হেরেও দুঃখ নেই টাইগারদের, কথা রেখেছেন মাশরাফি!

  যুগান্তর ডেস্ক ২৯ সেপ্টেম্বর ২০১৮, ০২:১৫ | অনলাইন সংস্করণ

মাশরাফি বিন মুর্তজা
মাহমুদউল্লাহর বলে দিনেশ কার্তিক আউট হওয়ার পর মাশরাফিকে ঘিরে সতীর্থদের উল্লাস। ছবি: এপি

মাত্র ২২২ রানের পুঁজি নিয়ে এশিয়া কাপের ফাইনালে এমন শ্বাসরুদ্ধকর লড়াই হবে কেউ ভেবেছিল?

কিন্তু মাশরাফি যে আগেই কথা দিয়েছিলেন শেষ বল পর্যন্ত লড়াই যাবেন। কিন্তু এত মামুলি সংগ্রহ নিয়ে ব্যাটিং তারকায় ঠাসা ভারতের বিরুদ্ধে শেষ ওভার পর্যন্ত ব্যাট করার চিন্তা কার মাথায় থাকে?

দল হেরেছে, হারুক। এতে খুব একটা আফসোস নেই মাশরাফি ভক্তদের। বরং এত স্বল্প পুঁজি নিয়েও ভারতের মতো দলের বিরুদ্ধে লড়াই করা যায় তাই দেখিয়ে দিয়েছে মাশরাফিরা।

৫০ ওভারের শেষ বলটি পর্যন্ত খেলতে হয়েছে ওয়ানডে ক্রিকেট র‌্যাংকিংয়ের দ্বিতীয় অবস্থানে থাকা ভারতকে। যেখানে বাংলাদেশের অবস্থান সপ্তম।

বাংলাদেশের বিপক্ষে জিততে কেন এত ঘাম ঝরাতে হলো এ নিয়ে এখন চলছে চুলছেঁড়া বিশ্লেষণ।

আজকের ম্যাচে সতীর্থদের কাছ থেকে সেরাটি আদায় করে নেয়ার পাশাপাশি নিজের ১০ ওভারে দিয়েছেন মাত্র ৩৫ রান। এরই সঙ্গে গুরুত্বপূর্ণ সময়ে তুলে নিয়েছেন ভারতের অন্যতম সেরা ব্যাটসম্যান রাইডুকে। টিভিতে দেখা যাচ্ছিল, গ্যালারিতে বসা নীল জার্সি পরিহিত ভারতীয় সমর্থকদের চোখে ছিল বেদনার রঙ! যেন শরীর ও মন দুটোই একাকার হয়ে গিয়েছিল নীলের ছটায়।

টাইগার বোলারদের দাপটে প্রতিটি ডট বল যেন তাদের হৃদয় ছিঁড়ে দিয়েছে, আর উইকেট পতনের পর গ্যালারিতে তাদের কান্নার দৃশ্যও দেখা গেছে। বিশেষ করে ভারতীয় সমর্থক শিশুদের কান্না দেখে সহানুভূতিও জেগেছে অনেকের মাঝে।

এর আগে এমন নাকানিচুবানি খায়নি কোনো দলের কাছে। দাপটেই উঠেছিল কপিল দেবের উত্তরসূরীরা।

ইনিংসের শেষ ওভারে জেতা শ্বাসরুদ্ধকর এ ম্যাচ শেষে ভারতের সাবেক অধিনায়ক রবি শাস্ত্রীও বাংলাদেশের বিপক্ষে ২২৩ রানের টার্গেটটা অনেক চ্যালেঞ্জ হিসেবেই তুলে ধরলেন। তিনি বাংলাদেশি বোলারদের কৃতিত্ব না দিয়ে বরং রোহিতের অধিনায়কত্বের সাফাই গাইলেন। তার কথায় মনে হলো-বাংলাদেশ দলের বিপক্ষে ২২৩ রান করাই এখন বিশেষ চ্যালেঞ্জ। সে চ্যালেঞ্জে রোহিতের ‘ব্রিলিয়ান্ট’ ক্যাপ্টেন্সিতেই দল জিততে পেরেছে।

খেলা শুরুর আগে যা বলেছিলেন মাশরাফি

ভারতের বিপক্ষে জেতার জন্য শেষ বল পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার কথা ঘোষণা দিয়েছিলেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

খেলা শুরুর আগ মুহূর্তে ইএসপিএনকে দেয়া সংক্ষিপ্ত সাক্ষাৎকারে মাশরাফি বলেন, ‘ফাইনালে উঠার জন্য সব অবদান আমাদের খেলোয়াড়দের। শেষ ম্যাচগুলোতে আমাদের খেলোয়াড়রা দুর্দান্ত পারফর্ম করছেন। আজ আমরা কঠিন ম্যাচের মুখোমুখি হয়েছি। জেতার জন্য আমরা শেষ বল পর্যন্ত আমরা লড়াই চালিয়ে যাবো।’

নাজমুল হোসেন অপুকে নেয়ার বিষয়ে মাশরাফি বলেন, ‘আমাদের দলে একজন স্পিনারের ঘাটতি ছিল। তা পূরণ করার জন্য মুমিনুলের পরিবর্তে অপুকে দলে নেয়া হয়েছে। আজ আমাদের বড় সুযোগ এসেছে। বিশ্বের সেরা দল হিসেবে তারা (ভারত) আমাদের চেয়ে বেশি চাপে থাকবে। আমরা যদি চাপ সামলে নিয়ে নিজেদের সেরাটা দিয়ে এই সুযোগ কাজে লাগাতে চাই। ’

ঘটনাপ্রবাহ : এশিয়া কাপ ২০১৮

আরও
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×