শীর্ষে ওঠার পরও হুয়াওয়ের পেছনে স্যামসাং

  আইটি ডেস্ক ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৫২:৫৪ | অনলাইন সংস্করণ

শীর্ষে ওঠার পরও হুয়াওয়ের পেছনে স্যামসাং

স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন এস ১০+ এর ক্যামেরা সম্প্রতি শীর্ষে উঠে এসেছে। এদিকে হুয়াওয়ের একই কনফিগারেশনের মেট ২০ প্রো এক বছরের বেশি সময় ধরে এখনও শীর্ষে অবস্থান করছে। এস ১০ প্লাস এর এক ধাপ ওপরে রয়েছে মেট ২০ প্রো।


স্মার্টফোনের ক্যামেরা রেটিং প্রতিষ্ঠান ডিএক্সও মার্কের সর্বশেষ র‌্যাংকিং এ তথ্য উঠে এসছে। র‌্যাংকিং এ দেখা যায়, পেছনের ক্যামেরা র‌্যাংকিংয়ে স্যামসাং এর এস ১০ প্লাস শীর্ষে উঠে আসলেও হুয়াওয়ের মেট ২০ প্রো এর পেছনে অবস্থান করছে।

গত এক বছর সময় ধরে এ র‌্যাংকিংয়ের শীর্ষে অবস্থান করছে হুয়াওয়ের মেট ২০ প্রো। ডিএক্সও-এর প্রকাশিত রিভিউয়ে দেখা যায়, পেছনের ক্যামেরার জন্য স্যামসাং গ্যালাক্সি এস ১০ প্লাস সর্বমোট ১০৯ পয়েন্ট অর্জন করেছে।

ছবির ক্ষেত্রে স্কোর ১১৪ এবং ভিডিও-এর ক্ষেত্রে স্কোর ৯৭। রিভিউয়ে এস ১০ প্লাসের এক্সপোজার, কালার ইফেক্টের প্রশংসা করা হয়। হুয়াওয়ের ফ্ল্যাগশিপ স্মার্টফোন পি ২০ প্রো প্রায় এক বছর আগে বাজারে ছাড়া হয়।

তখন থেকেই স্মার্টফোন ক্যামেরা রিভিউয়ের শীর্ষে অবস্থান করছে মেট ২০ প্রো। বিশ্বে প্রথমবারের মতো ফোনটিতে লাইকা ট্রিপল ক্যামেরা ব্যবহার করা হয়। ফোনটির ক্যামেরায় অল্প আলোতে ছবি তোলা, জুমিং সুবিধাসহ দারুণ কিছু ফিচার রয়েছে।

প্রযুক্তি বিশ্লেষকরা বলছেন, প্রযুক্তি বাজারে একমাস কিংবা এক সপ্তাহ আগে আনা প্রযুক্তিই পুরনো হয়ে যায়। সেখানে পুরনো পণ্যের সঙ্গে নতুন নামানো পণ্যের পেরে না ওঠা সুখকর নয়। বিশেষ করে যখন হুয়াওয়ে আগামী মাসেই তাদের নতুন ভার্সন পি সিরিজ বাজারে ছাড়ার প্রস্তুতি নিচ্ছে।

হুয়াওয়ের ট্রিপল ক্যামেরা সিস্টেমকে অনুসরণ করে স্যামসাং তাদের ক্যামেরা ফিচারে বেশ পরিবর্তন নিয়ে এসেছে। হুয়াওয়ের ক্যামেরা সিস্টেমে অল্প আলোতে ভালো ছবি, জুমিং সিস্টেমসহ বেশ কিছু আকর্ষণীয় ফিচার রয়েছে।

হুয়াওয়ের পি ২০ প্রো-এর ক্যামেরা অন্য ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোর তুলনায় সুনাম কুড়িয়েছে। এর প্রধান ক্যামেরাটি ৪০ মেগাপিক্সেলের।

এছাড়াও এর একটি ২০ মেগাপিক্সেলের মনো ক্যামেরা ও ৮ মেগাপিক্সেলের টেলিফটো ক্যামেরা রয়েছে। ফোনটির আকর্ষণীয় এ ক্যামেরা ফিচারের কারণে স্বাভাবিক ও অল্প আলোতেও দারুণ ছবি পাওয়া যায়।

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত