বাংলাদেশে আসছে হুয়াওয়ে মেট টুয়েন্টি প্রো স্মার্টফোন

  আইটি ডেস্ক ১২ নভেম্বর ২০১৮, ১৫:৪৯ | অনলাইন সংস্করণ

বাংলাদেশে আসছে হুয়াওয়ে মেট টুয়েন্টি প্রো স্মার্টফোন
বাংলাদেশে আসছে হুয়াওয়ে মেট টুয়েন্টি প্রো স্মার্টফোন

চলতি বছর বিশ্বের আলোড়ন সৃষ্টিকারী ফ্লাগশিপ স্মার্টফোন হুয়াওয়ে মেট প্রো বাংলাদেশে আসছে। আধুনিক প্রযুক্তির দ্রুততম ৭ ন্যানোমিটারের (এনএম) চিপসেট কিরিন ৯৮০ প্রসেসর সমৃদ্ধ এ স্মার্টফোনটি চলতি মাসেই গ্রাহকদের কাছে পৌছে যাবে।

বর্তমান বিশ্বের সবচেয়ে দ্রতগতির ল্যাপটপ লেভেল প্রসেসরে তৈরি এই ফোনের মাধ্যমে ব্যবহারকারী নোটবুক ব্যবহারের অভিজ্ঞতা পাবেন বলে মনে করে তথ্য ও প্রযুক্তিবিদরা। এর আগে মেট সিরিজের চারটি ফোন যুক্তরাজ্য ও চীনের বাজারে আসার পর ব্যাপক সাড়া পড়ে।

চীনের ফোন, ট্যাবলেট, গ্যাজেটস অ্যান্ড রিভিউ এর টেকনিক্যাল ব্লগ সাইট গিজমো চায়না জানায়, সম্প্রতি হুয়াওয়ে মাত্র ৮ সেকেন্ডে মেট সিরিজের ১০ কোটি ডলারের হ্যান্ডসেট বিক্রি করে রেকর্ড করে। আনটুটু বেঞ্জমার্কেও শীর্ষ দশের মধ্যে মেট টুয়েন্টি প্রো রয়েছে প্রথম সারির দিকে।

বিশ্বের শীর্ষস্থানীয় কয়েকটি প্রযুক্তিবিষয়ক সাইট ঘেঁটে জানা গেছে, কৃত্রিম বুদ্ধিমত্তার ফ্লাগশিপ এই ডিভাইসে কিরিন ৯৮০ প্রসেসরসহ সর্বশেষ সংস্করণের অ্যান্ড্রয়েড ৯ অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে।

আছে তিনটি অত্যাধুনিক ওয়াইড অ্যাঙ্গেল লাইকা ক্যামেরা, যার একটি ৪০ মেগাপিক্সেল, একটি ৮ মেগা পিক্সেলের টেলিফটো এবং অন্যটি ২০ মেগাপিক্সেল।

সব মিলিয়ে ছবি তোলার ক্ষেত্রে ১৬ থেকে ২৭০ মিলিমিটার জুম লেন্সের সুবিধা পাওয়া যাবে ফোনটিতে। এ ছাড়া এই ফোনটি দিয়ে মাত্র আড়াই সেন্টিমিটার দূরত্বেও স্বচ্ছ ছবি তোলা যাবে। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির সুবিধা থাকা এ ডিভাইসের ক্যামেরা শুধু ছবি তোলার জন্যই নয়, বিভিন্ন তথ্য দিয়েও সহযোগিতা করবে।

যেমন কোন খাবারে কী পরিমাণ ক্যালরি আছে, তা জানিয়ে দিতে পারে ফোনটি। কোনো কিছুর ছবি তুলে সেটি ত্রিমাত্রিক (থ্রিডি) হিসেবে উপস্থাপন করা যাবে। থ্রিডি গেমিং সুবিধাও রয়েছে।

সূত্র জানায়, ফোনটির ৪,২০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারিটি শুধু দ্রæত নয়, তারবিহীনভাবে চার্জ দেয়া যাবে। পাশাপাশি দ্রæততর গেমিং অভিজ্ঞতাও পাবেন তাঁরা। রম আর র‌্যামের চারটি ভিন্ন কনফিগারেশনের মধ্যে সর্বনিম্ন র‌্যাম ৬ জিবি এবং রম ৫১২ জিবি।

গত ১৬ অক্টোবর ইউরোপের বাজারে উন্মুক্ত মেট সিরিজের এ ফোনে সর্বনিম্ন মূল্য ৭৯৯ ইউরো এবং সবচেয়ে দামি পোরশে ডিজাইনের মেইট টুয়েন্টির সর্বোচ্চ মূল্য ২০৯৫ ইউরো। শিগগিরই বাংলাদেশের বাজারে মেট টুয়েন্টি প্রোর স্মার্টফোনের দাম জানা যাবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×