সেমিফাইনালের আনন্দে মাঠে মালদ্বীপ ফুটবলারদের সিজদা

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ২২:৫০ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

খাদের কিনারা থেকে রক্ষা পেল মালদ্বীপ ফুটবল দল। ভাগ্য ফেবার করলে যা হয়, তাই হয়েছে মালদ্বীপের। ৬ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে খেলার সুযোগ পেল না বাংলাদেশ ফুটবল দল। অন্যদিকে মাত্র ১ পয়েন্ট নিয়েই সাফ চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠে গেল মালদ্বীপ। 

ফিফার নিয়মানুসারে দুই দলের পয়েন্ট এবং গোল ব্যবধান সমান হলে দেখা হয়, কে কতটি কার্ড দেখেছে। কম কার্ড দেখা দলটিই শেষ পর্যন্ত দ্বিতীয় রাউন্ডে খেলার টিকিট পায়।
 
কিন্তু সাফ চ্যাম্পিয়নশিপের বাইলজে কার্ডের হিসেবের কোনো রেওয়াজ নেই। যে কারণে পয়েন্ট এবং গোল ব্যবধান সমান হওয়ায় শ্রীলংকা ও মালদ্বীপের মধ্যে টস হয়। টসভাগ্যে জিতে শেষ পর্যন্ত সেমিফাইনালে ‍উঠে যায় মালদ্বীপ।

নিজেদের প্রথম খেলায় শ্রীলংকার বিপক্ষে গোল শূন্য ড্র করা মালদ্বীপ রোববার দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে ২-০ গোলে পরাজিত হয়।

অন্যদিকে শ্রীলংকা ফুটবল দল ভারতের বিপক্ষে প্রথম খেলায় ২-০ গোলে পরাজিত হওয়ার পর দ্বিতীয় খেলায় মালদ্বীপের সঙ্গে গোল শূন্য ড্র করে।

দুই দলের পয়েন্ট সমান ১। দল দুটি গোল দেয়ার পরিবর্তে দুটি করে গোল হজম করে।  

গোল এবং পয়েন্ট সমান হওয়ায়, সেমিফাইনালের জন্য একটি দলকে বেছে নিতে আয়োজকদের শেষ পর্যন্ত টসে যেতে হয়। আর সেই টসভাগ্যে জিতে সেমিফাইনালে উঠার আনন্দে মাঠেই সিজদা করেন মালদ্বীপের ফুটবলাররা।  

রোববার ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটি ভারতের জন্য ছিল নিয়মরক্ষার আর মালদ্বীপের জন্য ছিল বাঁচা-মরার লড়াই।

এ ম্যাচে জয়ের পরিবর্তে ড্র করতে পারলেই সেমিফাইনালে খেলার সুযোগ ছিল মালদ্বীপের। এমন সমীকরণে ম্যাচে ভারত ২-০ গোলে মালদ্বীপকে পরাজিত করে। এই জয়ের মধ্য দিয়ে সাফ চ্যাম্পিয়নশিপের ১২তম আসরের ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উন্নীত ভারত।