তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বাজেট প্রস্তাব পেশ

  যুগান্তর ডেস্ক    ১৭ এপ্রিল ২০১৯, ২১:০৪ | অনলাইন সংস্করণ

বেসিস এবং অন্যান্য বাণিজ্য সংগঠনের প্রাক-বাজেট আলোচনাসভা
বেসিস এবং অন্যান্য বাণিজ্য সংগঠনের প্রাক-বাজেট আলোচনাসভা

জাতীয় রাজস্ব বোর্ডে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্য সংগঠন বেসিস এবং অন্যান্য বাণিজ্য সংগঠনের প্রাক-বাজেট আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার অনুষ্ঠিত এ সভার সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান জনাব মোশাররফ হোসেন ভূঁইয়া।

বেসিসের পক্ষে আনুষ্ঠানিকভাবে বাজেট প্রস্তাব পেশ করেন বেসিসের সহসভাপতি (অর্থ) জনাব মুশফিকুর রহমান। প্রস্তাবনা পেশ করার শুরুতে জাতীয় রাজস্ব বোর্ডকে, ভ্যাট অটোমেশন প্রকল্পে দেশীয় ১১টি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানকে অন্তর্ভুক্ত করার জন্য ধন্যবাদ জানান তিনি।

বাজেট প্রস্তাবে বেসিসের সহসভাপতি (অর্থ) বলেন, আইটি/আইটিইএসের জন্য ২০২৪ সাল পর্যন্ত কর্পোরেট ট্যাক্স মওকুফ রয়েছে। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ডের কাছ থেকে এই কর্পোরেট ট্যাক্স মওকুফ সনদ পেতে পেতে ২-৩ মাস সময় লেগে যায়। এতে বেশ ঝামেলায় পোহাতে হয়।

তিনি বলেন, এ জন্য বেসিস থেকে একেবারে আইটি/ আইটিইএস প্রতিষ্ঠানকে ২০২৪ পর্যন্ত কর্পোরেট ট্যাক্স মওকুফ সনদ দেয়ার প্রস্তাব করা হয়। সেক্ষেত্রে প্রতিবছর আইটি/আইটিইএস প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম সচল রয়েছে কিনা তা যাচাই করে বেসিস প্রত্যয়নপত্র প্রদান করবে।

অগ্রসরমাণ তথ্যপ্রযুক্তি খাতের নিত্যনতুন সেবা ও নতুন নতুন উদ্ভাবন যুক্ত হচ্ছে। এজন্য তথ্যপ্রযুক্তি খাতের সেবার পরিসর বাড়ছে। এ জন্য আইটিএসের নতুন খাতগুলো যেমন System Integration, Platform as a service/Cloud service, Software as a service, IT Training, Annual Software Maintenance Contacts (AMC), Information System/ Information technology/ CIS/ ID Assessment/ Audit Services ইত্যাদি খাত আইটিএসের সংজ্ঞায় যুক্ত করার প্রস্তাব করা হয় বেসিসের পক্ষ থেকে। পাশাপাশি Software Import through e-Delivery জন্য নতুন HSCode প্রবর্তনের জন্য বেসিস থেকে প্রস্তাব করা হয়।

বেসিস থেকে প্রস্তাব করা হয়, ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রে ব্যাংক এবং পেমেন্ট নেটওয়ার্কের মাধ্যমে পুরো পেমেন্ট সিস্টেমকে আরও সহজ ও রেগুলার মনিটরিংয়ের আওতায় আনতে হবে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব (বার্ষিক প্রায় ৩০০-৪০০ কোটি টাকা) আয় করতে পারবে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বেসিসের প্রস্তাবনাগুলো মনোযোগ দিয়ে শোনেন। আলোচনার শুরুতে, ভ্যাট অটোমেশন প্রকল্পকে আরও প্রতিষ্ঠান যাতে অংশ নেয় সে জন্য সেসব প্রতিষ্ঠানকে উৎসাহিত করতে বেসিসকে অনুরোধ করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান।

বেসিসের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বলেন, আইটি/আইটিইএসের জন্য ১ বছর মেয়াদকালীন কর্পোরেট ট্যাক্স মওকুফ সনদ ৩ বছর মেয়াদকাল পর্যন্ত বর্ধিত করা হবে।

পাশাপাশি জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বেসিস কর্তৃক সুপারিশকৃত আইটিইএসের নতুন সংজ্ঞা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অনুমোদনক্রমে সংযুক্ত করা হবে বলে জানান। বেসিস কর্তৃক প্রস্তাবিত ডিজিটাল মার্কেটিং পেমেন্ট পলিসি মূল্যায়নক্রমে দ্রুত প্রণয়ন করা হবে বলেও জানান তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×