ফলাফল-ভর্তিতে টেলিটকের এপিআই পদ্ধতি

প্রকাশ : ১২ মে ২০১৯, ১৯:৩২ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

টেলিটক  বাংলাদেশ লিমিটেড একটি রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল ফোন কোম্পানি। জাতীয় পর্যায়ে সমন্বিত সুবিধা প্রদানের লক্ষ্যে টেলিটক যুগোপযোগী সেবার উদ্ভাবন করে চলেছে।

এরই ধারাবাহিকতায় এপিআই (API) ভিত্তিক ফলাফল যাচাই ও অনলাইনের মাধ্যমে ভর্তি পদ্ধতি এবং আইভিআর (IVR) সিস্টেমের মাধ্যমে দুর্যোগের আগাম বার্তা প্রদান করা হচ্ছে।

এপিআই (API) ভিত্তিক ফলাফল যাচাই ও অনলাইনের ভর্তি:

এপিআই (API) ভিত্তিক ফলাফল যাচাই ও অনলাইনের মাধ্যমে ভর্তি পদ্ধতি চালু করেছে টেলিটক। PSC, JSC, SSC এবং  HSC  পর্যায়ে প্রার্থী, অভিভাবক ও সংশ্লিষ্ট সব ব্যক্তি ও প্রতিষ্ঠান, ব্যক্তিগত অনুসন্ধান ও প্রাতিষ্ঠানিক প্রয়োজন মিটানোর লক্ষ্যে এপিআই ভিত্তিক অনুসন্ধান করতে পারবেন।

অর্থাৎ একক ভিত্তিক অনুসন্ধানের পাশাপাশি মেশিন টু মেশিন এর মাধ্যমে লক্ষাধিক ডাটা একই সঙ্গে যাচাই এবং নিরীক্ষণ করা যাবে। দেশের ১০টি শিক্ষা বোর্ড এবং এর আওতাধীন ৩৬ হাজার স্কুল ও কলেজ, ৩২টি সরকারি বিশ্ববিদ্যালয়, ৪০০ কলেজ, ৭০টি মেডিকেল কলেজ,  ৫০০ ইনস্টিটিউট ও অন্যান্য সংস্থা ছাড়াও বিভিন্ন সরকারি সংস্থা ও বিধিবদ্ধ সব প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ৪ কোটি গ্রাহক প্রতি বছর ওয়েবে ফলাফল সেবা পাচ্ছেন।

আইভিআর (IVR) সিস্টেমের মাধ্যমে দুর্যোগের আগাম বার্তা প্রদান:

আইভিআর সিস্টেম সেবার মাধ্যমে দেশের প্রতিনিয়ত আবহাওয়া বার্তা প্রদান করা হয়। এ সিস্টেমের সনাতন পদ্ধতির পরিবর্তে নতুন সিস্টেমে প্রতি সেকেন্ডে ২০ বিশ হাজার গ্রাহক সেবা গ্রহণ করতে পারবে। এ সংক্রান্ত ১০৯০ শর্ট কোডে কল করে যে কোনো মোবাইল থেকে আবহাওয়ার তাৎক্ষণিক আপডেট পাওয়া যায়।

সম্প্রতি ঘূর্ণিঝড় ফনি চলাকালে ঘূর্ণিঝড়ের আশঙ্কায় থাকা ৩০ লাখ গ্রাহক জরুরি আবহাওয়া সতর্কবার্তা গ্রহণ করেন।