অনলাইন-অ্যাপে সহজেই শিখুন ইংরেজি

  যুগান্তর ডেস্ক    ২৪ জানুয়ারি ২০১৮, ১৮:০৭ | অনলাইন সংস্করণ

ইংলিশ ফর টুডে

বিশ্বায়নের এই যুগে দৈনন্দিন কাজে ইংরেজি ভাষার ব্যবহার এবং প্রয়োগ ক্রমাগত বেড়েই চলেছে। কিন্তু বাংলা ভাষাভাষীদের অনেকেই চর্চার অভাবে এর সঠিক প্রয়োগ করতে পারছেন না। তাই তাদের অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হচ্ছে।

এসব বিষয় বিবেচনা করে ২০১৬ সালে বাংলা ভাষাভাষীদের জন্য সহজে ইংরেজি শেখা ও চর্চার নতুন একটি ওয়েবসাইট ইংলিশ ফর টুডে তৈরি করেছিলেন সফটওয়্যার ইঞ্জিনিয়ার মো. শামীম হোসেন। কিন্তু এবার তিনি এই ওয়েবসাইটিকে সবার কাছে আরো সহজে পৌছে দেবার জন্য তৈরি করলেন ইংলিশ ফর টুডের অ্যান্ড্রয়েড অ্যাপ।

অ্যাপটি ডাউনলোড করা যাবে এই ঠিকানায়

অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোডের মাধ্যমে চাকরি প্রত্যাশীরা নিয়মিতভাবে প্রতিদিন কুইজে অংশগ্রহণ করতে পারবে এবং জানতে পারবে Preposition, Synonym এবং Antonym সহ আরো অনেক কিছু এবং Online Exam বিভাগে লগইন করে যে কেউ নিজের অবস্থান যাচাই করতে অনলাইনে পরীক্ষা দিতে পারবেন।

এছাড়াও এই অ্যান্ড্রয়েড অ্যাপের Spoken Rules বিভাগ থেকে সবাই ইংরেজি ভাষাকে আরও সহজভাবে শিখতে ও চর্চা করতে পারবে। অ্যাপটির Article বিভাগ থেকে Dialogue, Paragraph, Essay, Composition, Story writing এবং Email writing সহ আরো অনেক কিছু জানতে পারবেন।

সকল পেশার লোকজন তাদের দৈনন্দিন জীবনে বহুল ব্যবহার্য বাংলা বাক্যের ইংরেজি প্রয়োগ পাবেন অ্যাপটির Manners and Dialogue বিভাগে। এছাড়া ছাত্রছাত্রী ও চাকরি প্রত্যাশীদের জন্য ব্যবহার্য শব্দসমূহের ভান্ডার পাওয়া যাবে অ্যাপসটির Vocabulary বিভাগে। বিদেশ যেতে ইচ্ছুকদের জন্য অ্যাপসটির GRE বিভাগে আছে GRE'র শব্দসমূহ।

ইংরেজি পত্রিকাগুলোতে বহুল ব্যবহৃত শব্দগুলোর বাংলা অর্থ দেখা যাবে Newspaper Words বিভাগে। এছাড়া অ্যাপটিতে আরো সংযুক্ত আছে Basic Grammar এর সকল নিয়মসহ Form of verbs, Proverb, Idioms & Phrase, Acronym and Abbreviation, Terminology। Correct Pronunciation বিভাগের হেয়ার বাটনে ক্লিক করে Listening Skill এর সক্ষমতা বাড়াতে পারবেন।

ওয়েবসাইটটির নির্মাতা মো. শামীম হোসেন বলেন, আমাদের সবার মাঝে কম বেশি ইংরেজি ভাষা নিয়ে ভয় কাজ করে। এই ভয়কে দূর করতে এবং নিজ থেকে ইংরেজি ভাষা আরও সহজে শেখার ক্ষেত্রে এই অ্যাপসটি অনেক সাহয্য করবে বলে আমি আশাবাদী।

প্রসঙ্গত, যুগান্তর অনলাইনে শিক্ষাঙ্গন বিভাগে এই ঠিকানায় গিয়েও ইংলিশ ফর টুডের জন্য প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter