রশিদ ঝড়ে আফগানদের চ্যালেঞ্জিং স্কোর

  স্পোর্টস ডেস্ক ২০ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫৮ | অনলাইন সংস্করণ

রশিদ খান
রশিদ খান। ফাইল ছবি

সাকিবের ঘূর্ণি আর আবু হায়দার রনির অভিষেক ম্যাচে দুরন্ত গতির বল আফগান টপঅর্ডারদের নাস্তানাবুদ করেছিল। দলীয় মাত্র ১০ রানে প্রথম জুটি ভেঙে দেয়ার পর দ্বিতীয় উইকেট জুটিও ১৮ রানের বেশি করতে পারেনি।

ইনিংসের শুরুতে আফগান ব্যাটসম্যানদের চেপে ধরেছিল মাশরাফিরা। কিন্তু অষ্টম উইকেটে অসাধারণ খেলেন রশিদ খান ও গুলবাদিন নবী। তাদের ৫৫ বলে ৯৫ রানের অবিচ্ছিন্ন জুটিতে ২৫৫ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আফগানিস্তান।

১৬০ রানে ৭ উইকেট পড়া আফগানিস্তানের ইনিংসকে তারা নিয়ে যান ২৫৫ রানে। রশিদ-নবিদের সেই টর্নেডো জুটির কারণেই বাংলাদেশের কপালে এখন চিন্তার ভাজ পড়েছে।

আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন হাশমতউল্লাহ। শেষ দিকে ৩২ বলে ৮ চার ও এক ছক্কায় ৫৭ রানের লড়াকু ইনিংস খেলেন লেগ স্পিনার রশিদ খান। তাছাড়া ৩৮ বলে ৪২ রান করেন গুলবাদিন নবি।

বাংলাদেশ দলের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন সাকিব আল হাসান। এছাড়া দুই উইকেট শিকার করেন অভিষিক্ত আবু হায়দার রনি

সাকিবের চতুর্থ শিকার মোহাম্মদ নবী

ফর্মের তুঙ্গে সাকিব আল হাসান। ব্যাট হাতে ধারাবাহিক রান করে যাওয়া সাকিব বল হাতেও জ্বলে উঠেছেন। দুই বছর পর ওয়ানডে ক্রিকেটে চার উইকেট পেলেন সাকিব।

সর্বশেষ ২০১৬ সালের সেপ্টেম্বরে এই আফগানিস্তানের বিপক্ষে ঢাকায় শিকার করেছিলেন ৪৭ রানে ৪ উইকেট। বৃহস্পতিবার এশিয়া কাপের খেলায় আবুধাবিতে আফগান চার ব্যাটসম্যানকে সাজঘরে ফেরান তিনি। তার বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে আফগানিস্তানের সাবেক অধিনায়ক মোহাম্মদ নবি।

বাজে সময় যাচ্ছে মোহাম্মদ নবির। এ নিয়ে সর্বশেষ খেলা ১০ ওয়ানডের মধ্যে নয়টিতে ব্যাট করার সুযোগ পেয়েও বড় ইনিংস গড়তে পারেননি এ অলরাউন্ডার। এদিন ফেরেন মাত্র ১০ রানে।

অর্ধশতক হাঁকিয়ে রুবেলের শিকার হাশমতউল্লাহ

হাশমতউল্লাহ শহীদির ব্যাটে ভর করেই বড় ইনিংস গড়ার স্বপ্ন দেখছিল আফগানিস্তান। দলের হয়ে একমাত্র অর্ধশতক তুলে নেয়া হাশমতকে সাজঘরে ফেরান রুবেল হোসেন।

বাংলাদেশ দলের এ অভিজ্ঞ পেসারের বলে খোঁচা দিতে গিয়ে উইকেটকিপার লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন হাশমত। ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফেরার আগে ৯২ বলে ৩ চারের সাহায্যে ৫৮ রান করেন তিনি।

সাকিবের বলে বোল্ড শেনওয়ারি

আসগর স্টানিকজাইয়ের পর সামিউল্লাহ শেনওয়ারিকেও বোল্ড করলেন সাকিব আল হাসান। এর আগে নিজের প্রথম ওভারে মোহাম্মদ শাহজাদকে ক্যাচ তুলতে বাধ্য করেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

নিজের প্রথম ওভারে বোলিংয়ে এসেই ভয়ঙ্কর হয়ে ওঠা মোহাম্মদ শাহজাদ ও হাশমতউল্লাহ শহীদির জুটি ভাঙেন সাকিব। ইনিংসের ২৬তম এবং নিজের চতুর্থ ওভারে আফগান অধিনায়ক আসগর স্ট্রানিকজাইকে ফেরান তিনি।

