৩ মে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে রোবো ফেস্ট

  আইটি ডেস্ক ৩১ মার্চ ২০১৯, ১৭:১১ | অনলাইন সংস্করণ

৩ মে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে রোবো ফেস্ট
৩ মে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে রোবো ফেস্ট

বাংলাদেশের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, গবেষক, শিক্ষক, ইঞ্জিনিয়ারসহ সংশ্লিষ্ট সকল ব্যক্তিবর্গকে উৎসাহিত, অনুপ্রাণিত এবং নতুন কিছু আবিষ্কারের লক্ষ্যে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে ইন্টারনেশনাল কনফারেন্স ইন সাইন্স ইঞ্জিনিয়ারিং এবং রোবটটিক্স টেকনোলজি।

জাপান বাংলাদেশ রোবোটিকস অ্যান্ড অ্যাডভান্সড টেকনোলজি রিসার্চ সেন্টারের (জেবিআরটিআরসি) উদ্যোগে সিএসই ডিপার্টমেন্ট ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় যৌথভাবে অনুষ্ঠিত হবে ইন্টারন্যাশনার কনফারেন্স অ্যান্ড রোবো ফেস্ট।

ইভেন্টির সহযোগী টেকনিকাল স্পন্সর হিসেবে রয়েছে আইইই বাংলাদেশ এবং রোবোটিক্স অটোমেশন সোসাইটি বাংলাদেশ। কনফারেন্স ও রোবো ফেস্ট অনুষ্ঠিত হবে ৩-৫ মে বিশ্ববিদ্যালয়টির আফতাবনগরস্থ ক্যাম্পাসে। রোবো ফেস্টে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া আগামী ১০ এপ্রিল পর্যন্ত চলবে।

স্কুল ও কলেজ পর্যায়ের অংশগ্রহণকারী প্রতিটি দলের জন্য ১ হাজার এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের দলের জন্য ২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। তিন দিনব্যাপী এই রোবো ফেস্টের সেগমেন্ট হিসেবে থাকছে অটোনোমাস রোবটিক্স কনটেস্ট; টেক অফ (ড্রোন রেস); ব্যাটল বোট; কার রেস; এক্সিবিশন (সফ্টওয়্যার এ্যান্ড হার্ডওয়্যার); রোবো ছকার এবং আইডিয়া পেজেন্টেশন।

উক্ত আয়োজনে সাতটি ওয়ার্কশপ করানো হবে। জাপান, বাংলাদেশ, ইন্ডিয়া থেকে বিভিন্ন শিক্ষক, গবেষকরা প্রশিক্ষক হিসেবে অংশ নিবেন। ওয়ার্কশপের বিষয় হিসেবে থাকবে রোবোটিকস, ড্রোন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই), ইলেকট্রনিকস, ইলেকট্রিক্যাল প্রভৃতি।

উক্ত ইন্টারন্যাশনাল ইভেন্ট নিয়ে জাপান থেকে (জেবিআরটিআরসি)-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং উক্ত ইভেন্টটির কো-অর্গানাইজিং চেয়ার প্রকৌশলী মো. ফারহার ফেরদৌস বলেন, বাংলাদেশেকে রোবোটিকস আর্টিফিশিয়াল, মেশিন লার্নিং, আইওটিসহ বিভিন্ন আধুনিক বিষয় সম্পর্কে জানতে আগ্রহী করে তুলতে এবং সেই সঙ্গে এর ওপর কাজের সুযোগ সৃষ্টি করতে এই ধরনের লক্ষ্য নিয়ে আয়োজন করতে যাচ্ছি।

তিনি বলেন, উক্ত ইন্টারন্যাশনাল ইভেন্টিতে জাপান, কোরিয়া, কানাডা, ইন্ডিয়া, স্পেন প্রভৃতি দেশের বিশিষ্ট গবেষক শিক্ষক এবং ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। আমি মনে করি উক্ত ইভেন্টটি বাংলাদেশের আধুনিক টেকনোলজিকে আরও সামনের দিকে এগিয়ে নিতে সাহায্য করবে এবং নতুন দিগন্তের উন্মোচন করবে।

যারা এই ফেস্টে অংশগ্রহণ করতে চান তারা অনলাইনে https://icasert.com/robofest-regi/ এই ঠিকানায় গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। আবেদনের নিয়ম বা ফেস্ট রুলস সম্পর্কে জানা যাবে https://icasert.com/robofest/ এই ঠিকানায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×