৮ রানের বিশাল ব্যবধানে হারায় দলটি।  এরপর তিনজাতি টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়াকে পরাজিত করে শিরোপা জেতে সরফরাজ বাহিনী।  নিজেদের সবশেষ দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে ৫-০ ব্যাবধানে বিধ্বস্ত করেন তারা।  এছাড়া এশিয়া কাপ তাদের চেনা কন্ডিশন দুবাই, আবুধাবিতে।

সবকিছু আমলে নিয়ে পাকিস্তানকে ফেভারিট মানছেন ক্রিকেটবোদ্ধারাও।  তবে তানভিরের ফেভারিট ভারতই।  তিনি বলেন, ভারত-পাকিস্তান উভয়ই শক্তিশালী দল।  সংযুক্ত আরব আমিরাতের কন্ডিশন দুদলের জন্যই উপযুক্ত।  তবে সরফরাজরা নয়, আমার ফেভারিট রোহিতের নেতৃত্বাধীন দল।  ভারতীয়দের মানসম্মত ব্যাটিং-বোলিং ইউনিট আছে।  এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে জয়ী হওয়ার সম্ভাবনা তাদেরই বেশি। তবে কোন দিন কী হবে-তা আপনি জানেন না।

এবারের এশিয়া কাপ হবে সংযুক্ত আরব আমিরাতে। এটি হবে এশিয়ার সেরা হওয়ার ১৪তম আসর। এ নিয়ে তৃতীয়বারের মতো সেখানে বসছে এশিয়া কাপ। দুর্ভাগ্য তাতে খেলার সুযোগ পাচ্ছে না স্বাগতিকরা। বাছাইপর্বের বাধা উতরাতে পারেনি তারা। এ বাধা টপকে মূল আসরে জায়গা করে নিয়েছে হংকং। বাছাইপর্বের ফাইনালে আমিরাতকে ২ উইকেটে হারিয়ে মূল আসরে খেলার টিকিট পায় তারা।

বাছাইপর্বে ব্যাট হাতে ৩০ রান এবং বোলিংয়ে ৩ উইকেট শিকার করেন তানভির।  এ আর তেমন কী পারফরম্যান্স? প্রশ্নটা জাগবেই।  তবে সময়ের প্রয়োজনে তার খুচরা রান, উইকেটগুলো খুবই জরুরি ছিল।  মূল টুর্নামেন্টেও ভালো করার ব্যাপারে দারুণ আশাবাদী তিনি, এটি বিশ্বকে নিজের জানান দেয়ার বড় সুযোগ।  সেখানে নিজেকে মেলে ধরতে চাই।  ব্যাট-বল হাতে দারুণ কিছু করে দেখাতে চাই।  একজন জাত অলরাউন্ডার হিসেবে সুপ্রতিষ্ঠা পেতে চাই।  সর্বোপরি দল ভালো খেলার জন্য মুখিয়ে আছে বলে জানান ৩০ বছর বয়সী ক্রিকেটার।