ড্র করাই ভারতের জন্য চ্যালেঞ্জিং

  স্পোর্টস ডেস্ক ১০ সেপ্টেম্বর ২০১৮, ২৩:৫৬ | অনলাইন সংস্করণ

ভারত

আগের টেস্টে সাউদাম্পটনে হেরে সিরিজ হাতছাড়া করেছে ভারত। পাঁচ ম্যাচের শেষ টেস্টে জয় নিয়ে দেশে ফেরার প্রত্যয়ে খেলতে নামে ভারত। কিন্তু প্রথম ইনিংসে ইংল্যান্ডের করা ৩৩২ রানের জবাবে ২৯২ রানে অলআউট বিরাট কোহলির নেতৃত্বাধীন দলটি।

জয়ের জন্য দ্বিতীয় ইনিংসে ভারতকে করতে হবে ৪৬৪ রান। চতুর্থ ইনিংসে যেখানে ব্যাট করা কঠিন, সেখানে রানের পাহাড়ে চাপা পড়া ভারত সোমবার ৫৮ রান সংগ্রহ করতেই হারিয়েছে শেখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা ও অধিনায়ক বিরাট কোহলির উইকেট। ৪৬ ও ১০ রান নিয়ে অপরাজিত আছেন লোকেশ রাহুল এবং আজিঙ্কা রাহানে।

রাহুল-রাহানে এবং রবিন্দ্র জাদেজাদের জন্য মঙ্গলবার শেষ দিনে উইকেটে টিকে থাকাই চ্যালেঞ্জিং। শেষ দিনে তারা যদি বাড়তি দায়িত্বশীলতার পরিচয় দিতে পারেন তাহলে ওভাল টেস্টে পরাজয় এড়িয়ে ড্র করা সম্ভব হবে ভারতের। অন্যথায় পরাজয় নিশ্চিত।

এর আগে ৪০ রানের লিড পাওয়া ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে রোববার ৬২ রানে ২ দুই উইকেট হারিয়ে বিপদে পড়ে যায়। সেই অবস্থা থেকে দলকে উত্তরণ করেন ওপেনার অ্যালিস্টার কুক ও অধিনায়ক জো রুট। আগের দিনে ৪৬ রান নিয়ে অপরাজিত থাকা ইংলিশ ওপেনার কুক, সোমবার ফের ব্যাটিংয়ে নেমে অসাধারণ ব্যাটিং করেন।

তৃতীয় উইকেট জুটিতে রুটকে সঙ্গে নিয়ে ২৫৯ রান যোগ করেন কুক। ক্যারিয়ারের ১৪তম সেঞ্চুরি গড়ে সাজঘরে ফেরেন জো রুট। তার বিদায়ের ঠিক পরের বলেই সাজঘরে ফেরেন ইংল্যান্ডের হয়ে শেষ টেস্ট খেলতে নামা কুক। প্যাভিলিয়নে ফেরার আগে ২৮৬ বলে ১৪টি চারের সাহায্যে ১৪৭ রান করেন ইংলিশ এ ওপেনার।

অভিষেক টেস্টে ভারতের বিপক্ষে সেঞ্চুরি করা কুক, ক্যারিয়ারের শেষ ম্যাচেও সেঞ্চুরি হাঁকান। ক্রিকেট ইতিহাসের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম ও শেষ টেস্টে সেঞ্চুরি হাঁকিয়েছেন ‍কুক। তার বিদায়ের পর নিয়মিত বিরতিতে উইকেট পড়ে যাওয়ায় ৮ উইকেটে ৪২৩ রানে নিয়ে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter