ক্রিকেট খেলে কোহলিদের আয় কত?

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ১৭:২৬ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

ভারতীয় ক্রিকেট দল-ছবি গেটি ইমেজেস

একটা সময়ে খেলাধুলা ছিল সখের বিষয়। কিন্তু কর্পোরেট দুনিয়ায় ক্রিকেটের বাজারি সংস্করণের ফলে আভিজাত্যের পাশাপাশি অর্থেরও ঝনঝনানি বেড়েছে। সখের খেলাই এখন ক্যারিয়ার হিসেবে নিচ্ছেন অনেক উঠতি বয়সী তরুণ-তরুণী।

ক্রিকেট বিশ্বে আয়ের দিক থেকে অন্যতম ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। যাদের পারফরম্যান্সে ক্রিকেট বোর্ডের এই আয়, সেই ক্রিকেটারদের পকেটেও কোটি কোটি টাকা জমা হয়। 

ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা গত আগস্ট মাসে বোর্ড থেকে কে কত টাকা পেয়েছেন, তার একটা হিসাব দিয়েছে বিসিসিআই। 

জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি সর্বশেষ দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত টেস্ট ও ওয়ানডে সিরিজের ম্যাচ ফি এবং আইসিসির পুরস্কার মূল্য বাবদ প্রায় ১.২৫ কোটি টাকা পেয়েছেন। 

জাতীয় দলের ওপেনার রোহিত শর্মা, দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট ও ওয়ানডে সিরিজ, শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফির ম্যাচ ফি,  আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের পুরস্কার মূল্যও বাবদ পেয়েছেন পেয়েছেন প্রায় ১.৪২ কোটি টাকা। 

জাতীয় দলের ওপেনার শিখর ধাওয়ান পেয়েছেন মোট ২.৮০ কোটি টাকা। এছাড়া অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন পেয়েছেন ২.৭৫ কোটি টাকা। 

তারকা পেস বোলার ভুবনেশ্বর কুমার পেয়েছেন ৩.৭৩ কোটি টাকা। আর জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে থাকা রবি শাস্ত্রী বিসিসিআইয়ের পক্ষ থেকে পেয়েছেন ২.০৫ কোটি টাকা।