বৈশাখ নিয়ে তথ্য মন্ত্রণালয়ের নতুন ভিডিও প্রকাশ

প্রকাশ : ১৪ এপ্রিল ২০১৯, ১৭:৫৭ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

বাঙালির সবচেয়ে বড় অসাম্প্রদায়িক উৎসব পহেলা বৈশাখ আজ। হাজারো প্রাণের মেলবন্ধন বৈশাখের আয়োজনে। এ উপলক্ষে বিশেষ দুটি ভিডিও প্রমো প্রকাশ করেছে তথ্য মন্ত্রণালয়। গন্তব্য এখন বাংলাদেশ শিরোনামের প্রমোতে বাংলাদেশের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে। আর শুভ পহেলা বৈশাখে গ্রাম বাংলার নানা ঐতিহ্য ফুটিয়ে তোলা হয়েছে।

ভিডিওতে ব্যাকগ্রাউন্ড হিসেবে দেয়া হয়েছে ‘এসো হে বৈশাখ এসো এসো’ গানের লিরিক।

প্রসঙ্গত, বাঙালির জীবনে আজ এক নতুন দিন, নতুন বারতা। আজকের সূর্যোদয়ের মধ্য দিয়ে সূচনা হলো বাংলা ১৪২৬ সালের। এলো পহেলা বৈশাখ। বাংলার ঘরে ঘরে আজ উৎসব। সব জনপদ, লোকালয়, সমতলে, পাহাড়ে বর্ণিল রঙে রাঙাবে বাংলা। প্রাণে প্রাণ মিলে মেতে উঠছে বৈশাখী উল্লাসে।

এদিকে অনাচারের বিরুদ্ধে জাগ্রত হোক শুভবোধ- এ আহ্বান নিয়ে সাজানো হয়েছে রমনার বটমূলের প্রভাতী আয়োজন। যথারীতি ভোর সোয়া ৬টায় বছরের প্রথম সূর্যোদয়কে স্বাগত জানানো হয়। প্রত্যুষে ছিল প্রকৃতির স্নিগ্ধতা ও সৃষ্টির মাহাত্ম্য নিয়ে ভোরের সুরে বাঁধা গানের গুচ্ছ।

পরের ভাগে ছিল অনাচারকে প্রতিহত করা এবং অশুভকে জয় করার জাগরণী সুরবাণী, গান-পাঠ-আবৃত্তিতে দেশ-মানুষ-মনুষ্যত্বকে ভালোবাসার প্রত্যয়। বর্ষবরণ ১৪২৬ সরাসরি সম্প্রচার করেছে বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার।

ইউনেস্কো মঙ্গল শোভাযাত্রাকে বিশ্ব ঐতিহ্যের অংশ হিসেবে ঘোষণা দিয়েছে। বৈশাখের আয়োজনে মঙ্গল শোভাযাত্রা এক নতুন মাত্রা যোগ করে। সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা। এর এবারের প্রতিপাদ্য- মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে।

যার মধ্য দিয়ে অস্থির সময়ে প্রেরণার ডাক দেয় চারুকলার শিক্ষার্থীরা। এছাড়া বাংলা একাডেমি, শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর, শিশু একাডেমি, বেঙ্গল ফাউন্ডেশন, জাতীয় প্রেস ক্লাব, ঢাকা রিপোর্টার্স ইউনিটি, কেন্দ্রীয় কচিকাঁচার মেলা, বেণুকা ললিতকলা কেন্দ্রসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন বর্ষবরণ অনুষ্ঠান আয়োজন করেছে।
রাজধানীর পাঁচতারকা হোটেল সোনারগাঁও, র‌্যাডিসন, ওয়েস্টিন, ঢাকা রিজেন্সি, খাজানাসহ হোটেল-রেস্টুরেন্টগুলোর উদ্যোগেও উদযাপিত হচ্ছে নতুন বছরের উৎসব।