শেহজাদের সেঞ্চুরিতে আফগানদের চ্যালেঞ্জিং স্কোর

  যুগান্তর ডেস্ক    ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:০১ | অনলাইন সংস্করণ

মোহাম্মদ শেহজাদ
ভারতের বিপক্ষে সেঞ্চুরি তুলে নেয়ার পর মোহাম্মদ শেহজাদ-ছবি ক্রিকইনফো

মোহাম্মদ শেহজাদের সেঞ্চুরিতে ৮ উইকেটে ২৫২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছে আফগানিস্তান। জয় পেতে হলে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দলকে ২৫৩ রান করতে হবে।

আফগানিস্তানের হয়ে ১১৬ বলে সর্বোচ্চ ১২৪ রান করেন শেহজাদ। এছাড়া ৫৬ বলে ৬৪ রান করেন মোহাম্মদ নবি। ভারতের হয়ে ৪৬ রানে ৩ উইকেট শিকার করেন রবিন্দ্র জাদেজা। ৩৮ রানে ২ উইকেট নেন কুলদীপ যাদব।

১২তম ফিফটি তুলে সাজঘরে নবি

অবশেষে ফর্মে ফিরলেন মোহাম্মদ নবি। অবশ্য তার ফর্মে ফেরার আগেই আফগানিস্তান বিদায় নিয়েছে এশিয়া কাপ থেকে। গত ১২টি ওয়ানডে ম্যাচের মধ্যে ১১টিতে ব্যাট করার সুযোগ পেয়েও প্রত্যাশিত পারফরম্যান্স দেখাতে পারেননি এ অলরাউন্ডার।

মঙ্গলবার গুরুত্বহীন ম্যাচে ভারতের বিপক্ষে ব্যাট হাতে জ্বলে ওঠেন নবি। তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের ১২তম ফিফটি। কুলদীপ যাদবকে ডিপ স্কয়ার লেগে ঠেলে দিয়ে ২ রান সংগ্রহ করার মধ্য দিয়ে ৫০ রান পূর্ণ করেন তিনি।

এরপর খলিল আহমেদকে বাউন্ডারি হাঁকাতে গিয়ে কুলদীপ যাদবের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। তার আগে ৫৬ বলে তিন চার ও চারটি ছক্কার সাহায্যে ৬৪ রান করেন নবি। এখন থেকে ঠিক তিন বছর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ারের একমাত্র সেঞ্চুরি করেছিলেন তিনি।

সেঞ্চুরি করে সাজঘরে শেহজাদ

ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়ে সাজঘরে মোহাম্মদ শেহজাদ। কেদার যাদবকে বাউন্ডারি হাঁকাতে গিয়ে লং অফে দিনেশ কার্তিকের হাতে ক্যাচ তুলে দেন তিনি। সাজঘরে ফেরার আগে ১১৬ বলে ১১ চার ও দৃষ্টি নন্দন ৭টি ছক্কার সাহায্যে ১২৪ রান সংগ্রহ করেন শেহজাদ।

অভিষেকেই সাফল্য দীপকের

টি-টোয়েন্টির পর ওয়ানডে ক্রিকেটে অভিষেকেও সফল দীপক চাহার। আফগানিস্তানের বিপক্ষে মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অভিষেক হয় ভারতীয় এই পেস বোলারের।

জীবনের প্রথম ওয়ানডে ম্যাচ খেলতে নেমেই উইকেটের দেখা পান তিনি। চাহারের বলে কুলদীপ যাদবের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন গুলবাদিন নবি।

এখন থেকে প্রায় আড়াই মাস আগে ইংল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল চাহরের। টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফর্মেটে অভিষেক ম্যাচেই শিকার করেছেন ইংলিশ ওপেনার জেসন রয়ের উইকেট। সেই ম্যাচে ৪ ওভারে ৪৩ রান খরচ করে শিকার করেন ১ উইকেট। মঙ্গলবার আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে ম্যাচে ৪ ওভারে ৩৭ রানে ১ উইকেট শিকার করেন।

তিন বছর পর সেঞ্চুরি পেলেন শেহজাদ

ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়েছেন মোহাম্মদ শেহজাদ। নেদারল্যান্ডস, কানাডা, স্কটল্যান্ড এবং জিম্বাবুয়ের পর শক্তিশালী ভারতীয় দলের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছেন আফগান এ ওপেনার। ওয়ানডে ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরির জন্য তিন বছর অপেক্ষা করতে হয়েছে আফগান এ মারমুখী ব্যাটসম্যানকে। সর্বশেষ ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে শারজায় ১৩১ রানের ইনিংস খেলেছিলেন তিনি। সেটাই তার ক্যারিয়ারের সেরা ইনিংস।

মঙ্গলবার ভারতীয় অভিষিক্ত পেস বোলার দীপক চাহারকে ফাইন লেগে বাউন্ডারি হাঁকানোর মধ্য দিয়ে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নেন শেহজাদ। ভারতের বিপক্ষে ৮৮ বল খেলে ১০ চার ও ৬টি ছক্কায় ১০০ রান পূর্ণ করেন তিনি।

ওয়ানডে ক্যারিয়ারে ৭৬তম ম্যাচ খেলেন তিনি। ৫টি সেঞ্চুরি ছাড়াও ওয়ানডেতে ১৩টি ফিফটি রয়েছে তার। আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি, ফিফটি এবং সর্বোচ্চ রানের মালিকও তিনি। তার সংগ্রহ ২ হাজার ৫০৮ রান। ১০৬ ম্যাচে একটি সেঞ্চুরি এবং ১২টি ফিফটির সাহায্যে ২ হাজার ৪৩৫ রান নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন মোহাম্মদ নবি।

১৭ রানে চার উইকেট নেই আফগানদের

উড়ন্ত সূচনার পরও আফগানিস্তানের ব্যাটিং ধস। উদ্বোধনীতে ৬৫ রান সংগ্রহ করার পর, ১৭ রান যোগ করতেই আফগানরা হারিয়েছে ৪ উইকেট।

ভারতের বিপক্ষে এশিয়া কাপের গুরুত্বহীন ম্যাচে শুরু থেকেই অসাধারণ ব্যাটিং করেছেন মোহাম্মদ শেহজাদ। উইকেটের এক প্রান্তে একের পর এক বাউন্ডারি হাঁকাতে থাকেন তিনি।

অন্যপ্রান্তে ইহসানউল্লাহর পরিবর্তে খেলতে নামা জাভেদ আহমাদ একের পর এক ডট বল খেলেন। ৩০ বল খেলে মাত্র ৫ রান করে জাদেজার শিকারে পরিণত হন জাভেদ। তার বিদায়ের মধ্য দিয়ে আফগানিস্তানের ব্যাটিংয়ে ধস নামে।

জাদেজার দ্বিতীয় শিকারে পরিণত হওয়ার আগের মাত্র ৪ বল খেলার সুযোগ পান রহমত শাহ।

এশিয়া কাপে দুর্দান্ত ফর্মে থাকা হাশমতউল্লাহ শহীদিকে ফেরান কুলদীপ যাদব। আগের তিন ম্যাচে ৭১, ৯৭* ও ৫৮ রান করা হাশমতকে এদিন শূন্য রানে ফেরান কুলদীপ।

এরপর কুলদীপের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান।

৩০ বলে ৫ রান করে আউট জাভেদ

এটাই কী জাভেদ আহমাদির সবচেয়ে বাজে ম্যাচ। এতটা খারাপ সময় তার আর কখনই যায়নি। মঙ্গলবারের আগে আফগানিস্তানের হয়ে ৩৯টি ওয়ানডে ম্যাচ খেলেন জাভেদ।

