এই চারটা দিন আমার ক্যারিয়ারের স্মরণীয়: কুক

প্রকাশ : ১১ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫৪ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

অ্যালিস্টার কুককে বিদায়ী উপহার হিসেবে ৩৩টি মদের বোতল তুলে দেন ব্রিটিশ সাংবাদিকরা (ফাইল ছবি)

সাম্প্রতিক সময়ে অপ ফর্মে ছিলেন অ্যালিস্টার কুক। দল থেকে বাদ পড়ে যাওয়ার শঙ্কায় হঠাৎ করেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ইংলিশ এ ওপেনার।

গত শুক্রবার ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের শেষ টেস্টে ওভালে খেলতে নামে স্বাগতিক ইংল্যান্ড। সেই টেস্টের আগেই ইংলিশ তারকা ক্রিকেটার জানিয়ে ছিলেন এটাই হবে তার ক্যারিয়ারের শেষ টেস্ট।

২০০৬ সালে ভারতের বিপক্ষে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা কুক, জীবনের শেষ টেস্টেও ভারতের বিপক্ষে সেঞ্চুরি করেছেন। ক্যারিয়ারে শেষ টেস্টে সেঞ্চুরির মধ্য দিয়ে (৩৩টি সেঞ্চুরি এবং ৫৭টি ফিফটির সাহায্যে) ১২ হাজার ৪৭২ রান সংগ্রহ করেছেন কুক। 

টেস্টে রান সংগ্রহের দিক থেকে কুক বিশ্বের পঞ্চম ব্যাটসম্যান। ১৫ হাজার ৯২১ রান নিয়ে সবার ওপরে রয়েছেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। 

সোমবার জীবনের শেষ টেস্টে ১৪৭ রানের ইনিংস খেলেন কুক। তার ক্যারিয়ারের শেষ টেস্টে উৎসাহ জোগাতে বন্ধু, শুভাকাঙ্ক্ষী, পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন ওভালের গ্যালারিতে। কুকের এক একটি ভালো শট এবং বাউন্ডারিতে অভিনন্দন জানিয়েছেন ইংলিশ সমর্থক গোষ্ঠী বার্মি আর্মিও।

এদিন খেলা শেষে ক্রিকেটার হিসেবে জীবনের শেষ সংবাদ সম্মেলনে কুক বলেন, এই চার দিন ছিল আমার জীবনের সব থেকে অবিস্মরণীয় মুহূর্ত। আমার অনেক বন্ধুই এই কয়েক দিন আমাকে অভিবাদন জানিয়েছে, তবে সোমবার যে ইনিংস খেলেছি তা কোনো দিনই ভুলে যাওয়ার নয়। শেষ কয়েকটা ওভারে দর্শকরা যেভাবে বার্মি আর্মি গান গাইল, তা ছিল অবিশ্বাস্য রকম দারুণ।

সংবাদ সম্মেলন শেষে অ্যালিস্টার কুককে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ সাংবাদিকরা। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩৩টি সেঞ্চুরি করে যাওয়া কুককে বিদায়ী উপহার হিসেবে ৩৩টি মদের বোতল তুলে দেন ব্রিটিশ সাংবাদিকরা।