এরপরও কি বলবেন এটাই ভারতের সেরা দল?

প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০১৮, ২০:৪৭ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

বিরাট কোহলি (গেটি ইমেজেস)

ইংল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজ জিতলেও ওয়ানডে এবং টেস্ট সিরিজে পরাজিত ভারতীয় ক্রিকেট দল। টেস্টের পাঁচ ম্যাচের সিরিজে ৪-১ ব্যবধানে হেরে যায় বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত।

সিরিজের শেষ টেস্টে ওভালে মঙ্গলবার শেষ দিন পর্যন্ত লড়াই করেও দলের পরাজয় এড়াতে পারেননি লোকেশ রাহুল এবং ঋষভ পন্ত। চতুর্থ ইনিংসে অসাধারণ খেলে দুজন পকেটে জোড়া সেঞ্চুরি তুলে নিলেও ম্যাচে ড্র করতে পারেনি ভারত। হেরেছে ১১৮ রানে।

ইংল্যান্ড সফরে ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান, মুরলি বিজয় ব্যর্থ। চেতেশ্বর পুজারা একটা সেঞ্চুরি আর ফিফটি ছাড়া উল্লেখ করার মতো তেমন কিছুই করতে পারেননি। দলের সহঅধিনায়ক আজিঙ্কা রাহানে ১০ ইনিংসে দুই ফিফটিতে গড়েছেন মাত্র ২৫৭ রান।

ভারতীয় দলের অলরাউন্ডার হিসেবে যাকে কপিল দেবের সঙ্গে তুলনা করা হয়, সেই সেই হার্দিক পান্ডিয়া প্রত্যাশিত পারফর্ম করতে পারেননি। চার টেস্টের ৮ ইনিংয়ে এক ফিফটিতে ১৬৪ রান আর বল হাতে এক ইনিংসে ৫ উইকেটসহ শিকার করেন ৯ উইকেট।

দল হিসেবে ভারত ট্রফি হাতছাড়া করলেও যৌথভাবে সিরিজ সেরা হয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। পাঁচ টেস্টের ১০ ইনিংসে ৫৯.৩০ গড়ে সিরিজের সর্বোচ্চ রান সংগ্রহ করেছেন বিরাট কোহলি।

ব্যাট হাতে অসাধারণ খেলার পরও দলীয় বাজে পারফরম্যান্সের কারণে খেলা শেষে সংবাদ সম্মেলনে একের পর এক প্রশ্নের সম্মুখীন হতে হয় কোহলিকে।

ভারতীয় খেলোয়ড়াদের পারফরম্যান্স উল্লেখ করে জনৈক এক সাংবাদিক বিরাট কোহলিকে উদ্দেশ্য করে বলেন, এরপরও কি এই ভারতীয় দলকে সেরা বলা যায়?

এমন প্রশ্নের জবাব দিতে গিয়ে রীতিমতো ক্ষেপে যান কোহলি। সাংবাদিককে পাল্টা প্রশ্ন করেন কোহিল। তিনি বলেন, আপনি কী মনে করেন? সাংবাদিক জানান, তিনি নিশ্চিত নন। তার জবাবে কোহলি জানান, এটা আপনার মত। ধন্যবাদ।

ওভাল টেস্টের সংক্ষিপ্ত স্কোর

ইংল্যান্ড: প্রথম ইনিংস ৩৩২/১০ (বাটলার ৮৯, কুক ৭১, মঈন ৫০; জাদেজা ৪/৭৯, বুমরাহ ৩/৮৩, ইশান্ত ৩/৬২)। এবং দ্বিতীয় ইনিংস: ৪২৩/৮ (কুক ১৪৭, রুট ১২৫; হনুমা ৩/৩৭, জাদেজা ৩/১৭৯)।

ভারত: প্রথম ইনিংস ২৯২/১০ (জাদেজা ৮৬*, হনুমা ৫৬, কোহলি ৪৯; অ্যান্ডারসন ২/৫৪, স্টোকস ২/৫৬, মঈন ২/৫০)। দ্বিতীয় ইনিংস: ৩৪৫/১০ (রাহুল ১৪৯, ঋষভ পন্ত ১১৪; অ্যান্ডারসন ৩/৪৫, সেম করন ২/২৩, রশিদ ২/৬৩)।

ফল: ইংল্যান্ড ১১৮ রানে জয়ী।

সিরিজ: পাঁচ ম্যাচ সিরজে ইংল্যান্ড ৪-১ জয়ী।

ম্যাচসেরা: অ্যালিস্টার কুক (ইংল্যান্ড)।

সিরিজ সেরা: সেম করন (ইংল্যান্ড) ও বিরাট কোহলি (ভারত)।