বাংলাদেশে উবারের এক লাখেরও বেশি চালক

উবারের সবচেয়ে বড় মটো মার্কেট বাংলাদেশ

প্রকাশ : ২৭ নভেম্বর ২০১৮, ১৭:৪৩ | অনলাইন সংস্করণ

  আইটি ডেস্ক

উবারের ভারত ও দক্ষিণ এশিয়ার হেড অফ অল সিটিজ প্রোভজিৎ সিং, বাংলাদেশে উবারের লিড কাজী জুলকারনাইন, উবারের প্রথম মহিলা মটো চালক আয়েশা আক্তার, উবারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব আল হাসান এবং উবারের ভারত ও দক্ষিণ এশিয়ার প্রেসিডেন্ট প্রদীপ পরমেশ্বরণ।

উবারের সবচেয়ে বড় মটো মার্কেট বাংলাদেশ- এই ঘোষণার মাধ্যমে বিশ্বের সবচেয়ে বড় অন-ডিমান্ড রাইডশেয়ারিং কোম্পানিটি আজ মঙ্গলবার বাংলাদেশে তাদের যাত্রার দুই বছর উদযাপন করেছে। উবারের সবচেয়ে বড় মটো মার্কেটের লিস্টে বাংলাদেশের পরই রয়েছে ভারত ও মিশরের অবস্থান।

এক লাখেরও বেশি চালক ও সপ্তাহে প্রায় ২৫০০ নতুন চালকের উবারে সাইন আপ করার ভিত্তিতে ধারণা করা হচ্ছে ২০১৯ সালে বাংলাদেশে উবারের কার্যক্রম দক্ষিণ এশিয়ায় কোম্পানিটির মোট প্রবৃদ্ধিতে ২৫ শতাংশ অবদান রাখবে। 

অনুষ্ঠানে উবারের ভারত ও দক্ষিণ এশিয়ার প্রেসিডেন্ট প্রদীপ পরমেশ্বরণ বলেন, গত দুই বছরে চালকদের জন্য কাজের সুযোগ সৃষ্টি এবং যাত্রীদের জন্য রাইডের ব্যবস্থা করার মাধ্যমে আমরা বাংলাদেশের উদ্যোক্তা তৈরির সংস্কৃতিকে আরও জোরদার করেছি। 

যাতায়াতের সময় ও যানজট কমানো এবং বাতাসের গুণগত মান উন্নয়নের মাধ্যমে শহরের যাতায়াত ব্যবস্থায় ইতিবাচক পরিবর্তন আনতে পেরে আমরা গর্বিত। 

আমাদের লক্ষ্য বাস্তবায়নে প্রতিনিয়ত সাহায্য করার জন্য বাংলাদেশ সরকার, আমাদের পথচলার অংশীদার এবং যাত্রী ও চালকদের আমরা আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

বাংলাদেশে উবারের দ্বিতীয় বর্ষপূর্তিতে উবার এবং এর সকল কর্মীদের অভিনন্দন জানিয়ে উবারের ব্র্যান্ড অ্যাম্বাসেডর সাকিব আল হাসান বলেন, দেশে উবারের প্রথম রাইড নেয়া থেকে শুরু করে সম্প্রতি কোম্পানিটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়া পর্যন্ত বিভিন্ন সময়ে বাংলাদেশের জন্য উবারের প্রতিশ্রুতি দেখে আমি অভিভূত। 

প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে যুবকদের ক্ষমতায়ন, জীবিকার সুযোগ সৃষ্টি এবং যাতায়াত ব্যবস্থায় সমাধান আনা দেখতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি। আমি বিশ্বাস করি, উবার এভাবেই লাখ বাংলাদেশীর মন জয় করতে থাকবে।

ঢাকার পাশাপাশি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শহর চট্টগ্রামে ১২ এপ্রিল ২০১৮ সালে যাত্রা শুরু করে উবার। বর্তমানে চট্টগ্রামে ৪ ধরনের সার্ভিস চালু রয়েছে– উবার এক্স, উবার মটো, উবার প্রিমিয়ার এবং উবার হায়ার। 

বাংলাদেশে উবারের যাত্রার কিছু আকর্ষণীয় তথ্য-

• ১০০,০০০ এরও বেশি চালকের জীবিকা নির্বাহের সুযোগ সৃষ্টি

• সাইনআপে সর্বোচ্চ উবার মটো- আমাদের যাত্রায় অংশীদার হতে প্রতি সপ্তাহে প্রায় ২০০০ পার্টনার সাইন আপ করছে

• এবছরের সবচেয়ে ব্যস্ততম মাস অক্টোবর

• ঢাকাতে প্রতি মিনিটে গড়ে ১৫৫ বার উবার অ্যাপে প্রবেশ করা হয়

• বাংলাদেশে যাত্রার শুরু থেকে এখন পর্যন্ত ১৫৮,৭৫১,০০৪ (প্রায় ১৬ কোটি) কিলোমিটার পথ অতিক্রম করেছে উবার। এই দূরত্বে কোনো ব্যক্তি ২০৬ বার চাঁদ ঘুরে আসতে পারেন

• ঢাকা শহরের ২২ শতাংশ মানুষ অন্তত একবার উবার অ্যাপ ব্যবহার করেছে

• গতিতে সেরা উবার মটো- গাড়ির চেয়ে ঘন্টায় তিন কিলোমিটার বেশি গতি নিয়ে সেরা হয়েছে মটো

• ঢাকার থেকে চট্টগ্রামে গতি বেশি- ঢাকায় প্রতি ঘন্টায় ১৪ কিলোমিটার অতিক্রম করতে পারলেও চট্টগ্রামে ঘন্টা প্রতি গতি ১৬ কিলোমিটার

• সবচেয়ে বেশি যাওয়া হয় বিমান বন্দরে- এরপর গুলশান ১ ও বসুন্ধরা সিটি

• এখন পর্যন্ত ঢাকাতে যাত্রীরা উবারে ভ্রমণ করেছেন ১ কোটি ২ লাখ ঘণ্টা