সেঞ্চুরি দিয়েই কুকের রাজসিক বিদায়

  স্পোর্টস ডেস্ক ১০ সেপ্টেম্বর ২০১৮, ২১:১৬ | অনলাইন সংস্করণ

অ্যালিস্টার কুক
অ্যালিস্টার কুক-ছবি ইএসপিএন

ক্যারিয়ারের প্রথম টেস্টের মতো শেষ ম্যাচটিও স্মরণীয় করে রাখলেন অ্যালিস্টার কুক। ভারতের বিপক্ষেই ২০০৬ সালের মার্চে টেস্ট ক্রিকেটের মধ্য দিয়ে নাগপুরে আন্তর্জাতিকে অভিষেক হয় কুকের।

ক্রিকেট ক্যারিয়ারের শুরুর ম্যাচে সেঞ্চুরি করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিলেন কুক। জীবনের শুরুর টেস্টে প্রথম ইনিংসে ৬০ রান করা ইংলিশ এ ওপেনার। দ্বিতীয় ইনিংসে ১০৪ রান করে অপরাজিত ছিলেন।

যে ভারতীয় দলের বিপক্ষে টেস্ট ক্রিকেট দিয়ে কুকের অভিষেক হয়, সেই ভারতের বিপক্ষেই ঘরের মাঠে ওভালে জীবনের শেষ টেস্ট খেলছেন ইংল্যান্ডের অন্যতম সেরা এ ক্রিকেটার।

শুক্রবার শুরু হওয়া ওভাল টেস্টের প্রথম ইনিংসে ৭১ রান সংগ্রহ করা কুক,দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১৪৭ রানের ইনিংস গড়েন।

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে আগে ব্যাট করে ৩৩২ রান সংগ্রহ করেছিল স্বাগতিক ইংল্যান্ড। জবাবে ২৯২ রানে অলআউট হয়ে যায় সফরকারী ভারত।

৪০ রানের লিড পাওয়া ইংল্যান্ড দল দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬২ রানে দুই উইকেট হারায়। তৃতীয় উইকেট জুটিতে অধিনায়ক জো রুটকে সঙ্গে নিয়ে ২৫৯ রানের পার্টনারশিপ গড়েন অ্যালিস্টার কুক।

ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি গড়ে (১২৫) সাজঘরে ফেরেন জো রুট। তার বিদায়ের মধ্য দিয়ে জুটির বিচ্ছেদ ঘটে।

জো রুটের বিদায়ের ঠিক পরের বলেই সাজঘরে ফেরেন ইংল্যান্ডের অন্যতাম সেরা ক্রিকেটার জো রুট। তার আগে ইতিহাস গড়ে যান ইংলিশ এ ওপেনার।

জীবনের প্রথম টেস্টে সেঞ্চুরি গড়া কুক, শেষ টেস্টের দ্বিতীয় ইনিংসে গড়েন ২৮৬ বলে ১৪ চারের সাহায্যে ১৪৭ রানের ইনিস। প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি করা পঞ্চম ব্যাটসম্যান হলেন কুক।

সবার আগে এই নজির স্থাপন করেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার রেজিনাল্ড ডাফ। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই রেকর্ড গড়েন অস্ট্রেলিয়া পুরনো তারাকা উইলিয়াম পনসফোর্ড।

এরপর এই রেকর্ডে নিজের নাম লেখান সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার গ্রেক চ্যাপেল। চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের শুরু এবং শেষ টেস্টে সেঞ্চুরি করেন ভারতের সাবেক অধিনায়ক আজহারউদ্দিন। আর পঞ্চম ব্যাটসম্যান হিসেবে প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরির করে ইতিহাসের পাতায় নিজের নাম লেখান কুক।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter