বাজারে এই প্রথম এলো বাটন, ছিদ্র ও পোর্টহীন স্মার্টফোন!

  আইটি ডেস্ক ২৯ এপ্রিল ২০১৯, ১৬:১৭:৩৬ | অনলাইন সংস্করণ

স্মার্টফোন এখন যুগের চাহিদা। হাতের মুঠোয় মোবাইল কম্পিউটিং যন্ত্র হিসেবে স্মার্টফোনকেই বলা হয়।

স্মার্টফোনের জনপ্রিয়তায় ফিচার ফোন বিলুপ্তির পথে। এদিকে প্রতিনিয়তই আপডেট হচ্ছে স্মার্টফোনের ফিচারগুলো।

বাজার দখলে প্রযুক্তির নিত্যনতুন চমক নিয়ে হাজির হচ্ছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। ইতিমধ্যে ক্যামেরা, র‌্যাম, রম, মেমোরি ও ব্যাটারির ক্ষমতাকে প্রতিনিয়তই আপডেট করে চলেছেন স্মার্টফোন নির্মাতারা।

তবে এবার বাজারে এলো ভিন্ন এক প্রযুক্তির স্মার্টফোন, যে ফোনে থাকবে না কোনো বাটন। এমনকি ফোনে খুঁজে পাওয়া যাবে না কোনো ছিদ্র এবং সেই সঙ্গে এতে কোনো চার্জিং পয়েন্টও থাকছে না।

বাটন, ছিদ্র ও পোর্টহীন অত্যাধুনিক টেকনোলজির স্মার্টফোন এটি। ফোনটি তৈরি করেছে মেইজু নামের একটি চীনা স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা।

তারা এর নাম দিয়েছে মেইজু জিরো। চীনা প্রতিষ্ঠানটির এমন ফোন প্রকাশের পাশাপাশি একই প্রযুক্তির ফোন বাজারে এনেছে ভিভো। তাদের তৈরি ফোনের নাম ভিভো অ্যাপেক্স ২০১৯।

উভয় ফোনেই নেই বাটন, ছিদ্র বা কোনো পোর্ট। ফোন দুটিতে থাকছে না সিম-স্লটও। এতে নেই কোনো স্পিকারের জায়গা। শুধু তাই নয়, চার্জিং পয়েন্টও খুঁজে পাওয়া যাবে না স্মার্টফোনের কোথাও।


এমন নতুন প্রযুক্তির স্মার্টফোনের বিষয়ে বিস্মিত অনেকেই। ইতিমধ্যে ফোন দুটি নিয়ে হইচই পড়ে গেছে।

একনজরে দেখে নিই পোর্ট, ছিদ্র ও বাটনহীন মেইজু জিরো এবং ভিভো অ্যাপেক্স স্মার্টফোন-

 

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত