প্রোগ্রামিংয়ে বুয়েট, হ্যাকাথনে শাবি চ্যাম্পিয়ন

  শাবি প্রতিনিধি ২০ এপ্রিল ২০১৯, ২২:৫৩ | অনলাইন সংস্করণ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামিং ফেস্ট
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামিং ফেস্ট

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) অনুষ্ঠিত প্রযুক্তিপ্রেমীদের সবচেয়ে বড় প্রতিযোগিতাতে প্রোগ্রামিংয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

অন্যদিকে হ্যাকাথন ও প্রোজেক্ট শোকেসিংয়ে চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

প্রোগ্রামিং, হ্যাকাথন (সফটওয়্যার), প্রজেক্ট শোকেসিং, রোবোফাইট ও মেজ সলভার এই ৫টি প্রতিযোগিতায় দেশের ৫৬ বিশ্ববিদ্যালয়ের অন্তত ১ হাজার ২০০ প্রতিযোগী অংশ নেয়।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই, ইইই ও সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিভাগ যৌথভাবে এই ফেস্টের আয়োজন করে।

বিকালে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রোগ্রামের আহ্বায়ক অধ্যাপক ড. এম জহিরুল ইসলাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, স্কুল অব এপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. মুকিদ মোহাম্মদ মোকাদ্দেস, এলআইসিটির প্রজেক্ট ডিরেক্টর মো. রেজাউল করিম উপস্থিত ছিলেন।

বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন অতিথিরা। সমাপনী বক্তব্যে অনুষ্ঠানের ইতি টানেন আহ্বায়ক অধ্যাপক ড. এম জহিরুল ইসলাম।

প্রোগ্রামিং এ চ্যাম্পিয়ন হয় বুয়েট নাইটমেয়ার নামের একটি দল। শাবির দল ‘লিটল ফিঙ্গার ইজ নট ডেড’ প্রথম রানারআপ হয়। দ্বিতীয় রানার আপ হয় বুয়েটের ‘বাপ্রবি অপরাহ্ন’। এছাড়া চতুর্থ স্থান অর্জন করে শাবির ‘সাস্ট ফেমাসিয়াস’। পঞ্চম ও ষষ্ঠ স্থান যথাক্রমে বুয়েটের ও ঢাবির দুটি দল লাভ করে।

হ্যাকাথনে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে শাবির ‘টিম নৃক’, মেট্রোপলিটন ইউনিভার্সিটির ‘এমইউ ইডুজেন’ প্রথম রানারআপ ও শাবির ‘সাস্ট টেক এক্সপো’ দ্বিতীয় রানারআপ হয়। সিলেট ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটির ‘ ক্রেজি গেমার’ চতুর্থ, বুয়েটের ‘প্যারালাক্স’ পঞ্চম ও শাবির ‘সাস্ট টেক’ ষষ্ঠ স্থান অর্জন করে ৩৬ ঘণ্টার এ প্রতিযোগিতায়।

প্রোজেক্ট শোকেসিং এ চ্যাম্পিয়ন হয় শাবির ‘সাস্ট এ টিম’ । এই প্রতিযোগিতায় রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে ইসলামী ইউনিভার্সিটি, কুষ্টিয়া এর ‘ভ্যারিয়েবল ৬’।

রোবোফাইটে চ্যাম্পিয়ন হয় মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি এর ‘এক্সপায়ার্ড কনক্লুশন’। এই প্রতিযোগিতায় রানার্সআপ হয় শাবির ‘সাস্ট রোবো সাপিয়েন্স’।

মেজ সলভার এ চ্যাম্পিয়ন হয় প্রাইম এশিয়া ইউনিভার্সিটির ‘ম্যাপল রোবোটিক্স’ ও রানার্সআপ হয় শাবির ‘টাইটান এক্স-১’।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×