রাবিতে গবেষণা জালিয়াতি ঠেকাতে সফটওয়্যার

  রাজশাহী ব্যুরো ১৭ অক্টোবর ২০১৮, ২১:৪১ | অনলাইন সংস্করণ

রাবিতে গবেষণা জালিয়াতি ঠেকাতে সফটওয়্যার
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক। ফাইল ছবি

গবেষণা জালিয়াতি ঠেকাতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) যুক্ত হচ্ছে প্লেগারিজম সফটওয়ার। এরই মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে মেশিন কেনার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

সম্প্রতি সাংবাদিকদের সঙ্গে সাক্ষাৎকালে রাবি ভিসি ড. এম আব্দুস সোবহান এ তথ্য জানান।

ভিসি জানান, শীঘ্রই প্লেগারিজম সফটওয়্যার কেনা হবে। নির্দেশ অনেক আগেই দেয়া হয়েছিল। কিন্তু বিভিন্ন কারণে কেনা সম্ভব হয়নি। অচিরেই রাবিতে যুক্ত হবে প্লেগারিজম সফটওয়্যারটি। আশা করছি, এ বছরের মধ্যেই চলে আসবে।

বিশ্ববিদ্যালয়ে যে হারে পিএইচডি করছেন সংশ্লিষ্টরা, সবগুলো সঠিকভাবে যাচাই করা অনেক সময় সম্ভব হয় না। তবে এই সফটওয়্যারের মাধ্যমে সেটা সঠিকভাবে যাচাই করা যাবে। এ ক্ষেত্রে কেউ অসদুপায় অবলম্বন করলে বা কতটা একাডেমিক কাজে ফাঁকি দিলেন সেটিও সফটওয়্যারের মাধ্যমে বেরিয়ে আসবে বলে জানান রাবি ভিসি এম আব্দুস সোবহান।

গবেষণা উন্নয়নে নতুন পদক্ষেপের ব্যাপারে ড. সোবহান যুগান্তরকে জানান, আগামীতে জাপানের হিরোসিমা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে একটি সমঝোতা হবে। সেখানে ডিসেম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভিজিট করতে যাওয়া হবে।

এ ছাড়াও আবহাওয়া নিয়ে গবেষণার জন্য হিমালয় পর্বতের পাদদেশের দেশগুলোর বিভিন্ন বিশ্ববিদ্যালয় নিয়ে গঠিত একটি কমিটির সদস্য হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। নেপালের হিমালয়ান ইউনিভার্সিটি অব কনসোর্টিয়াম বিশ্ববিদ্যালয়ে ৩০ অক্টোবর পরিদর্শনে যাবেন বলে জানান ভিসি।

এর আগে সম্প্রতি চীনের হুয়াজং বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উত্তরাঞ্চলের কৃষি নিয়ে ৫ বছরমেয়াদি একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। এ ছাড়াও দুই বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় রাবিতে বায়োটেকনোলজি ইন্সটিটিউট স্থাপন করা হবে। এতে এই অঞ্চলের কৃষি উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter