ট্রফির লড়াইয়ে থাকতে শ্রীলংকার প্রয়োজন ২৫০

  স্পোর্টস ডেস্ক ১৭ সেপ্টেম্বর ২০১৮, ২১:২১ | অনলাইন সংস্করণ

থিসেরা প্যারেরা
থিসেরা প্যারেরা (ফাইল ছবি)

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ১৩৭ রানে হেরে দুশ্চিন্তায় শ্রীলংকা ক্রিকেট দল। ট্রফির লড়াইয়ে টিকে থাকতে হলে ২৫০ রান করতে হবে অ্যাঞ্জেলো ম্যাথিউসের নেতৃত্বাধীন ক্রিকেট দলকে। এর ব্যতিক্রম হলে টুর্নামেন্ট থেকে ছিটকে যাবে শ্রীলংকা।

সোমবার শ্রীলংকার বিপক্ষে চলমান এশিয়া কাপে নিজেদের প্রথম খেলায় আগে ব্যাট করে সবকটি উইকেট হারিয়ে ২৪৯ রান সংগ্রহ করে আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৭২ রান করেন রহমত শাহ। এছাড়া ৪৫ রান করেন ইহসানউল্লাহ। লংকানদের হয়ে ৫৫ রানে ৫ উইকেট শিকার করেন থিসেরা প্যারেরা।

অবশেষে উইকেট পেলেন মালিঙ্গা এক বছর পর জাতীয় দলে ফিরে গত শনিবার বাংলাদেশের ৪ উইকেট শিকার করে ফের নিজের যোগ্যতার জানান দেন লাসিথ মালিঙ্গা। তার ফেরার ম্যাচেও হেরে যায় শ্রীলংকা। বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে সোমবার আফগানিস্তানের বিপক্ষেও মালিঙ্গার সার্ভিসের অপেক্ষায় ছিল শ্রীলংকা। কিন্তু প্রত্যাশিত বোলিং করতে পারেননি লংকান সেরা এই পেসার। আফগানিস্তানের ইনিংসের শেষ দিকে ব্যাটিংয়ে নামা মোহাম্মদ নবিকে সাজঘরে ফেরান তিনি। এদিন ১০ ওভারে ৬৬ রানে মাত্র ১ উইকেট নেন।

সেঞ্চুরি হলো না রহমত শাহর

ওয়ানডে ক্যারিয়ারে ১২তম ফিফটি তুলে নিয়ে চতুর্থ সেঞ্চুরির পথেই ছিলেন রহমত শাহ। তার সেই অগ্রযাত্রা থামিয়ে দেন লংকান পেসার দুশমন্ত চামিরা। তার বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে থিসেরা প্যারেরার হাতে ক্যাচ দিয়ে ফেরেন রহমত। সাজঘরে ফেরার আগে ৯০ বলে পাঁচটি চারের সাহায্যে ৭২ রান করেন রহমত শাহ। এ নিয়ে তৃতীয়বার সত্তরের ফিগারে গিয়ে আউট হন ২৫ বছর বয়সী এই ব্যাটসম্যান।

রহমত শাহর ১২তম ফিফটি

শ্রীলংকার বিপক্ষে নিজের ওয়ানডে ক্যারিয়ারে ১২তম ফিফটি গড়েছেন রহমত শাহ। ওয়ানডেতে ৪৯ ম্যাচে তিনটি সেঞ্চুরিতে ১ হাজার ৬৬৩ রান সংগ্রহ করেছেন ২৫ বছর বয়সী এই অলরাউন্ডার।

আসগরও এলবিডব্লিউর ফাঁদে

মোহাম্মদ শাহজাদ, ইহসানউল্লাহর মতো আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগানও এলবিডব্লিউর ফাঁদে পড়েন। শাহজাদ-ইহসানকে সাজঘরে ফেরান আকিলা দননজয়া। আর অধিনায়ক আসগর আফগান ফেরেন শিহান জয়সুরিয়ার বলে বিভ্রান্ত হয়ে।

ভালো শুরুর পরও অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়ে ব্যাট করতে পারেননি আসগর স্টানিকজাই। দুই উইকেটে ১০৭ রান সংগ্রহের পর ৫ বল খেলে মাত্র ১ রান করেই শিহানের অফ স্পিনের ফাঁদে পড়েন আসগর।

দলে ফিরেই ত্রাতা দননজয়া

প্রথম সন্তানের আগমনে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে খেলতে পারেননি আকিলা দননজয়া। আর সেই ম্যাচে মুশফিকদের বিপক্ষে ১৩৭ রানে পরাজিত হওয়া লংকানরা এখন খাদের কিনারায়।

আফগানিস্তানের বিপক্ষে বাঁচা-মরার লড়াইয়ের ম্যাচে ফিরেই দলের ত্রাতার ভূমিকায় আকিলা দননজয়া। দলকে ব্রেক থ্রু এনে দেয়া দননজয়া দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ফেরান ইহসানউল্লাহকে। ফিফটির পথে এগিয়ে যাওয়া এই আফগানকে রিভিউ নিয়ে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন আকিলা। সাজঘরে ফেরার আগে ৬৫ বলে ৪৫ রান করেন ইহসানউল্লাহ।

এর আগে আফগানিস্তানের মারমুখী ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদকেও সাজঘরে ফেরান আকিলা। এলবিডব্লিউর ফাঁদে পড়ার আগে এহসানউল্লাহর সঙ্গে উদ্বোধনীতে ৫৭ রান যোগ করেন। ৪৭ বল খেলে ৩৩ রান করেন শাহজাদ।

সোমবার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান ক্রিকেট দল।

শ্রীলঙ্কা একাদশ: কুশল মেন্ডিস, উপুল থারাঙ্গা, ধননজয়া ডি সিলভা, কুশল পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ (অধিনায়ক), দাসুন শানাকা, থিসারা পেরেরা, শেনান জয়সুরিয়া, আকিলা দননজয়া, দুষ্মন্তে চামিরা, লাসিথ মালিঙ্গা।

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ, রহমত শাহ, গুলবাদিন নাইব, হাশমতুল্লাহ শহিদি, আসগর আফগান (অধিনায়ক), নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, রশিদ খান, মুজিব-উর রহমান, আফতাব আলম।

ঘটনাপ্রবাহ : এশিয়া কাপ ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×