সাকিবের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে সাজঘরে ফেরেন আফগান অধিনায়ক। আগের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ১ রান করা আসগর সাকিবের বলে বোল্ড হওয়ার আগে করেন ৮ রান।

রনির দুরন্ত ক্যাচেই সাজঘরে শাহজাদ

অভিষক ম্যাচকে স্মরণীয় করে রাখতে সব চেষ্টাই করেছেন আবু হায়দার রনি। আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ দলকে ব্রেক থ্রু এনে দেয়া রনি, পরপর দুই উইকেট শিকার করেন।

ওয়ানডে ক্রিকেটে অভিষেক ম্যাচে বল হাতে সফল হওয়া ২২ বছর বয়সী আবু হায়দার ফিল্ডিংয়েও শতভাগ দেয়ার দেন।

দলীয় ২৮ রানে ২ উইকেট হারানো আফগানরা মোহাম্মদ শাহজাদ ও হাশমতউল্লাহ শহীদির ব্যাটে খেলায় ফেরে। তৃতীয় উইকেটে ৫১ রানের জুটি গড়েন তারা। ভয়ঙ্কর হয়ে ওঠা এই জুটি ভাঙেন সাকিব আল হাসান।

ইনিংসের ২০তম ওভারে প্রথম বোলিংয়ে এসেই শাহজাদ-শহীদির জুটির বিচ্ছেদ ঘটান সাকিব। সাকিবের বলে লংঅনে ক্যাচ তুলে দেন শাহজাদ। বাউন্ডারির কাছাকাছি চলে যাওয়া উড়ন্ত বলটিকে দুরন্ত ক্যাচে পরিণত করেন আবু হায়দার রনি।

ঝলমলে অভিষেক রনির

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অভিষেক ম্যাচে গতির ঝড় তুলেন আবু হায়দার রনি। প্রথম ওভারে বোলিং করতে এসে আফগান ওপেনার ইহসানউল্লাহকে সাজঘরে ফেরান তিনি। নিজের তৃতীয় ওভারে রহমত শাহর স্ট্যাম্প ভেঙে দেন রনি।

এশিয়া কাপের ষষ্ঠ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হলো পেস বোলার আবু হায়দার রনির। ওয়ানডে ক্যারিয়ারের প্রথম ওভারেই বাংলাদেশ দলকে ব্রেক থ্রু এনে দিলেন ২২ বছর বয়সী এই পেসার।

আফগানিস্তানের ইনিংসের দ্বিতীয় ওভারে প্রথম বল করতে এসেই ইহসানউল্লাহকে সাজঘরে ফেরান আবু হায়দার রনি। আগের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ৪৫ রান সংগ্রহ করা আফগান ওপেনার এদিন ফেরেন ৪ বলে ২ চারে ৮ রান করে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) অসাধারণ পারফরম্যান্সের সুবাদে ২০১৬ সালের জানুয়ারিতে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটের মধ্য দিয়ে আন্তর্জাতিকে অভিষেক হয় রনির। জাতীয় দলের হয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্মেটে ১০ ম্যাচে ৫ উইকেট শিকার করেন তিনি। টি-টোয়েন্টির পর বৃহস্পতিবার আবুধাবিতে ওয়ানডে ক্রিকেটেও অভিষেক হলো তার।

শ্রীলংকাকে হারিয়ে এশিয়া কাপের সুপার ফোরের খেলা আগেই নিশ্চিত করেছে বাংলাদেশ এবং আফগানিস্তান দল। যে কারণে আজকের ম্যাচটি উভয় দলের জন্য প্রস্তুতি ঝালিয়ে নেয়ার।

এশিয়া কাপের ষষ্ঠ ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বিশ্রাম দেয়া হয়েছে উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম এবং কাটার মাস্টার মোস্তাফিজুর রহমানকে। আর ইনজুরির কারণে এশিয়া কাপে খেলা হচ্ছে না তামিম ইকবালের।

এই তিনজনের পরিবর্তে আবুধাবিতে অনুষ্ঠিতি ষষ্ঠ ম্যাচে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় নাজমুল হোসেন শান্ত ও আবু হায়দার রনির। ২০১৫ সালের পর ওয়ানডে ক্রিকেট খেলার সুযোগ পেলেন মুমিনুল হক সৌরভ।

ঘটনাপ্রবাহ : এশিয়া কাপ ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×