গত মার্চে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার পর দলে অার সুযোগ পাননি। এরপর আফগানিস্তান খেলে ৯টি ওয়ানডে। নয় ম্যাচ সাইড বেঞ্চে বসে থাকার পরে এদিন এশিয়া কাপের গুরুত্বহীন ম্যাচে সুযোগ দেয়া হয় জাভেদকে।

চলমান এশিয়া কাপে প্রথম খেলতে নেমে আজ ভারতের বিপক্ষে দেখে শুনেই এগোচ্ছিলেন ২৬ বছর বয়সী এই অলরাউন্ডার। কিন্তু ৩০ বল খেলে মাত্র ৫ রানেই ফিরে যেতে হবে সেটা জাভেদ নিজেও ভাবেননি। অথচ তাই হয়েছে। রবিন্দ্র জাদেজার বলে বিভ্রান্ত হয়ে সাজঘরে ফেরেন তিনি।

তার বিদায়ের মধ্য দিয়ে ৬৫ রানের উদ্বোধনী জুটি ভাঙে আফগানদের।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক আসগর এশিয়া কাপের সুপার ফোরের পঞ্চম ম্যাচে ভারতের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন আফগানিস্তানের অধিনায়ক আসগর আফগান।

আগের ম্যাচে পাকিস্তানকে হারিয়ে এশিয়া কাপের ফাইনাল নিশ্চিত করে ভারত। অন্যদিকে নিজেদের সর্বশেষ ম্যাচে বাংলাদেশ দলের বিপক্ষে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায় আফগানিস্তান।

যে কারণে আজকের ম্যাচটি উভয় দলের জন্যই গুরুত্বহীন। এই ম্যাচে জয়-পরাজয় বিবেচ্য নয়, তাই একাদশে বড় পরিবর্তন এনেছে ভারত।

আফগানদের বিপক্ষে আজকের ম্যাচে বিশ্রাম দেয়া হয়েছে ভারতীয় দুই ওপেনার রোহিত শর্মা ও ফর্মের তুঙ্গে থাকা শিখর ধাওয়ানকে। বিশ্রাম দেয়া হয়েছে তারকা ‍দুই পেস বোলার ভুবেনেশ্বর কুমার ও যশপ্রিত বুমরাহ এবং লেগ স্পিনার যুজবেন্দ্র চাহালকেও।

তারকা পাঁচজন ক্রিকেটারের পরিবর্তে আফগানিস্তানের বিপক্ষে খেলার সুযোগ পান লোকেশ রাহুল, মনশ পান্ডিয়া, দীপক চাহর, সিদ্বার্ধ কুল ও খলিল আহমেদ।

আর এই ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় দীপক চাহরের। চলতি বছর ইংল্যান্ডের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন ২৬ বছর বয়সী এই পেসার।

অন্যদিকে আফগানিস্তান তাদের দলে পরিবর্তন এনেছে ২টি, আগের ম্যাচে খেলা ইহসানউল্লাহ ও সামিউল্লাহ সেনওয়ারিকে বিশ্রাম দেয়া হয়। তাদের পরিবর্তে একাদশে সুযোগ পান জাভেদ আহমাদি ও নজিবুল্লাহ জাদরান।

আফগানিস্তান একাদশ: মোহাম্মদ শেহজাদ, জাভেদ আহমাদি, রহমত শাহ, হাশমতউল্লাহ শহীদি, আসগর আফগান, নজিবুল্লাহ জাদরান, মোহাম্মদ নবি, রশিদ খান, গুলবাদিন নবি, মুজিব উর রহমান, ও আফতাব আলম।

ভারত একাদশ: লোকেশ রাহুল, আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, মনশ পান্ডিয়া, কেদার জাদব, রবিন্দ্র জাদেজা, দীপক চাহর, সিদ্বার্থ কুল, কুলদীপ যাদব ও খলিল আহমেদ।

ঘটনাপ্রবাহ : এশিয়া কাপ ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter