মতপ্রকাশের অধিকার কেড়ে নিলে দুঃখ হয়: তসলিমা

  যুগান্তর ডেস্ক ১৩ মার্চ ২০১৯, ১৫:৫৩ | অনলাইন সংস্করণ

তসলিমা নাসরিন
তসলিমা নাসরিন। ফাইল ছবি

মতপ্রকাশের অধিকার কেড়ে নিলে দুঃখ হয় বলে মন্তব্য করেছেন বাংলাদেশের আলোচিত ও সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন।

বুধবার নিজের ভেরিফায়েড ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে এ মন্তব্য করেন তিনি।

তসলিমা নাসরিন লেখেন- ‘কখনও আমি আমার টাকা-পয়সা খুব বেশি নেই বলে দুঃখ করি না। স্বামী নেই বলে বা সন্তান নেই বলে, ভাড়া বাড়িতে থাকি বলে বা নিজের কোনো বাড়ি নেই বলে, নারীবিদ্বেষী এবং ধর্মান্ধ লোকেরা আমাকে পছন্দ করে না বলে, বড় বড় পুরস্কার পাই না বলে, বড় লোকদের আমন্ত্রণ-নিমন্ত্রণ পাই না বলে, নতুন ফ্যাশনের জামা-জুতা পরি না বলে, হীরে সোনার কোনো গহনা কিনতে পারি না বলে, উড়োজাহাজের বিজনেস ক্লাসে চড়তে পারি না বলে, প্রভাবশালী-প্রতাপশালী-সেলিব্রেটি-শিল্পী-সাহিত্যিক-সাংবাদিক-সমাজপতি বা রাজনীতিকগণ আমাকে পাত্তা দেন না বা পুছেন বা বলে দুঃখ করি না।

আমার দুঃখ অন্য জায়গায়। কারও বাকস্বাধীনতা কেউ হরণ করলে দুঃখ হয়, কারও ওপর অন্যায় হলে দুঃখ হয়, প্রতারণা দেখলে, অবিচার দেখলে, বৈষম্য দেখলে দুঃখ হয়, কারও মানবেতর জীবনযাপন দেখলে, অন্ন, বস্ত্র বাসস্থানের অভাব দেখলে দুঃখ হয়, কারও অকাল মৃত্যু হলে দুঃখ হয়।

ব্যক্তিগত দুঃখও কিছু আছে, আমার মতপ্রকাশের অধিকার কেড়ে নিলে দুঃখ হয়, আমাকে রাজনীতির ঘুঁটি করলে দুঃখ হয়।

সুখ অনেক। ভালো একটি বই পড়লে, ভালো একটি লেখা লিখলে, অজানা কিছু জানলে, নতুন কিছু শিখলে, পশুপাখিকে খুশি করলে, দরিদ্রকে দান করলে, দুর্বলকে সবল করলে, বিজ্ঞানের অগ্রগতি দেখলে, প্রকৃতির সৌন্দর্য দেখলে, মানুষের ভালোবাসা দেখলে সুখ হয়।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×